শুক্রবার, ১৪ মে ২০২১, ০১:৪৪ অপরাহ্ন

আপনার সোনামণিকে বিপজ্জনক খাবার থেকে দূরে রাখুন!

লাইফস্টাইল ডেস্ক
  • সময় কাল : রবিবার, ৩১ জানুয়ারী, ২০২১
  • ২৪ বার পড়া হয়েছে

ঘন কুয়াশা আর হিমেল বাতাসের শক্তিতে প্রকৃতিতে এখন শীতের আবহ। এই সময়ে সোনামণির চাই বাড়তি যত্ন। ঠান্ডা আবহাওয়া দ্রুতই শিশুর কোমল শরীরে প্রভাব ফেলে। কাজেই শীতে শিশুরা জ্বর, ঠান্ডা-কাশি, গলাব্যাথা, কানে সংক্রমণসহ ত্বকের বিভিন্ন সমস্যায় ভুগে থাকে।

এ জন্য শীতে শিশুকে যেমন উষ্ণ রাখতে হবে; ঠিক তেমনই তাদের সুরক্ষায় খাবারের প্রতিও নজর দিতে হবে। এ ক্ষেত্রে কিছু খাবার রয়েছে যেগুলো শীতে খাওয়ালে শিশুর স্বাস্থ্যে খারাপ প্রভাব ফেলে। তাই সোনামণির অসুস্থতা কমাতে জেনে নিন কোন খাবারগুলো শীতকালে শিশুদের খাওয়াবেন না-

শিশুরা মিষ্টিজাতীয়

শিশুরা মিষ্টিজাতীয় খাবার খেতে পছন্দ করে। এ খাবারগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দিতে পারে। আইসক্রিম, কোল্ড ড্রিঙ্কস, চকোলেট, ক্যান্ডি থেকে শিশুদের দূরে রাখুন।

দুগ্ধজাতীয় খাবার

দুগ্ধজাতীয় খাবার মিউকাস ঘন করে। এতে শিশুদের গলায় সমস্যা দেখা দেয়। শীতকালে শিশুদের দুগ্ধজাত খাবার থেকে দূরে রাখাই ভালো।

মাংস

মাংসের মধ্যে থাকা প্রাণীজ প্রোটিন মিউকাস ঘন করে। যা থেকে শিশুদের গলায় সমস্যা দেখা দিতে পারে। বিশেষ করে প্রক্রিয়াজাত মাংস এবং ডিম থেকে যতটা সম্ভব দূরে রাখুন শিশুকে। এ সময় শিশুদের প্রাণীজ প্রোটিন খাওয়াতে চাইলে মাছের ওপর ভরসা রাখুন।

তৈলাক্ত খাবার

তৈলাক্ত খাবার এমনিতেই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এমন খাবারের মধ্যে থাকে ফ্যাট, কোলেস্টেরল, ক্যালোরি। যেগুলো দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। শিশুদের শীতকালে ফ্রেঞ্চ ফ্রাই, চিকেন ফ্রাই, ফ্রায়েড চিজ, পটেটো চিপসের মতো খাবার থেকে দূরে রাখুন।

মৌসুমি সবজি বা ফল নয় এমন খাবার শিশুকে দেবেন না। কারণ মৌসুম ছাড়াও যেসব ফল বা সবজি বাজারে পাওয়া যায় সেগুলোতে রাসায়নিকের ব্যবহার থাকতে পারে। এ জন্য শিশুকে সবসময় টাটকা ও মৌসুমি ফল বা সবজি খাওয়াতে হবে।

 

Spread the love
  •  
  •  
  •  

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও খবর
themesba-lates1749691102