বুধবার, ১৬ জুন ২০২১, ০৫:০৯ পূর্বাহ্ন

ইসরায়েলের বসতি নির্মাণকে অবৈধ বলছে রাশিয়া

Reportar Name
  • সময় কাল : বৃহস্পতিবার, ১৯ নভেম্বর, ২০২০
  • ৫৮ বার পড়া হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনের পূর্ব জেরুজালেম শহরে অবৈধভাবে ইসরায়েলি বসতি নির্মাণের তীব্র সমালোচনা করেছে রাশিয়া। বুধবার (১৮ নভেম্বর) রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে।

সেখানে বলা হয়, জোরপূর্বক এ ধরনের বসতি নির্মাণ সম্পূর্ণ অবৈধ। এটি আন্তর্জাতিক আইনের সঙ্গে সাংঘর্ষিক।

বিবৃতিতে দাবি করা হয়েছে, ইসরায়েল বায়তুল মুকাদ্দাস বা পূর্ব জেরুজালেম এলাকায় সহস্রাধিক বাড়ি নির্মাণের বিষয়ে যে টেন্ডার জারি করেছে তা আন্তর্জাতিক আইনের সঙ্গে সাংঘর্ষিক। এটি সংকট সমাধানের চলমান প্রক্রিয়ার পরিপন্থি।

ইসরায়েলি মিডিয়ার দাবি, মার্কিন নির্বাচনের আগে দেশটির মন্ত্রিসভা পূর্ব জেরুজালেমে এক হাজার দুইশ’ বাড়ি নির্মাণের একটি প্রস্তাব অনুমোদন করেছে।

এর প্রতিক্রিয়ায় রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, এ ধরণের তৎপরতা ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে বিরোধের ন্যায়সঙ্গত সমাধানের পথকে রুদ্ধ করে দেবে। এর ফলে পশ্চিম এশিয়ায় স্থায়ী শান্তি প্রতিষ্ঠার সম্ভাবনাও শেষ হয়ে যাবে।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ইশতেহারে ফিলিস্তিনি ভূখণ্ডে ইহুদি বসতি স্থাপনকে অবৈধ হিসেবে ঘোষণা করা হয়েছে। যদিও যুক্তরাষ্ট্রের পৃষ্ঠপোষকতায় বলপূর্বক ফিলিস্তিনি ভূখণ্ডে একের পর এক ইহুদি বসতি স্থাপন করে যাচ্ছে ইসরায়েল।

উল্লেখ্য, আন্তর্জাতিক আইনের তোয়াক্কা না করে তৈরি করছে একের পর এক উপশহর। এসব কথিত উপশহর নির্মাণের জন্য ওই এলাকার প্রকৃত মালিক ফিলিস্তিনিদের ঘরবাড়ি গুঁড়িয়ে দিচ্ছে দখলদার বাহিনী।

Spread the love
  •  
  •  
  •  

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও খবর
themesba-lates1749691102