শনিবার, ১৫ মে ২০২১, ০৪:৪৬ পূর্বাহ্ন
শিরোনাম :
স্বাস্থ্যবিধি মেনে নিজ গ্রামের মসজিদে ঈদুল ফিতরের নামাজ আদায় করলেন মকবুল হোসেন এম পি প্রধানমন্ত্রী’র নির্দেশে কৃষাণী’র ধান কেটে দিচ্ছে ছাত্রলীগ নেতা! গভীর রাতে বাড়ি বাড়ি গিয়ে সেমাই চিনি বিতরণ করলেন অমৃত মোদক ঠাকুরগাঁওয়ে স্বাস্থ্যবিধি মেনে ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত আজ ঈদ এতিম শিশুদের সাথে ঈদ উদযাপনে ঠাকুরগাঁওয়ের ‘৯৮ ব্যাচ’ ঠাকুরগাঁওয়ে পুলিশ সুপারের ঈদ শুভেচ্ছা | কলমের বার্তা  হাজী আব্দুস সাত্তারের নিজস্ব অর্থায়নে- ১২’শ দুঃস্থ, অসহায় ও কর্মহীনদের মাঝে ঈদ উপহার বিতরন পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন ওসি সেলিম মালিক জয়পুরহাট সম্মিলিত শ্রমিক ফেডারেশনের ঈদ উপহার

উল্লাপাড়ায় ফসলি জমির টপ সয়েল যাচ্ছে ইটভাটায়

উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি:
  • সময় কাল : শনিবার, ১০ এপ্রিল, ২০২১
  • ১৭৯ বার পড়া হয়েছে

নীতিমালার তোয়াক্কা না করে উর্বর জমির উপরের অংশ ( টপ সয়েল ) কেটে ইট তৈরি করছে সিরাজগঞ্জের উল্লাপাড়ার ২৬টি ইটভাটাগুলো। তিন ফসলি জমির টপ সয়েল কেটে ফেলায় এসব জমি উৎপাদন ক্ষমতা হারাচ্ছে। স্থানীয় কৃষকরা আর্থিকভাবে সাময়িক লাভবান হওয়ার আশায় জমির উর্বর মাটি বিক্রি করছেন। ইটভাটার মালিকরা কৃষকদের বেশি টাকার প্রলোভন দেখিয়ে ভেকু মেশিনের সাহায্যে আবাদি জমির উপরের অংশ ( টপ সয়েল ) উত্তোলন করে ট্রাকে করে নিয়ে ভাটায় ব্যবহার করছে। ফলে জমিগুলো উর্বরতাশক্তি হারিয়ে ফেলছে।

এতে অদূরভবিষ্যতে দেশে খাদ্য সংকটের আশঙ্কাসহ পরিবেশের ব্যাপক ক্ষতি হবে বলে মনে করছেন কৃষিবিদরা। অথচ আবাদি জমি থেকে টপ সয়েল উত্তোলন করে নেওয়ার পরও কৃষি বিভাগের মাঠ পর্যায়ে চোখে পড়ছে না । এ ছাড়াও গ্রামীণ রাস্তাগুলোতে মাটিবোঝাই ট্রাক চলাচল করায় বেহালদশায় পরিণত হয়েছে । গ্রামের ছোট রাস্তা দিয়ে মাটিবাহী ট্রাক চলাচলের কারনে ঘটছে নানা দূরঘটনা এবং কাঁচা মাটির রাস্তা দিয়ে ট্রাক চলাচলে রাস্তায় ধুলোর কারনে পথচারীদের দূরভোগ পোহাতে হচ্ছে।

এ বিষয়ে স্থানীয় কৃষকরা জানান,ফসলী জমির মাঝখানে অবৈধ ভাবে ইটভাটা গড়ে ওঠায় কৃষকেরা জমির ফসল ঠিকমত পাচ্ছে না এবং ভাটার কালো ধোঁয়ায় জমির ফসলের ব্যাপক ক্ষতি হচ্ছে। জমিতে যে ফসল রোপন করা হচ্ছে তার অধিকাংশই জন্মায় না। ফলে কৃষক ক্ষতির মুখে পড়েছে। জমির উপরের মাটি কাটার কারণে জমিতে তুলনামুলক ফসল কম হয়। জমির সঠিক মাত্রায় ফসল পেতে সঠিক সময়ের চেয়ে সময় বেশি লেগে যায়। তাই এই অবৈধ ভাটা বন্ধের জন্য প্রশাসনের কাছে দ্রুত পদক্ষেপ চায় স্থানীয় কৃষকরা।

উল্লাপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা সুবর্ণা ইয়াসমিন সুমি বলেন,উপজেলা কৃষি অফিস থেকে কৃষকদের তিন ফসলি জমির মাটি বিক্রি না করে চাষের জন্য পরামর্শ দেয়া হচ্ছে। বিভিন্ন সময়ে মাঠ পর্যায়ে জমির মাটি বিক্রি না করার জন্য কৃষকদের উৎসাহ করা হচ্ছে।

এবিষয়ে উল্লাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা দেওয়ান মওদুদ আহমেদ বলেন, উল্লাপাড়ায় অবৈধ ইটভাটা বন্ধে এবং ইট ভাটায় যেন কোন ধরনের কাঠ ও জমির টপ সয়েল ব্যবহার করতে না পারে সে দিকে উপজেলা প্রশাসন থেকে অভিযান অব্যাহত রয়েছে।

এছাড়া পরিবেশ অধিদপ্তর থেকে উল্লাপাড়াতে মোবাইল কোর্টের মাধ্যমে বেশ কয়েকটি ইটভাটা ধংস করা হয়েছে।

Spread the love
  •  
  •  
  •  

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও খবর
themesba-lates1749691102