রবিবার, ০১ অগাস্ট ২০২১, ০৪:৫২ পূর্বাহ্ন

উল্লাপাড়ায় বিক্রয় নিষিদ্ধ অবৈধ চায়না জাল তৈরি অন্যদিকে নকল চায়না মোড়ক লাগিয়ে বাজারজাতকরন

আল-আমিন,উল্লাপাড়া:
  • সময় কাল : মঙ্গলবার, ৬ জুলাই, ২০২১
  • ২৪৪ বার পড়া হয়েছে

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় বিক্রিয় নিষিদ্ধ অবৈধ চায়না জাল তৈরি করে নকল চায়না মোড়ক লাগিয়ে বাজারজাতকরন করছে একটি প্রতিষ্ঠান । নিষিদ্ধ এই ম্যাজিক চায়না (নামকরন) জাল তৈরির কারখানার সন্ধান পাওয়া গেছে হাটিকুমরুল ইউনিয়নের নবরত্ন মন্দিরে যাবার পথে রাস্তার ধারে দুইতলা ভবনে । এই কারখানায় জাল দেশে প্রস্তুত করা হলেও বিভিন্ন চায়না মোড়ক লাগিয়ে সারাদেশে বাজারজাত করা যাচ্ছে দীর্ঘদিন ধরে । প্রশাসনের কোন নজরদারী না থাকায় এতে করে নকল চায়না মোড়ক লাগিয়ে বাজারজাতকরনের পাশাপাশি মেতে উঠেছে অবৈধ জাল তৈরিতে ।

স্থানীয়রা জানান , গত কয়েকদিনের বৃষ্টি ও নদীতে পানি আসায় উপজেলায় বিভিন্ন এলাকার খাল-বিল ও জলাশয়ে পানি বাড়ছে। বৃষ্টির পানিতে বিভিন্ন গ্রামের খাল-বিল ও নিচু এলাকা ধীরে ধীরে ভরে উঠছে। নতুন পানিতে স্থানীয় বিভিন্ন জাতের ছোট-বড় ডিমওয়ালা মাছ আসছে। মাছ-শিকারিরা অবৈধ ম্যাজিক চায়না জাল দিয়ে অবাধে ডিমওয়ালা পুঁটি, ট্যাংরা, কই, শিং, মাগুর, চেলা মাছ ধরছেন। এর সঙ্গে ব্যাঙ, সাপ, কুচিয়াসহ অন্যান্য জলজ প্রাণী জালে আটকা পড়ে মারা যাচ্ছে। অন্যদিকে নদীতে জেলেদের ম্যাজিক চায়না (নামকরন) জাল বড় মাছের পাশাপাশি ধরা পড়ছে পাঙাশ, রুই, কাতলসহ বিভিন্ন মাছের পোনা। অবৈধ এই ম্যাজিক চায়না (নামকরন) জাল অবাধে ব্যবহার করে পোনা- মা মাছ নিধন করছে মৎস্য শিকারীরা। তাই এই জালের উৎপাদন ফ্যাক্টরি দ্রæত বন্ধ করা হোক না হলে দেশীয় প্রজাতী মাছ পাওয়া যাবে না আর নদী-নালা খালবিলে ।

প্রশ্ন উঠেছে সচেতন মহলে, অবৈধ এই ম্যাজিক চায়না (নামকরন) জাল উৎপাদন ফ্যাক্টরি অনুমোদন কি ভাবে পায় এবং হাটিকুমরুল ইউনিয়ন পরিষদ কি ভাবে এই প্রতিষ্ঠানকে ট্রেড লাইসেন্স দিলেন ?
এই ম্যাজিক জালটি উৎপাদন ও বিক্রি সরকারিভাবে সম্পূর্ণ নিষিদ্ধ করা হোক। এ কাজে যারা জড়িত তারা আইনের আওতায় এনে শাস্তি দিলে নতুন নতুন কারখানা স্থাপন করে অবৈধ চায়না জাল উৎপাদন ও বিক্রি করার সাহস পাবে না । অপরদিকে এ অবৈধ চায়না জাল উৎপাদনকারী মালিকদের পেছনে যারা মদদ যোগাচ্ছে তাদের আইনের আওতায় এনে শাস্তি এবং খুব দ্রæত কারখানাগুলো বন্ধের জন্য স্থানীয় প্রশাসনের কাছে সচেতন মহল জোর দাবি জানান |

এ বিষয়ে উল্লাপাড়া উপজেলা মৎস্য কর্মকর্তা বায়েজিদ আলম জানান, অবৈধ এই চায়না জাল তৈরীর কারখানার বিষয়টি শুনেছি এবং বিষয়টা জেলা মৎস অফিসে জানানো হয়েছে ও উপজেলা নিবাহী কমকর্তাকে অবহিত করা হয়েছে। খুব দ্রুত এই অবৈধ চায়না জাল তৈরীর কারখানায় মোবাইল কোর্ট পরিচালনা করা হবে।

Spread the love
  •  
  •  
  •  

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও খবর
themesba-lates1749691102