বেতাগী (বরগুনা)প্রতিনিধিঃ

কিশোর গ্যাং প্রতিরোধে ইউওন দরজায় শিশুরা

কলমের বার্তা / ৩৫১ বার পড়া হয়েছে।
সময় কাল : মঙ্গলবার, ১২ এপ্রিল, ২০২২

বরগুনা জেলার বেতাগীতে দিন দিন বেড়েই চলছে কিশোর গ্যাং ইভটিজিং ও বাল্য বিয়ে। মহামারী করোনাকালীন সময় আরও প্রকট আকারে ধারন করছে। এ অবস্থায় শিক্ষা প্রতিষ্ঠান থেকে অকালে ঝড়ে যাচ্ছে শিশুরা। আর যাতে কোন শিশু এ ভাবে হারিয়ে না যায় তা প্রতিরোধে এগিয়ে এসেছে শিশুরা।

কিশোর গ্যাং, ইভটিজিং ও বাল্যবিবাহ প্রতিরোধে শিশুদের সংগঠন ন্যাশনাল চিলড্রেন টাস্কফোর্স (এনসিটিএফ) এর পক্ষ থেকে সংগঠনের সভাপতি মোঃ খাইরুল ইসলাম মুন্না ও সাধারণ সম্পাদক ইসরাত জাহান লিমারর নেতৃত্বে উপজেল নির্বাহি অফিসার জনাব সুহৃদ সালেহীন নিকট ইতোমধ্যে স্মারক লিপি প্রদান করা হয়।

উপজেলা পরিষদ মিলনায়তনে মঙ্গলবার শতাধিক কণ্যা শিশুদের উপস্থিতেতে এ স্মারক লিপি প্রদান ও পাঠ করা হয়। পাঠ করেন, উপজেলা এনসিটিএফ‘র শিশু গবেষক মোসাঃ মীম।

স্মারক লিপিতে উল্লেখ করা হয়, শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিশুদের ঝড়ে পড়ার অন্যতম কারন হচ্ছে কিশোর গ্যাং, ইভটিজিং ওবাল্য বিবাহ। এক্ষেত্রে উপজেলা নিবার্হী অফিসারের কার্যকরী পদক্ষেপ গ্রহণের উপর গুরুত্বারোপ করা হয়। শিক্ষা প্রতিষ্ঠানে শিশুদের শিক্ষা সুনিশ্চিতকরণ এবং যৌন হয়রানী প্রতিরোধে উপজেলা নিবার্হী অফিসারের হস্তক্ষেপ কামনা করা হয়।

উপজেলা চেয়ারম্যানের নেতৃত্বে ইউনিয়ন পর্যায়ে পর্যবেক্ষণ কমিটি গঠন এবং বিদ্যালয় ভিত্তিক ইউপি মেম্বারদের নেতৃত্বে কিশোর গ্যাং, ইভটিজিং ও বাল্যবিবাহ বিরোধী টাস্কফোর্স গঠনের সুপারিশ করা হয়। এ সময় উপজেলা নির্বাহি অফিসার শিশুদের সকল প্রস্তবনার প্রতি একমত পোষণ করে তা বাস্তবায়নে অঙ্গীকার ব্যক্ত করেন।

এ সময় উপজেলা নির্বাহি অফিসার শিশুদের উদ্দেশ্যে বলেন, কিশোর গ্যাং প্রতিরোধে সবসময় তাদের পাশে থাকবেন। প্রয়োজনে ফোন দিয়ে যোগাযোগ করবেন। উপজেলা নির্বাহি অফিসার ইভটিজিং ও বাল্য বিবাহ মুক্ত এলাকা ঘোষণার অঙ্গীকার ব্যক্ত করেন।

স্মারক লিপি প্রদান অনুষ্ঠানে অন্যের মধ্যে উপস্থিত ছিলেন- লায়ন মোঃ শামীম শিকদার, সভাপতি নাগরিক ফোরাম বেতাগী, অলি আহমেদ যুব সংগঠক,মোঃসুমন মিয়া, যুগ্ম সাধারণ সম্পাদক,মোঃ ইয়ামিন, কার্যকারী সদস্য।

উল্লেখ্য, সিবিডিপি প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশের সহায়তায় ওয়াই মুভস প্রকল্পের আওতায় দুর্যোগ প্রবণ বেতাগী উপজেলাসহ উপক’লীয় বরগুনা জেলার ৬টি উপজেলায় শিশু ও যুবদের নিয়ে কাজ করছে।

102
Spread the love


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর