বুধবার, ২৮ জুলাই ২০২১, ০৭:০১ পূর্বাহ্ন

গলাচিপায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদ্যাপিত

সঞ্জিব দাস, গলাচিপা (পটুয়াখালী) প্রতিনিধিঃ
  • সময় কাল : রবিবার, ২১ ফেব্রুয়ারী, ২০২১
  • ৪২ বার পড়া হয়েছে

পটুয়াখালীর গলাচিপায় যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্যে দিয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদ্যাপিত হয়েছে। দিবসটি উদ্যাপনে সীমিত পরিসরে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে উপজেলা প্রশাসন। দিবসটি উপলক্ষে ২১ ফেব্রুয়ারি রাত ১২টা ১ মিনিটে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক সংগঠন, সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন ওই দিন সকাল সাড়ে ৭টায় উপজেলা পরিষদের সামনের চত্বরে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা অর্ধনমিত রাখে ও কালো পতাকা উত্তোলন করে।

পরে সকাল সাড়ে ৯টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ মিলনায়তনে ‘ভাষা আন্দোলনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিশেষ অবদান শীর্ষক’ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার আশিষ কুমারের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মুহম্মদ সাহিন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগ সভাপতি অধ্যাপক সন্তোষ দে, গলাচিপা থানা অফিসার ইনচার্জ (ওসি) এম আর শওকত আনোয়ার ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. নিজাম উদ্দিন, মহিলা ভাইস চেয়ারম্যান ওয়ানা মার্জিয়া নিতু প্রমুখ। এর আগে বাংলাদেশ-তুরস্ক ফ্রেন্ডশীপ স্কুল প্রাঙ্গণে শিশুদের চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়। আলোচনা শেষে উপজেলা পরিষদ হলরুমে বিজয়ী শিশুদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। ওই দিন সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠানসহ ব্যবসায়ী ও আবাসিক ভবনগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা ও কালো পতাকা উত্তোলন করা হয়। এ ছাড়া উপজেলার আবাসিক এলাকার মসজিদসহ অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে ভাষা শহীদদের রুহের মাগফিরাত/শান্তি কামনা করে বিশেষ মোনাজাত/প্রার্থনা করা হয়।

এদিকে দিবসটি উদ্যাপন উপলক্ষে উপজেলা আওয়ামী লীগ সূর্যোদয়ের সাথে সাথে দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা অর্ধনমিত রাখে ও দলীয় পতাকাসহ কালো পতাকা উত্তোলন করে। পরে ভোর ৬টায় উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে দলীয় কার্যালয়ের সামনে পৌরমঞ্চ চত্বর থেকে সীমিত পরিসরে একটি প্রভাতফেরি বের করা হয়। প্রভাতফেরিতে নেতৃত্ব দেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মুহম্মদ সাহিন। এতে অংশ নেয় আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা। প্রভাতফেরি সহকারে তারে সদর রোড হয়ে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে যান এবং পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগ সভাপতি অধ্যাপক সন্তোষ দে, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা টিটো, সহ-সভাপতি হাজী মু. মজিবর রহমান, সাংগঠনিক সম্পাদক তপন বিশ^াস, প্রচার সম্পাদক আজিজুর রহমান বাবলু ভূঁইয়া, আওয়ামী লীগ নেতা মাইনুল ইসলাম রনো, গলাচিপা প্রেস ক্লাবের সভাপতি সমিত কুমার দত্ত মলয়, গলাচিপা রিপোর্টার্স ক্লাবের সভাপতি সাজ্জাদ আহমেদ মাসুদ, উপজেলা যুবলীগ সভাপতি মো. আলমগীর হোসেন, উপজেলা ছাত্রলীগ সভাপতি শরীফ আহম্মেদ আসিফ প্রমুখ।

Spread the love
  •  
  •  
  •  

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও খবর
themesba-lates1749691102