শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ০৯:২০ পূর্বাহ্ন

দিনাজপুরের পার্বতীপুরে বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডসিপ পাইপ লাইন প্রকল্পের পাইপ লাইন স্থাপন কাজের উদ্বোধন

Reportar Name
  • সময় কাল : বৃহস্পতিবার, ৩ ডিসেম্বর, ২০২০
  • ১৫৬ বার পড়া হয়েছে

রুবেল চৌধুরী:দিনাজপুর:

ইন্ডিয়া-বাংলাদেশ ফ্রেন্ডসিপ পাইপলাইন প্রকল্পের দিনাজপুর জেলার পার্বতীপুর অংশের ৫০ কিঃমিঃ পাইপ লাইন স্থাপনের শুভ উদ্বোধন হয়েছে।
৩ ডিসেম্বর বৃহস্পতিবার উপজেলার সোনাপুকুর মৌজায় বেলা সাড়ে ১২টায় প্রকল্পের উদ্বোধন করেন বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন(বিপিসি) এর চেয়ারম্যান(সচিব) মোঃ আবু বকর ছিদ্দীক।

শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রকল্পটি’র পরিচালক(পিডি) মোঃ টিপু সুলতান।

এসময় উপস্থিত ছিলেন, ভারতের নুমালীগড় রিফাইনারী লিঃ এর কান্ট্রি ডিরেক্টর মিঃ র‍্যাঙ্গ কৃষ্ন কিসোঙ্গ, বিপিসি পরিচালক মেহেদী হাসান, দিনাজপুরের অতিরিক্ত জেলা প্রশাসক মাহাফুজুল আলম, নীলফামারী’র অতিরিক্ত জেলা প্রশাসক মেহেদী হাসান,পার্বতীপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান হাফিজুল ইসলাম প্রামানিক ও পদ্মা ওয়েল কোম্পানী লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক(এমডি) মাসুদুর রহমান।

আরো উপস্থিত ছিলেন পার্বতীপুর পৌর মেয়র শিল্পপতি এজেডএম মিনহাজুল হক, দিনাজপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক গোলাম নবী দুলাল ও আন্তর্জাতিক মানবাধিকার সাংবাদিক সংস্থা ( আসক) এর কেন্দ্রীয় পরিচালক এম এ মজিদ সরকার সহ প্রমুখ।

উল্লেখ্য, ইন্ডিয়া-বাংলাদেশ ফ্রেন্ডসিপ প্রকল্পের সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয় ২০১৮ সালের ৯ এপ্রিল। একই বছরের ১৮ সেপ্টেম্বর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করেন।
এই প্রকল্পে ভারতের রাষ্ট্রায়ত্ব প্রতিষ্ঠান নুমালীগড় রিফাইনারী লিঃ এর শিলিগুড়ি মার্কেটিং থেকে বাংলাদেশের পার্বতীপুর ওয়েল হেড ডিপোতে পাইপ লাইনের মাধ্যমে ভারত ১৫বছর ডিজেল সরবরাহ করবে। প্রকল্প বাস্তবায়ন হলে প্রথম ৩ বছর ২লাখ মেঃটন, পরবর্তী ৩ বছর ৩ লাখ মেঃটন, ৪ বছর ৫ লাখ মেঃ টন ও অবশিষ্ট ৫ বছরে ১০ লাখ মেঃ টন তেল সরবরাহ করা হবে।

এই প্রকল্পের আওতায় ভারতের নিজস্ব অথার্য়নে ১৩১.৫ কিঃমিঃ পাইপ লাইন নির্মিত হবে। ২০২০ সালের জুন থেকে শুরু হয়ে ২০২২ সালের মধ্যে পাইপ লাইন স্থাপনের কাজ সমাপ্ত হওয়ার কথা রয়েছে। পাইপ লাইন স্থাপনের জন্য বাংলাদেশের পক্ষ থেকে ভূমি অধিগ্রহন ও হুকুম দখলের কাজ চলছে। পার্বতীপুরে নতুন রিসিপ্ট টার্মিনালের জন্য প্রতিটি ৪হাজার ৮শ মেঃটন ধারন ক্ষমতা সম্পন্ন ৬টি ট্যাংক নির্মান করা হচ্ছে। প্রকল্পের ট্যাপ অব পয়েন্ট (সোনাপুকুর, পার্বতীপুর) থেকে সৈয়দপুর বিদ্যুত প্রকল্প পর্যন্ত ৭ কিঃমিঃ, ৮ ইঞ্জি ব্যাসের ভু-গর্ভস্থ জ্বালানী তেলের পাইপ নির্মান করা হবে।

প্রকল্পটি বাস্তবায়িত হলে পার্বতীপুর ডিপোতে জ্বালানির মজুদ ১৫ হাজার মেঃটন থেকে বৃদ্ধি পেয়ে ৪৩ হাজার ৮শ মেঃ টনে উন্নীত হবে এবং উত্তরাঞ্চলের জ্বালানি তেলের সরবরাহ ব্যবস্থা আরও সুদৃঢ় হবে।

এছাড়াও সৈয়দপুরে ১৫০ মেগাওয়াট বিদ্যুত কেন্দ্রে এই পাইপ লাইনের মাধ্যমে জ্বালানি তেল সরবরাহ করা হবে।

Spread the love
  •  
  •  
  •  

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও খবর
themesba-lates1749691102