শিরোনামঃ
আশা জাগাচ্ছে বায়ুবিদ্যুৎ ডিসেম্বরে ঘুরবে ট্রেনের চাকা মূল্যস্ফীতি হ্রাসে ব্যাংক থেকে ঋণ কমাতে চায় সরকার বদলে যাবে হাওরের কৃষি বাংলাদেশে নতুন জলবায়ু স্মার্ট প্রাণিসম্পদ প্রকল্প চালু যুক্তরাষ্ট্রের ‘তথ্য দেওয়ার জন্য বাংলাদেশ ব্যাংকে ৩ জন মুখপাত্র নিয়োগ দেওয়া হয়েছে’ অস্বস্তি কাটিয়ে যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সম্পর্কে নতুন মোড় এমপিদের শুল্কমুক্ত গাড়ি আমদানি সুবিধা উঠে যাচ্ছে ভূমি অধিগ্রহণ জটিলতা দূর ৫০০ একর খাসজমি বরাদ্দ স্বাধীনতাবিরোধীদের পদচিহ্নও থাকবে না: রাষ্ট্রপতি আজ জাতীয় এসএমই পণ্য মেলা উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী দশতলা বিল্ডিং এর ছাদ থেকে লাফ দিয়ে নারী পোশাক শ্রমিকের মৃত্যু বাগবাটি রাজিবপুর অটিস্টিক ও বুদ্ধি প্রতিবন্ধী স্কুলে হুইল চেয়ার বিতরণ সিরাজগঞ্জ পৌরকর্মচারী ইউনিয়নের দ্বি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত  কাজিপুর খাদ্য গুদামে অভ্যন্তরীণ বোরো -ধান চাউল সংগ্রহ এর উদ্বোধন আদিতমারীতে ধান-চাল ক্রয়ের আনুষ্ঠানিক উদ্বোধন ঠাকুরগাঁওয়ে শিশু নিবির হত্যা মামলায় গ্রেফতার আরেক শিশু বেনাপোল সীমান্তের চোরা পথে ভারতে যাবার সময় মিয়ানমার নাগরিকসহ আটক-৪ বিয়েতে রাজি না হওয়ায় আত্নহত্যা, প্রতিপক্ষকে ফাঁসাতে হত্যা মামলা সিরাজগঞ্জে সাংবিধানিক ও আইনগত অধিকার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

পদ্মা সেতুতে রেলিং বসানো শুরু

কলমের বার্তা / ১৩২ বার পড়া হয়েছে।
সময় কাল : সোমবার, ১৮ এপ্রিল, ২০২২

পদ্মা সেতুতে রেলিং বসানো শুরু হয়েছে। শুক্রবার সেতুর মাওয়া প্রান্তের যানবাহন উঠার লেনে এবং জাজিরা প্রান্তে যানবাহন নামার লেনে পরীক্ষামূলকভাবে এই রেলিং স্থাপন করা হয়। সেতু কর্তৃপক্ষ জানিয়েছে, বিমানে আসা ২০৪ মিটার রেলিংয়ের মধ্যে দুই প্রান্তে ৩০ মিটার করে ৬০ মিটার রেলিং স্থাপন হয়েছে। এ্যালুমিনিয়ামের তৈরি প্রতিটি ৬ মিটার করে দীর্ঘ এই রেলিংগুলো আনা হয়েছে ব্রিটেন থেকে।

আর রেলিং পোস্ট আনা হচ্ছে দুবাই থেকে। কর্তৃপক্ষ জানায়, এই ট্রায়ালের জন্য বিমানে করে প্রথম ৭০টি পোস্ট ২৮ মার্চ এবং ৩৪টি রেলিং ৩০ মার্চ প্রকল্প এলাকায় পৌঁছে। এগুলো স্থাপনের বিষয়ে আগে কর্মীদের প্রশিক্ষণ দেয়া হয়। এরপরই রেলিংগুলো স্থাপনের কাজ শুরু হয়। ১৫ ইঞ্চি উচ্চতার এই রেলিং ঘিরে এখন ভীষণ ব্যস্ততা। সংশ্লিষ্টরা জানান, বাকি রেলিং এখন পথে রয়েছে। রেলিংগুলো পৌঁছানোর পর দ্রুত সময়ে স্থাপনের প্রস্তুতি রাখা হয়েছে। সূত্র জানায়, পদ্মা সেতুর রেলিং ভর্তি চারটি কন্টেনারে ২ হাজার ৩২৮টি রেলিং ও ৩ হাজার ২১৫টি কানেক্টরসহ ফিটিংয়ের নাট ও ওয়াশারসহ গত ২৮ মার্চ যুক্তরাজ্যের ফেলিক্সস্টো থেকে সমুদ্র পথে রওনা হয়েছে। জাহাজটি শ্রীলঙ্কার কলম্বোতে পৌঁছবে ২৭ এপ্রিল। এরপর বাংলাদেশের চট্টগ্রাম বন্দরে পৌঁছবে ৮ মে।

৫৭৫টি রেলিং বহনকারী পঞ্চম কন্টেনারটি ৮ এপ্রিল ফেলিক্সস্টো হয়ে মের মাঝমাঝি সময়ে বাংলাদেশের চট্টগ্রাম বন্দরে পৌঁছবে। বাকি ১৬৩টি রেলিং ১২ এপ্রিল তৈরি হয়েছে। এগুলো বাংলাদেশে পৌঁছবে আকাশপথে। প্রথম কন্টেনারটি ১৮শ’ পোস্ট বহন করে এপ্রিলের শেষের দিকে চট্টগ্রামে এসে পৌঁছবে। দ্বিতীয় কন্টেইনার চট্টগ্রাম বন্দরে পৌঁছবে মের প্রথম দিকে। বাকি রেলিং পোস্টগুলো আকাশপথে ঢাকা আনা হবে। এরপর গাড়িযোগে মাওয়ার প্রকল্প এলাকায় নিয়ে আসা হবে। ব্রিটেন থেকে সেতুর রেলিং ও দুবাই থেকে সেতুর রেলিং পোস্টও যথাসময়ে প্রকল্প এলাকায় পৌঁছবে বলে নিশ্চিত করা হয়েছে। ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধের কারণে কিছু চ্যালেঞ্জ তৈরি হলেও নির্ধারিত সময়ের আগেই পদ্মা সেতুর কাজ শেষ হতে যাচ্ছে। আর তাই উদ্বোধনের সম্ভাব্য তারিখ ঠিক করা হয়েছে বলে দায়িত্বশীল সূত্রগুলো নিশ্চিত করেছে। প্রকৌশলীরা জানান, মূল সেতুর দুই পাশে প্যারাপেট ওয়ালের ওপরে রেলিং বসবে সাড়ে ১২ কিলোমিটার। মাওয়া প্রান্তের ১ দশমিক ৪৭৮ কিলোমিটার দীর্ঘ সংযোগ সেতুতে রেলিং লাগবে ২ দশমিক ৯৫৬ কিলোমিটার। আর ১ দশমিক ৬৭০ কিলোমিটার দীর্ঘ জাজিরা সংযোগ সেতুতে (ভায়াডাক্টে) ৩ দশমিক ৩৪ কিলোমিটার রেলিং বসবে। তাই সব মিলে ১৮ দশমিক ৫৯৬ কিলোমিটার রেলিং বসবে। ৬ মিটার দীর্ঘ প্রায় ৩ হাজার ১০০পিস রেলিং স্থাপন হবে পদ্মা সেতুতে। আগেই বিমানে নিয়ে আসা ২০৪ মিটার রেলিং ৬ মিটার দীর্ঘ ৩৪টি রেলিং এবং ৭০টি রেলিং পোস্ট আগেই বিমানে চলে আসে। এগুলো এখন পরীক্ষামূলকভাবে সেতুতে স্থাপন করা হচ্ছে। সেতুতে রেলিং স্থাপনের পর সেতুর সৌন্দর্য্য বেড়ে গেছে। সেতুর কাজ জুনে শেষ করার লক্ষ্য সফলভাবে এগিয়ে নেয়া হচ্ছে।

96


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর