• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১০:০০ পূর্বাহ্ন
শিরোনামঃ
লালমনিরহাটে বাংলাদেশি এক যুবককে ধরে নিয়ে গেছে বিএসএফ ম্যানেজারকে বেঁধে রেখে টাকা দোকানের চাবি ছিনতাইয়ের অভিযোগ! কাজিপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে ৩ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন কোনাবাড়িতে অটো‌রিক্সা চালককে পি‌টিয়ে হত্যার ঘটনায় গ্রেপ্তার -২ বাংলাদেশ ও চীনের বন্ধুত্বপূর্ণ পথচলা হয়ে উঠুক আরো শক্তিশালী বিএনপি এদেশের সাম্প্রদায়িকতার বিশ্বস্ত ঠিকানা: ওবায়দুল কাদের আজ খুলছে অফিস-আদালত-ব্যাংক-বিমা হাওরে বিশ্বের দীর্ঘতম আলপনা সমৃদ্ধ ও স্মার্ট ভবিষ্যৎ নির্মাণে একযোগে কাজ করার আহ্বান অর্থ প্রতিমন্ত্রীর বাংলাদেশি জাহাজ ছিনতাই: সোমালিয়ার ৮ জলদস্যু গ্রেপ্তার ইরান-ইসরাইল উত্তেজনা নিরসন ও গাজায় হত্যাযজ্ঞ বন্ধ চায় বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী ইসলামিক ফাউণ্ডেশন সিরাজগঞ্জের আয়োজনে বাংলা নববর্ষ ১৪৩১ বঙ্গাব্দ উপলক্ষে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত সিরাজগঞ্জ সরকারি কলেজের আয়োজনে পহেলা বৈশাখ উদযাপন উপলক্ষ্যে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত শিয়ালকোল ভাষা সৈনিক মোতাহার হোসেন তালুকদার যুব পরিষদের অফিস উদ্বোধন কারাগারে আটক চেয়ারম্যান প্রার্থীর মুক্তির দাবিতে মেয়ের সংবাদ সম্মেলন নতুন স্বপ্ন, প্রত্যাশা আর সম্ভাবনা নিয়ে এলো ১৪৩১ পয়লা বৈশাখে র‌্যালি করবে আওয়ামী লীগ চালের বস্তায় লিখতে হবে মূল্য-জাত ইসরায়েলের কোনো বিমান বাংলাদেশে অবতরণ করেনি: বেবিচক ৩১ দিন পর অক্ষত অবস্থায় মুক্ত জাহাজসহ জিম্মি থাকা ২৩ নাবিক

প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে নতুন প্রকল্প

কলমের বার্তা / ১৬০ বার পড়া হয়েছে।
সময় কাল : বুধবার, ৮ জুন, ২০২২

ইউএস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের (ইউএসএআইডি) সহায়তায় নতুন প্রকল্প হাতে নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে ‘এসো শিখি’ শীর্ষক এ প্রকল্পের উদ্বোধন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আমিনুল ইসলাম খান। বিশেষ অতিথির বক্তৃতা করেন-ইউএসএআইডির মিশন ডিরেক্টর ক্যাথরিন স্টিভেন্স। সভাপতিত্ব করেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম।

উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, ৩৮ দশমিক ৫ মিলিয়ন ডলারের নতুন এ প্রাথমিক শিক্ষা প্রকল্পের আওতায় ১৫টি নির্ধারিত জেলায় শিক্ষকদের হাতে-কলমে প্রশিক্ষণ দেবে-যা শিক্ষকদের উদ্ভাবনী ও কার্যকর শিখন-শেখানো পদ্ধতির প্রয়োগে সক্ষমতা অর্জনে সহায়তা করার মাধ্যমে প্রথম থেকে পঞ্চম শ্রেণির প্রান্তিক শিক্ষার্থীদের পড়া ও শেখার দক্ষতা উন্নয়ন করবে। প্রকল্পটি সরাসরি ১০ হাজার বিদ্যালয়ের ২০ হাজার শিক্ষকদের শিক্ষার গুণগত মান উন্নয়নের জন্য প্রশিক্ষণ দেবে। পাশাপাশি উন্নতমানের শিক্ষা উপকরণ সরবরাহ করবে। প্রকল্পটি মাঠ পর্যায়ের মেন্টরদের মানসম্মত শিক্ষাদানের সক্ষমতা বৃদ্ধি এবং প্রকল্প জনগোষ্ঠীকে দুর্যোগ ও মহামারিসহ দুর্দশা নিরসন-তাদের সন্তানদের শিক্ষায় অবিচ্ছিন্ন প্রবেশাধিকার ও মানসম্মত শিক্ষার মান বজায় রাখার জন্য সহায়তা করবে।

ইউএসএআইডি মিশন ডিরেক্টর ক্যাথরিন স্টিভেন্স বলেন, শিক্ষা সুযোগের উন্নতি করা ও বাংলাদেশি শিশুদের বিদ্যালয়ে সাফল্য পেতে সহায়তা করা ইউএসএআইডির অগ্রাধিকার। এসো শিখি প্রকল্পের অধীনে আমাদের প্রধান লক্ষ্য হলো শ্রেণিকক্ষে অল্পবয়সি শিক্ষার্থীদের পূর্ণ সম্ভাবনাকে বিকাশ করা এবং তাদের উজ্জ্বল ভবিষ্যতের স্বপ্ন পূরণে সহায়তা করা।

সিনিয়র সচিব আমিনুল ইসলাম খান বলেন, আমরা প্রাথমিক শিক্ষায় ভর্তির হার ৯৮ ভাগ পর্যন্ত নিশ্চিত করেছি। আমাদেরকে শতভাগ শিশুর ভর্তির দিকে মনোযোগ দিতে হবে। যেসব শিশু সুবিধাবঞ্চিত ও প্রান্তিক জনগোষ্ঠীতে রয়েছে তাদের গুরুত্ব দিতে হবে। আমি আশা করি, এসো শিখি প্রকল্পটি শিশুদের ভর্তির হার বৃদ্ধি, ঝরে পড়া রোধ, বিদ্যালয়ে ও বাড়িতে শেখার পরিবেশ তৈরি করতে সহায়তা করবে।

97


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর