শনিবার, ১৫ মে ২০২১, ০৫:৫৬ পূর্বাহ্ন
শিরোনাম :
স্বাস্থ্যবিধি মেনে নিজ গ্রামের মসজিদে ঈদুল ফিতরের নামাজ আদায় করলেন মকবুল হোসেন এম পি প্রধানমন্ত্রী’র নির্দেশে কৃষাণী’র ধান কেটে দিচ্ছে ছাত্রলীগ নেতা! গভীর রাতে বাড়ি বাড়ি গিয়ে সেমাই চিনি বিতরণ করলেন অমৃত মোদক ঠাকুরগাঁওয়ে স্বাস্থ্যবিধি মেনে ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত আজ ঈদ এতিম শিশুদের সাথে ঈদ উদযাপনে ঠাকুরগাঁওয়ের ‘৯৮ ব্যাচ’ ঠাকুরগাঁওয়ে পুলিশ সুপারের ঈদ শুভেচ্ছা | কলমের বার্তা  হাজী আব্দুস সাত্তারের নিজস্ব অর্থায়নে- ১২’শ দুঃস্থ, অসহায় ও কর্মহীনদের মাঝে ঈদ উপহার বিতরন পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন ওসি সেলিম মালিক জয়পুরহাট সম্মিলিত শ্রমিক ফেডারেশনের ঈদ উপহার

ফরিদপুরে জমি দখলের অভিযোগ উঠেছে ভূমিদুস্য ইসরাফিলের বিরুদ্ধে

 মোঃ আব্দুল আজিজ
  • সময় কাল : মঙ্গলবার, ৯ ফেব্রুয়ারী, ২০২১
  • ৩৩৮ বার পড়া হয়েছে

পাবনার ফরিদপুরে ইসরাফিল প্রামানিক নামের এক ব্যক্তি জোরপূর্বক মহসিন মোল্লা নামে এক কৃষকের জমি কেটে পুকুর তৈরি করছে বলে অভিযোগ উঠেছে। উপজেলার হাদল ইউনিয়নের হাদল গ্রামে এই ঘটনা ঘটে। অভিযুক্ত কৃষক ওই গ্রামের মৃত আফসার আলীর ছেলে এবং ক্ষতিগ্রস্ত কৃষক মোঃ মহসিন মোল্লা ভাঙ্গুড়া উপজেলার পার ভাঙ্গুড়া ইউনিয়নের হাট গ্রামের মৃত রিয়াজ মোল্লার ছেলে।

এ ঘটনায় ভুক্তভোগী ফরিদপুর উপজেলা ও থানা প্রশাসনের কাছে লিখিত অভিযোগ দিয়েছেন বলে তিনি জানান। লিখিত অভিযোগ ও সরোজমিনে গিয়ে জানা যায় ভাঙ্গুড়া উপজেলার হাটগ্রামের বাসিন্দা মোঃ মহসিন মোল্লার পৈত্রিক সম্পত্তি। যেমন ডি এস, এস এ, আর এস তিনটা রেকর্ডে তাহার পিতা মৃত রিয়াজ মোল্লার নাম রহিয়াছে। পার্শ্ববর্তী ফরিদপুর উপজেলার হাদল গ্রামের গোয়ালগাও মৌজায় ৩.৪৮একর অনাবাদি জমিতে বর্ষা মৌসুমে মাছ চাষ করেন। তবে হাদল গ্রামের ইসরাফিল প্রামানিক পূর্ব থেকেই এই জমি গ্রামের কবরস্থানের নামে মালিকানা দাবি করে আসছেন। এ অবস্থায় গত কয়েকদিন আগে কবরস্থানের সাধারণ সম্পাদক ইসরাফিল প্রামানিক কবরস্থানের জমিতে পুকুর খনন শুরু করেন, এক পর্যায়ে তিনি কবরস্থানের জমি ছাড়াও মোঃ মহসিন মোল্লার জমি ভেকু মেশিন দিয়ে কাটতে শুরু করেন। এতে মোঃ মহসিন মোল্লার ছেলে মোঃ শামীম আহমেদ তাদের জমি মাটি কাটতে ইস্রাফিল প্রমানিককে বাধা দেন। কিন্তু ইসরাফিল নানা অজুহাত দেখিয়ে জোরপূর্বক মোঃ মহসিন মোল্লার জমিতে পুকুর খনন কাজ চালিয়ে যান। পরে গত ৪ ফেব্রুয়ারি নিজের জমি রক্ষায় মোঃ মহাসিন মোল্লার ছেলে উপজেলা নির্বাহি কর্মকর্তা ও সহকারী কমিশনার (ভূমি)ও থানা প্রশাসনের কাছে লিখিত অভিযোগ করেন।

তবে লিখিত অভিযোগ পাওয়ার পরেও গত চারদিন ও উপজেলা প্রশাসন কোনো ব্যবস্থা নেননি। এতে চরম অসহায়ত্বের মধ্যে দিয়ে দিন কাটছে ওই ক্ষতিগ্রস্ত কৃষক পরিবার। ভুক্তভোগী কৃষক মোঃ মহসিন মোল্লা বলেন জমি আমার নিজ গ্রামে না হওয়ায় জোরপূর্বক দখল করে নিয়েছে এতে আমি প্রশাসনের কাছে অভিযোগ দিলেও জমির মাটি কাটা বন্ধ হয়নি, নিজের বিরুদ্ধে অভিযোগের ধামাচাপা দিতেই ইসরাফিল কবরস্থানের জমি বলে অজুহাত দিয়েছে। ইসরাফিল প্রামানিকের কাছে জানতে চাইলে তিনি বলেন জমিটি মোঃ মহসিন মোল্লা দাবি করলেও মূলত কবরস্থানের সম্পত্তি। দীর্ঘ পঁচিশ ত্রিশ বছর যাবত এই জমি আমাদের কবরস্থানের নামে লিস দিয়ে থাকি। এটা নিয়ে আদালতে ও থানা প্রশাসনে একাধিকবার বৈঠক হয়েছে। এখন তাদের অভিযোগর ভিত্তিতে প্রশাসন নিষেধ করলে মাটি কাটা বন্ধ করে দিব।

অভিযোগ প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ মহিদুল ইসলাম বলেন অভিযোগর বিষয়টি সরজমিনে গিয়ে তদন্ত করতে হাদল ইউনিয়নের সহকারী ভূমি কর্মকর্তাকে দায়িত্ব দেওয়া হয়েছে। প্রতিবেদন পেলে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।

Spread the love
  •  
  •  
  •  

নিউজটি শেয়ার করুন

One thought on "ফরিদপুরে জমি দখলের অভিযোগ উঠেছে ভূমিদুস্য ইসরাফিলের বিরুদ্ধে"

  1. Ms Shamim Hossain says:

    ভাইজান লেখায় কিছু  ভুল আছে। যেমন ডি এস,এস এ, রেকর্ড মূল্য ক্রয় করেছেন রিয়াজ উদ্দিন মোল্লা ও কালু মোল্লার পরে আর এস রেকর্ড হয় দলিল ও রেকর্ড মুলে তারপর খাজনা দেওয়া আছে। মৃত কালু মোল্লার বড় ছেল মৃত মহসীন মোল্লার ছেলেই মোঃ শামীম হোসেন এভাবেই সংশোধন করলে কৃতজ্ঞ থাকব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও খবর
themesba-lates1749691102