রবিবার, ১৩ জুন ২০২১, ০৮:৫৯ পূর্বাহ্ন
শিরোনাম :

ফের তাপপ্রবাহ, দেশের বিভিন্ন স্থানে বৃষ্টির সম্ভাবনা

সারাদেশ ডেস্ক
  • সময় কাল : সোমবার, ১৭ মে, ২০২১
  • ২৫ বার পড়া হয়েছে

ফের শুরু হয়েছে তাপপ্রবাহ। যদিও টানা কয়েকদিন দেশের বিভিন্ন স্থানে মাঝারি ধরনের বৃষ্টিপাত হয়েছে। ফলে আগামী কয়েকদিন দেশের বিভিন্ন স্থানের তাপমাত্রা ক্রমান্বয়ে বাড়বে।

আবহাওয়াবিদ ওমর ফারুক রবিবার জানান, বর্তমানে লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে, যার বর্ধিতাংশ বিস্তৃত রয়েছে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত।এ অবস্থায় সোমবার (১৭ মে) ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের দু’একজায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এদিকে, ঢাকা, টাঙ্গাইল, মাদারীপুর, গোপালগঞ্জ, রাঙামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, রাজশাহী ও পাবনা অঞ্চলসহ খুলনা ও বরিশাল বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। ফলে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। এসময় ঢাকায় দক্ষিণ/দক্ষিণ-পশ্চিম দিক থেকে বাতাসের গতিবেগ থাকবে ঘণ্টায় ৮ থেকে ১৫ কিমি, যা অস্থায়ীভাবে দমকায় ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিমিতে উঠে যেতে পারে।

অন্যদিকে ঢাকা, পাবনা, ফরিদপুর, টাঙ্গাইল, ময়মনসিংহ, মাদারীপুর, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম এবং সিলেট অঞ্চলের উপর ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিমি বেগে পশ্চিম-উত্তর ও পশ্চিম দিক থেকে অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরকে দুই নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। এছাড়া দেশের অন্যত্র একই দিক থেকে ৪৫ থেকে ৬০ কিমি বেড়ে অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরকে এক নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।মঙ্গলবার পর্যন্ত আবহাওয়ার তেমন পরিবর্তন নেই। তবে বর্ধিত পাঁচদিনে তাপমাত্রা বাড়ার আভাস রয়েছে।

রবিবার দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে নেত্রকোণায় ৫০ মিলিমিটার। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাঙামাটিতে ৩৮ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ বৃষ্টিপাত ও সর্বোচ্চ তাপমাত্রা যথাক্রমে ৪৪ মিলিমিটার ও ৩৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

Spread the love
  •  
  •  
  •  

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও খবর
themesba-lates1749691102