শিরোনামঃ
কালিয়াহরিপুর  ইউনিয়নের  ভাতাভাোগীদের “লাইভ ভেরিফিকেশন ও মূল্যায়ন সভা অনুষ্ঠিত  সিরাজগঞ্জে জাতীয় উৎপাদনশীলতা দিবস উদযাপন উপলক্ষ্য আলোচনা সভা অনুষ্ঠিত  দুই দফা আদালতে নিষেধাজ্ঞা অমান্য কালীগঞ্জে ওয়াকফ এষ্টেটের ৩৩.৩৮ একর সম্পত্তি বেদখল বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারে সহযোগী অধ্যাপক হিসেবে পদোন্নতি পেলেন নুরুল ইসলাম খান গাজীপুরে মাদক ব্যবসায়ী ল্যাংড়া ফারুকসহ ২ জনকে গ্রেফতার করেছে র‍্যাব বারিতে নিরাপদ খাদ্য কর্মকর্তাদের প্রশিক্ষণ বারি’তে পার্টনার প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত সিরাজগঞ্জে ৩৩ তম আন্তর্জাতিক প্রবীণ দিবস উপলক্ষে র‍্যালি প্রদর্শন ও আলোচনা সভা অনুষ্ঠিত  গোমস্তাপুরের মহানন্দা নদীতে অজ্ঞাত মহিলার লাশ উদ্ধার গোমস্তাপুরে ৩৩তম আন্তর্জাতিক প্রবীণ দিবস পালিত চাটমোহরে ৩৩ তম আন্তর্জাতিক প্রবীণ দিবস উদযাপিত বরগুনা জেলা পর্যায় শ্রেষ্ঠ রোভার স্কাউট নির্বাচিত হওয়ায় খাইরুল ইসলাম মুন্নাকে কলেজ থেকে সংবর্ধনা কুড়িগ্রামে উদ্দীপনের আয়োজনে আন্তর্জাতিক প্রবীণ দিবস পালিত কিস্তির টেহা দিতো পারছেনা দেইখা ভাইরে জবো কইরা লাইছে সিরাজগঞ্জে দৈনিক ডেল্টা টাইমস্ এর ৪র্থ প্রতিষ্ঠা বার্ষিকী পালিত আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে র‍্যাব-১ এর বিশেষ রোবাস্ট প্যাট্রল ও চেকপোস্ট মোতায়েন গাজীপুরের কোনাবাড়ীতে অটো-চালককে গলাকেটে হত্যা  নির্বাচনী ইশতেহারে দেওয়া কথা রাখলেন সেলিম কাউন্সিলর গাজীপুরে ২১ কেজি গাঁজাসহ গ্রেফতার-১ সিরাজগঞ্জে  ছাগল ও ভেড়ার পিপিআর রোগ নির্মূলে টিকা প্রদান ক্যাম্পইনের শুভ উদ্বোধন ও হাঁস-মুরগি বিতরণ 

ফেসবুক পেজ থেকে পাওয়া যাবে ভূমিসেবা

কলমের বার্তা / ৯৪ বার পড়া হয়েছে।
সময় কাল : শুক্রবার, ১১ মার্চ, ২০২২

পরীক্ষামূলকভাবে ফেসবুক পেজের মাধ্যমেও ভূমিসেবা দেওয়ার সুবিধা চালু করেছে ভূমি মন্ত্রণালয়। ভূমি সচিব মো. মোস্তাফিজুর রহমান এ তথ্য জানিয়েছেন। বৃহস্পতিবার (১০ মার্চ) ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক সভায় ভূমি সচিব এ কথা জানান। ভূমি মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ভূমি সচিব আরও জানান, ভূমি মন্ত্রণালয়ের নাগরিক সেবা নম্বর ১৬১২২-এ ফোন করে এখন যেসব সেবা পাওয়া যাচ্ছে, সেই ধরনের সব সেবাই – ‘ভূমিসেবা Land Service’ ফেসবুক পেজ থেকে পাওয়া যাবে। এতে দেশের ক্রমবর্ধমান ইন্টারনেট ব্যবহারকারীরা উপকৃত হবেন বলে আশা প্রকাশ করেন সচিব মোস্তাফিজুর রহমান।

ভূমি মন্ত্রণালয় জানিয়েছে, ভূমিসেবা গ্রহীতারা ফেসবুক পেজে গিয়ে তাদের সমস্যা, অভিযোগ কিংবা জিজ্ঞাসার ব্যাপারে পোস্ট করলে কিংবা মেসেঞ্জারের মাধ্যমে পেজে মেসেজ (বার্তা) পাঠালে ভূমি মন্ত্রণালয়ের নাগরিক সেবা কেন্দ্র তার উত্তর দেবে।

বর্তমানে ১৬১২২ (বিদেশ থেকে এর লং-কোড ৮৮০ ৯৬১২-৩১৬১২২) নম্বরে ফোন করে প্রতিদিন ২৪ ঘণ্টা পৃথিবীর যেকোনো স্থান থেকে বাংলাদেশের নাগরিক কিংবা ভূমির মালিক তাদের জমি সংক্রান্ত বিভিন্ন সেবা পাচ্ছেন। ১৬১২২ নম্বরে ফোন করে এখন ভূমি উন্নয়ন কর দেওয়া যাচ্ছে। করা যাচ্ছে নামজারির আবেদন। এছাড়া, ১৬১২২ নম্বরে ফোন করে এখন বাংলাদেশের যেকোনো স্থান থেকে বাড়িতে বসেই পাওয়া যাচ্ছে খতিয়ান (পর্চা) ও জমির ম্যাপ। ১৬১২২ নম্বরে ফোন করে আরও পাওয়া যাচ্ছে ভূমিসেবা সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য ও পরামর্শ। এমনকি দেশে বিদ্যমান ভূমি সংক্রান্ত আইন ও বিধিবিধান সম্পর্কেও দেশের নাগরিকরা এই নম্বরে ফোন দিয়ে জানতে পারছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, ভূমি মন্ত্রণালয়ের নিয়মিত দাপ্তরিক ভেরিফাইড ফেসবুক পেজ ‘ভূমি মন্ত্রণালয়, বাংলাদেশ -Ministry of Land, Bangladesh’ থেকে ফেসবুকে নিয়মিত তথ্য জানানোর কার্যক্রম পরিচালনা করা হবে। তবে এই পেজ থেকে সরাসরি ভূমিসেবা দেওয়া হবে না। এছাড়া ‘ভূমিসেবা Land Service’ নামক ফেসবুক গ্রুপেরও সদস্য হতে পারবেন যে কেউ। তবে আপাতত এই গ্রুপ থেকেও কোনো ভূমিসেবা দেওয়া হবে না।

ফেসবুকে নাগরিকদের সরাসরি ভূমিসেবা দেওয়া হবে কেবল নতুনভাবে চালু করা ‘ভূমিসেবা Land Service’ ফেসবুক পেজ থেকে। পরে এই ফেসবুক পেজটিও ভেরিফিকেশনের উদ্যোগ গ্রহণ করা হবে বলে ভূমি মন্ত্রণালয় সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সভায় ভূমি মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা এবং ভূমিসেবা ডিজিটালাইজেশন কার্যক্রম উন্নয়নে নিয়োগপ্রাপ্ত বিভিন্ন সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান ও আইসিটি সেবাদান প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন নির্বাহীরা উপস্থিত ছিলেন।

39
Spread the love


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর