শিরোনামঃ
বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারে সহযোগী অধ্যাপক হিসেবে পদোন্নতি পেলেন নুরুল ইসলাম খান গাজীপুরে মাদক ব্যবসায়ী ল্যাংড়া ফারুকসহ ২ জনকে গ্রেফতার করেছে র‍্যাব বারিতে নিরাপদ খাদ্য কর্মকর্তাদের প্রশিক্ষণ বারি’তে পার্টনার প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত সিরাজগঞ্জে ৩৩ তম আন্তর্জাতিক প্রবীণ দিবস উপলক্ষে র‍্যালি প্রদর্শন ও আলোচনা সভা অনুষ্ঠিত  গোমস্তাপুরের মহানন্দা নদীতে অজ্ঞাত মহিলার লাশ উদ্ধার গোমস্তাপুরে ৩৩তম আন্তর্জাতিক প্রবীণ দিবস পালিত চাটমোহরে ৩৩ তম আন্তর্জাতিক প্রবীণ দিবস উদযাপিত বরগুনা জেলা পর্যায় শ্রেষ্ঠ রোভার স্কাউট নির্বাচিত হওয়ায় খাইরুল ইসলাম মুন্নাকে কলেজ থেকে সংবর্ধনা কুড়িগ্রামে উদ্দীপনের আয়োজনে আন্তর্জাতিক প্রবীণ দিবস পালিত কিস্তির টেহা দিতো পারছেনা দেইখা ভাইরে জবো কইরা লাইছে সিরাজগঞ্জে দৈনিক ডেল্টা টাইমস্ এর ৪র্থ প্রতিষ্ঠা বার্ষিকী পালিত আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে র‍্যাব-১ এর বিশেষ রোবাস্ট প্যাট্রল ও চেকপোস্ট মোতায়েন গাজীপুরের কোনাবাড়ীতে অটো-চালককে গলাকেটে হত্যা  নির্বাচনী ইশতেহারে দেওয়া কথা রাখলেন সেলিম কাউন্সিলর গাজীপুরে ২১ কেজি গাঁজাসহ গ্রেফতার-১ সিরাজগঞ্জে  ছাগল ও ভেড়ার পিপিআর রোগ নির্মূলে টিকা প্রদান ক্যাম্পইনের শুভ উদ্বোধন ও হাঁস-মুরগি বিতরণ  ভাঙ্গুড়ায় স্মার্ট প্রাথমিক শিক্ষা মেলা ভালুকায় মসজিদ ও এতিমখানার জমি দখলের প্রতিবাদে মানববন্ধন জমি বিক্রি করতে গিয়ে ভাতিজিকে নিয়ে উধাও চাচা!

বাংলাদেশ-অস্ট্রেলিয়ার সম্পর্ক নতুন উচ্চতার আশা প্রধানমন্ত্রীর

কলমের বার্তা / ১০৮ বার পড়া হয়েছে।
সময় কাল : মঙ্গলবার, ১ ফেব্রুয়ারী, ২০২২

দুই দেশের মধ্যে কূটনৈতিক বন্ধুত্বের ৫০তম বার্ষিকী উপলক্ষে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনকে পাঠানো বার্তায় তিনি এমন প্রত্যাশার কথা তুলে ধরেন। বার্তায় বাংলাদেশের সরকার ও জনগণের পক্ষ থেকে এবং শেখ হাসিনা তার নিজের পক্ষ থেকে অস্ট্রেলিয়ার সরকার এবং সেদেশের বন্ধুত্বপ্রতীম জনগণকে উষ্ণ শুভেচ্ছা জানান।

প্রধানমন্ত্রী বলেন, “আমরা উভয়েই গুরুত্বপূর্ণ অংশীদার হিসাবে আবির্ভূত হতে চাই এবং আগামী দিনে শান্তিপূর্ণ ও সমৃদ্ধ ভারত মহাসাগরীয় অঞ্চল গড়ে তোলার পাশাপাশি আমাদের জনগণ ও অর্থনীতির সুবিধার জন্য আমাদের সম্পর্ককে নতুন উচ্চতায় উন্নীত করতে চাই।” মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে বাংলাদেশের স্বাধীনতা অর্জনের পর ১৯৭২ সালের জানুয়ারিতে অস্ট্রেলিয়ার তাৎক্ষণিক স্বীকৃতি দেওয়ার ইতিহাস কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন শেখ হাসিনা।

তিনি বলেন, “যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠনে অস্ট্রেলিয়ার সহায়তা এবং পরবর্তী দশকগুলোতে আর্থ-সামাজিক উন্নয়নে দেওয়া অব্যাহত সহায়তা বাংলাদেশের জন্য অত্যন্ত মূল্যবান।” স্বাধীনতা লাভের পর গত পাঁচ দশকে বাংলাদেশ উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে এবং দারিদ্র্য দূরীকরণ, জনগণের ক্ষমতায়ন এবং অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনে অনেকাংশে সফল হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী।

সমৃদ্ধ ও আধুনিক অর্থনীতির একটি দায়িত্বশীল গণতন্ত্র চর্চাকারী দেশ হিসাবে শান্তি গড়ে তোলা এবং তা বজায় রাখতে নিয়মতান্ত্রিক আন্তর্জাতিক ব্যবস্থা জোরদারের লক্ষ্যে বাংলাদেশের অবস্থান সুসংহত করার আশাবাদ জানান তিনি। শেখ হাসিনা বলেন, “বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন অর্জনের পথে অস্ট্রেলিয়া বিশ্বস্ত অংশীদার। বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্কের ভিত্তি হচ্ছে শান্তি, বহুত্ববাদ ও জনগণের মর্যাদার প্রতি অভিন্ন অঙ্গীকার।

“এটা সন্তোষজনক যে, আমাদের বাণিজ্য ও অর্থনৈতিক আদান-প্রদান, এবং শিক্ষা, কৃষি, জ্বালানি খাতে সম্পৃক্ততা ও জনগণের মধ্যে যোগাযোগ বাড়ছে।” করোনাভাইরাস মহামারী মোকাবেলাসহ বিনিয়োগ ও পরিষেবা, প্রযুক্তি ও উদ্ভাবন এবং জলবায়ু পরিবর্তন, মানুষের জোরপূর্বক বাস্তুচ্যুতি ও আঞ্চলিক নিরাপত্তা ইস্যুর মতো আঞ্চলিক ও বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় অর্থপূর্ণ অংশীদারিত্ব গড়ে তোলার পাশাপাশি দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারের অপার সুযোগ রয়েছে বলে বার্তায় জানান প্রধানমন্ত্রী।

48
Spread the love


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর