বৃহস্পতিবার, ৩০ মার্চ ২০২৩, ১১:৪০ পূর্বাহ্ন

ভাষা আন্দোলনে ‘নায়ক’ মুজিবের কথা বললেন সজীব ওয়াজেদ

কলমের বার্তা নিউজ ডেস্ক :
  • সময় কাল : মঙ্গলবার, ২২ ফেব্রুয়ারি, ২০২২
  • ৭৭ বার পড়া হয়েছে।

ভাষা আন্দোলনে সকল শহীদদের শ্রদ্ধাচিত্তে স্মরণ করে এই আন্দোলনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভূমিকার কথা জানালেন প্রধানমন্ত্রী আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। রবিবার (২০ ফেব্রুয়ারি) রাতে ৮ মিনিট ৫০ সেকেন্ডের ভিডিওটি নিজের ভেরিফাইড ফেসবুক পেজে শেয়ার করেন তিনি।

ভাষার জন্য প্রাণ দেওয়া শহীদদের স্মরণ করে অ্যানিমেটেড ফিল্ম ‘মুজিব: আমার পিতা’ থেকে কিছু অংশ শেয়ার করেন সজীব ওয়াজেদ। আইসিটি মন্ত্রণালয়ের তত্ত্বাবধায়নে নির্মিত এই অ্যানিমেটেড ফিল্মে ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর নেতৃত্বের চিত্র উঠে এসেছে। পশ্চিম পাকিস্তানের চাপিয়ে দেওয়া ভাষার বিরুদ্ধে এদেশের মানুষের সংগ্রামের কথা বলা হয়েছে এই ফিল্মে।

ফেসবুক পোস্টে সজীব ওয়াজেদ জয় লেখেন, ‘ভাষা আন্দোলনের দিনগুলো কেমন ছিলো? আন্দোলনের জন্য কিভাবে তরুণ নেতা শেখ মুজিবুর রহমান ছাত্রদের একত্রিত করেছিলেন? ১৯৪৯ থেকে ১৯৫২ সাল পর্যন্ত কিভাবে বারবার তাকে কারাগারে বন্দি করে রাখা হয়েছে?’

এ সব প্রশ্নের উত্তর মিলবে এই অ্যানিমেটেড ফিল্মে। এখানে ভাষা আন্দোলনকালীন ঢাকাকে দেখতে পাওয়া যায় যেখানে উর্দুকে রাষ্ট্রভাষা করার তীব্র প্রতিবাদে আন্দোলন করছে লাখ লাখ মানুষ। বাংলা ভাষা-ভাষী কোটি মানুষের ইচ্ছাকে উপেক্ষা করে উর্দু ভাষাকে চাপিয়ে দেওয়া হয়।

পৃথক আরেকটি পোস্টে ভাষা আন্দোলনে শহীদদের শ্রদ্ধা চিত্তে স্মরণ করেন তিনি।

3
Spread the love

নিউজটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরোও খবর
এই নিউজ পোর্টাল এর কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি দণ্ডনীয় অপরাধ
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102