সোমবার, ১৪ জুন ২০২১, ০২:১৭ পূর্বাহ্ন

রাজাপুরে রাজনৈতিক দলের কমিটিতে এক-তৃতীয়াংশ নারী সম্পৃক্ত করার দাবি

Reportar Name
  • সময় কাল : বৃহস্পতিবার, ৫ নভেম্বর, ২০২০
  • ৪০ বার পড়া হয়েছে

সাইদুল ইসলাম, রাজাপুর:

রাজনৈতিক সকল দলের কমিটিতে শতকরা ৩৩ ভাগ নারীকে সম্পৃক্ত করনের দাবিতে ঝালকাঠির রাজাপুরে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৫নভেম্বর) সকালে উপজেলা নারী উন্নয়ন ফোরাম ও রূপান্তরের ব্যবস্থাপনায় রাজাপুর প্রেসক্লাব চত্বরে এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন নারী উন্নয়ন ফোরামের সভাপতি ও উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা আক্তার লাইজু, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আয়শা সিদ্দিকা, জেলা পরিষদ সদস্য নাসরিন সুলতানা মুন্নি প্রমূখ। মানববন্ধনে উপজেলার বিভিন্ন ইউনিয়নের পরিষদের মহিলা সদস্য ও স্থানীয় অপরাজিতারা অংশ গ্রহন করেন।

নারীর রাজনৈতিক ক্ষমতায়নে সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের অন্যতম পদক্ষেপ ‘২০২০ সালের মধ্যে সব রাজনৈতিক দলের কমিটিতে ৩৩% নারী থাকতে হবে’ বিধান রেখে ২০০৯ সালে নির্বাচন কমিশন থেকে জনপ্রতিনিধিত্ব অধ্যাদেশ জারি করায় মানববন্ধন কর্মসূচিতে বক্তারা মনে করেন এই পরিবর্তনের চিন্তা-ভাবনা নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে একটি পশ্চাৎমুখী পদক্ষেপ।

আমরা জানি রাজনৈতিক দলের বিভিন্ন স্তরের কমিটিতে অন্তর্ভুক্ত হলে নারীরা দলীয় সিদ্ধান্তগ্রহণ প্রক্রিয়ায় অংশ নেয়ার সুযোগ পান। নারীর রাজনৈতিক ক্ষমতায়নের ক্ষেত্রে যে দৃশ্যমান অগ্রগতি হয়েছে তাকে আরও অগ্রসর, কার্যকর এবং টেকসই করার লক্ষ্যে রাজনৈতিক দলগুলোর সব পর্যায়ের নীতিনির্ধারণীর ক্ষেত্রে কমপক্ষে এক-তৃতীয়াংশ নারীর অন্তর্ভুক্তি একান্ত প্রয়োজন।

Spread the love
  •  
  •  
  •  

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও খবর
themesba-lates1749691102