সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ০৭:১৬ অপরাহ্ন

লালমনিরহাটে পৌঁছেনি ৫ম শ্রেণির বই!

আশরাফুল হক, লালমনিরহাট :
  • সময় কাল : শনিবার, ১ জানুয়ারী, ২০২২
  • ৬৫ বার পড়া হয়েছে

বই উৎসবে লালমনিরহাটে পৌছেনি ৫শ্রেণির কোন বই। এ ছাড়াও ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের ৭৮ শতাংশ বই আসেনি।

শনিবার(১ জানুয়ারী) সকাল থেকে সারা দেশের মত লালমনিরহাটেও বই বিতরন শুরু হয়েছে। জানা গেছে, শিশু শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের হাতে বছরের প্রথম দিনই বিনামুল্যে নতুন বই তুলে দেয়া হয়।

তাই ১ জানুয়ারীকে সরকারী ভাবে বই উৎসব ঘোষনা করা হয়। নতুন বছর শুরুর আগেই প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানেই চাহিদামত পৌছে যায় নতুন বই। বছরের প্রথম দিনে নতুন বই নিয়ে আনন্দ মনে বাড়ি ফিরে প্রতিটি শিক্ষার্থী। কিন্তু এ বছর বই উৎসবেও লালমনিরহাটে পৌছেনি শতভাগ বই। জেলা শিক্ষা অফিস সুত্রে জানা গেছে, ৬ষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত জেলার ৫টি উপজেলা ও দুইটি পৌর সভার শিক্ষার্থীদের জন্য ১৫ লক্ষাধিক বইয়ের চাহিদা থাকলেও এখন পর্যন্ত পৌছেছে মাত্র ২২ শতাংশ। ৭৮ শতাংশ বইয়ের ঘাটতি রেখেই বই উৎসব শুরু করা হয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়গুলোতে।

বই প্রকাশনায় বিলম্ব হওয়ায় মাধ্যমিক স্তরে শতভাগ বই পৌছেনি জেলায়। কবে নাগাদ ঘাটতি পুরনের জন্য বই পৌছবে তারও সঠিক সমিকরন নেই জেলা শিক্ষা অফিসে। জেলা প্রাথমিক শিক্ষা অফিস জানায়, ৫ম শ্রেণি ব্যাতিত সকল শ্রেণির শিক্ষার্থীদের জন্য নতুন বই প্রতিটি বিদ্যালয়ে পৌছানো হয়েছে। যার প্রেক্ষিতে শিশু শ্রেণি থেকে চতুর্থ শ্রেণির সকল শিক্ষার্থীর মাঝে বছরের প্রথম দিনই বই বিতরন করা হচ্ছে। শুধু মাত্র ৫ম শ্রেণি বই না পৌছানোর কারনে ৫ম শ্রেণির শিক্ষার্থীরা নতুন বই পাচ্ছে না।

কবে নাগাদ এসব বই পৌছবে সেটাও নিশ্চিত না। তবে ধারনা করা হচ্ছে চলতি সপ্তাহে ৫ম শ্রেণির বই পৌছতে পারে। জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আবুল কালাম আজাদ বলেন, মাত্র ২২ শতাংশ বই পেয়েছি। তা দিয়েই বই বিতরন শুরু করা হয়েছে। বাকী বই পৌছলে বিদ্যালয়গুলোতে পৌছে দেয়া হবে।

কবে আসবে তা জানা নেই। জেলা প্রাথমিক শিক্ষা অফিসার গোলাম নবী বলেন, ৫ম শ্রেণি ব্যাতিত সকল শিক্ষার্থীর বই বিদ্যালয়ে পৌছানো হয়েছে। শিশু শ্রেণি থেকে ৪র্থ শ্রেনি পর্যন্ত সকল শিক্ষার্থীর হাতে নুতন বই তুলে দেয়া হচ্ছে। ৫ম শ্রেণির বই পৌছলে বিদ্যালয়গুলোতে পৌছানো হবে। চলতি সপ্তাহে পৌছতে পারে বলেও ধারনা করা হচ্ছে।

Spread the love

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও খবর
এই নিউজ পোর্টাল এর কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি ও দণ্ডনীয় অপরাধ ।  About Us | Contact Us | Terms & Conditions | Privacy Policy
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102