রবিবার, ১৬ মে ২০২১, ০৬:১৩ পূর্বাহ্ন
শিরোনাম :
তাড়াশে পাকা রাস্তা উদ্বোধন, ঈদ শুভেচ্ছা বিনিময় ও আলোচনা সভা অনুষ্ঠিত সিরাজগঞ্জের সলঙ্গায় জুয়া খেলার অপরাধে ৬ জুয়ারী আটক স্বাস্থ্যবিধি মেনে নিজ গ্রামের মসজিদে ঈদুল ফিতরের নামাজ আদায় করলেন মকবুল হোসেন এম পি প্রধানমন্ত্রী’র নির্দেশে কৃষাণী’র ধান কেটে দিচ্ছে ছাত্রলীগ নেতা! গভীর রাতে বাড়ি বাড়ি গিয়ে সেমাই চিনি বিতরণ করলেন অমৃত মোদক ঠাকুরগাঁওয়ে স্বাস্থ্যবিধি মেনে ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত আজ ঈদ এতিম শিশুদের সাথে ঈদ উদযাপনে ঠাকুরগাঁওয়ের ‘৯৮ ব্যাচ’ ঠাকুরগাঁওয়ে পুলিশ সুপারের ঈদ শুভেচ্ছা | কলমের বার্তা  হাজী আব্দুস সাত্তারের নিজস্ব অর্থায়নে- ১২’শ দুঃস্থ, অসহায় ও কর্মহীনদের মাঝে ঈদ উপহার বিতরন

লালমনিরহাটে শিলাবৃষ্টি হওয়ায় ক্ষতির শঙ্কা করছেন চাষিরা

আশরাফুল হক, লালমনিরহাট
  • সময় কাল : বৃহস্পতিবার, ৮ এপ্রিল, ২০২১
  • ২২ বার পড়া হয়েছে

লালমনিরহাট জেলার ওপর দিয়ে বয়ে গেছে মাঝারি আকারের শিলাবৃষ্টি। এতে বোরো ধানসহ ফসলের ব্যাপক ক্ষতির শঙ্কা করছেন চাষিরা।

বুধবার (৭ এপ্রিল) রাত ১১টার দিকে হঠাৎ শিলাবৃষ্টি শুরু হয়। যা এলাকা ভেদে টানা ৫ থেকে ১০ মিনিটের অধিক সময় স্থায়ী ছিল। স্থানীয়রা জানান, রাত ১১টার দিকে হঠাৎ লালমনিরহাটের আকাশ কালো মেঘে ছেঁয়ে গর্জন শুরু হয়। এর কিছু সময় পর শুরু হয় শিলাবৃষ্টি। ৫ থেকে ১০ মিনিট স্থায়ী ছিল শিলাবৃষ্টি। ছোট থেকে মাঝারি আকারে শিলার আঘাতে বোরো ধানসহ ফসলের ব্যাপক ক্ষতির শঙ্কায় চিন্তিত জেলার চাষিরা।
শুধু বোরো ধানই নয় শিলাবৃষ্টিতে ভুট্টা, তরমুজ, মিষ্টি কুমড়া, বাদাম, পেঁয়াজ ও মরিচসহ ফসলের ব্যাপক ক্ষতির শঙ্কা রয়েছে।
বোরো চাষি একরামুল হক জানান, বোরো ধান প্রায় মধ্য বয়স অতিক্রম করেছে। কিছু দিনের মধ্যে শীষ বের হবে। এমন ধান ক্ষেতে শিলার আঘাতে নষ্ট হওয়ার ব্যাপক সম্ভবনা রয়েছে। ধান চিটা হয়ে যেতে পারে। ফলে ফলন অনেকাংশ কমে হবে। অনেক কষ্টে চাষ করা বোরো ধান চিটা হলে পরিবারের খাদ্য যোগানো অসম্ভব হয়ে পড়বে।
পেঁয়াজ চাষি নজরুল ইসলাম জানান, আগাম জাতের পেঁয়াজ ইতোমধ্যে ক্ষেত থেকে উঠে গেছে। কিন্তু কিছু পেঁয়াজ এখনো ক্ষেতে রয়েছে। যা অল্প কিছু দিন হলে সংগ্রহ করা যেতো। শিলাবৃষ্টির কারণে পেঁয়াজ পচে যাওয়ার আশঙ্কা রয়েছে। পেঁয়াজ পচে গেলে উৎপাদন খরচও উঠবে না বলেও মন্তব্য করেন তিনি। কৃষকলীগ নেতা লিয়াকত আলী জানান, হঠাৎ মাঝারি আকারের শিলাবৃষ্টিতে বোরো ধান ও সবজিসহ ফসলের ক্ষতির শঙ্কা রয়েছে। শিলাবৃষ্টিতে কৃষকরা ফসলহানীর শঙ্কাও করছেন।

Spread the love
  •  
  •  
  •  

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও খবর
themesba-lates1749691102