শিরোনামঃ
সলঙ্গায় কৃষকলীগের ৫২ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন গাজীপুরে ১৬ দিনেও উদ্ধার হয়নি চুরি যাওয়া শিশু নোমান কাজিপুরে কৃষক লীগের প্রতিষ্ঠা বার্ষিকী পালিত এবার চট্টগ্রাম থেকে ঢাকায় জ্বালানি তেল যাবে পাইপ লাইনে কাতারের আমির আসছেন সোমবার রাজস্ব ফাঁকি ঠেকাতে ক্যাশলেস পদ্ধতিতে যাচ্ছে এনবিআর বাংলাদেশে দূতাবাস খুলছে গ্রিস বঙ্গবন্ধু টানেলে পুলিশ-নৌবাহিনী-ফায়ার সার্ভিসের জরুরি যানবাহনের টোল মওকুফ সামাজিক নিরাপত্তা বেষ্টনীতে আসছেন আরও ৪ লাখ মানুষ ৫০ বছরে দেশের সাফল্য চোখে পড়ার মতো চালের বস্তায় জাত, দাম উৎপাদনের তারিখ লিখতেই হবে মন্ত্রী-এমপির প্রার্থীদের সরে দাঁড়ানোর নির্দেশ প্রাণী ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাত এগিয়ে আসুক আওয়ামীলীগ থেকে বহিষ্কৃত আরাফাতের নেতৃত্বে থানা স্বেচ্ছাসেবক লীগের নেতার উপর হামলা সিরাজগঞ্জ সদরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর শুভ উদ্বোধন অসহায় হাকিম ও আয়শা দম্পতির সহানুভ‚তি নিবাসের উদ্বোধন উল্লাপাড়ায় জামাত নেতার সাথে ছবি ভাইরালের ঘটনায় সংবাদ সম্মেলন ফের আশা জাগাচ্ছে লালদিয়া চর কনটেইনার টার্মিনাল ‘মাই লকারে’ স্মার্টযাত্রা আগামী সপ্তাহে থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক:

লিভার সুস্থ রাখতে উপকারী যেসব খাবার

কলমের বার্তা / ২৯২ বার পড়া হয়েছে।
সময় কাল : সোমবার, ২০ ফেব্রুয়ারী, ২০২৩

লিভার শরীরের গুরুত্বপূর্ণ অংশ। মূলত প্রোটিন, কোলেস্টেরল এবং পিত্ত উৎপাদন থেকে শুরু করে ভিটামিন, খনিজ এবং কার্বোহাইড্রেটের সঞ্চয়সহ বহু গুরুত্বপূর্ণ কাজ করে লিভার। তাই লিভারকে সুস্থ রাখতে সঠিক ডায়েট অত্যন্ত প্রয়োজনীয়। এমন কিছু খাবার আছে যা লিভার সুস্থ রাখতে সহায়তা করে। যেমন-

বিটের রস: বিট মূলত শীতকালের সবজি হলেও আজকাল সারাবছরই পাওয়া যায়। বিটের রসের অনেক উপকরিতাও রয়েছে। এক গবেষণায় দেখা গেছে, বিটের রস যকৃতের অক্সিডেটিভ ক্ষতি এবং প্রদাহ কমাতে সাহায্য করে। সেই সঙ্গে প্রাকৃতিক ডিটক্সিফিকেশন এনজাইম বাড়ায়। তাই প্রতিদিন এক গ্লাস বিটমূলের রস পান করা উচিত।

ফ্যাট ফিস
: এই ধরণের মাছের অনেক গুণ। এতে থাকা ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড প্রদাহ কমাতে এবং হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে। বিশেষজ্ঞরা বলছেন, ওমেগা-৩ সমৃদ্ধ চর্বিযুক্ত মাছ খাওয়া লিভারের জন্য উপকারী।

কফি: বিশ্বের অন্যান্য দেশের পাশাপাশি ভারতেও কফি খুবই জনপ্রিয় একটি পানীয়। লিভারের স্বাস্থ্য বজায় রাখতে কফির জুড়ি নেই। একাধিক গবেষণায় দেখা গেছে, কফি লিভারের রোগ প্রতিরোধ করে। এমনকী যারা লিভারের সমস্যায় ভুগছেন তাদের ক্ষেত্রেও কফি বিশেষভাবে কার্যকরী। সিরোসিস অফ লিভার, লিভারের ড্যামেজ এবং লিভার ক্যান্সার প্রতিরোধ করে কফি।

আঙুর: আঙুরে প্রচুর পরিমাণে উপকারী উদ্ভিদ যৌগ রয়েছে। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল রেসভেরাট্রল, যার  প্রচুর গুণ। একাধিক প্রাণীর ওপরে চালানো গবেষণায় দেখা গেছে, আঙুরের রস যকৃতকে ভালো রাখে। এছাড়া লিভারকে ক্ষতির হাত থেকেও বাঁচায়।

বাদাম: বাদামে ফ্যাট, অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন ই-সহ অনেক উপকারী উদ্ভিদ যৌগ রয়েছে যা স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। বিশেষজ্ঞরা বলেন, বাদাম শুধু হৃৎপিণ্ডের জন্যই ভালো নয়, লিভারের জন্যও উপকারী। এটি খেলে ফ্যাটি লিভারের ঝুঁকিও কমে যায়।

317


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর