শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১১:২১ পূর্বাহ্ন

শার্শায় শুরু হয়েছে ইরি রোপনের কাজ কৃষকের বেড়েছে ব‍্যস্ততা

মোঃ কামাল হোসেন,  যশোর প্রতিনিধি
  • সময় কাল : শুক্রবার, ২৫ ডিসেম্বর, ২০২০
  • ৩৬ বার পড়া হয়েছে

যশোরের শার্শা উপজেলা জুড়ে শুরু হয়েছে ইরি বোরো মৌসুম। প্রতি বছরের এই সময়ে ইরি রোপন করে থাকেন, গ্রামঞ্চলের কৃষকেরা। সাধারণত পৌষ মাসের শেষে মাঘ মাসেএক নাগাড়ে ইরি ধান রোয়ার কাজ শুরু হয়। কিন্তু এবার আগে ভাগে অগ্রহায়ন মাসে শুরু করে দিয়েছেন কৃষকেরা ইরি রোপন কাজ।

কারন অনুসন্ধানে কৃষকেরা জানান, প্রতি বছরের ইরি মৌসুম আসলেই রোপণের ২থেকে৩মাসের মাথায় আবহাওয়া খারাপ দেখা যায়। ছোট ছোট থেকে বড় হতে হতে যখন ধানের শীষ আসে ঠিক তখনই শুরু হয় প্রাকৃতিক দূর্যোগ জলোচছাচ ঝড় ঝাপটা সহ মুষলধারে ভারী বৃষ্টি হয়ে থাকে। বিশেষ করে ধানে যখন সোনালী রংছড়ায়ে সোনালী ফসলে পরিনত হয়, তখনই শুরু হয় আবহাওয়ার তান্ডব লীলা।

এসময় খারাপ আবহাওয়ার ফলে বৃষ্টিতে ধানের জমিতে পানি বাধে, ঝড়ে ধানের গাছগুলো ভেঙ্গে শুয়ে পড়ে, ফলে ক্ষতির আশংকা থাকে। তাই কোন ধরনের দূর্যোগ আসার আগে ভালোই ভালোই সোনালী ফসল ঘরে তুলতে পারে, সেই আসায় এবার শার্শা উপজেলার মহিষাকুড়, ইছাপুর, বসতপুর, বালুন্ডাসহ অধিকাংশ এলাকায় প্রচন্ড শীত উপেক্ষা করে কৃষকেরা ইরি রোপন কাজ চালিয়ে যাচ্ছেন বিরামহীনভাবে। এবার বোরো আমন ধানের বাম্পার ফলন হওয়া ও ধানের বেশি দাম পাওয়ায়, এবার ইরি ধানেও এমন বাম্পার ফলন ও বেশি দাম পাওয়ার আশা করছেন কৃষকরা।

Spread the love
  •  
  •  
  •  

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও খবর
themesba-lates1749691102