মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০৫:৫১ পূর্বাহ্ন

শিগগিরই রেজাল্ট, এইচএসসির ফল প্রকাশে গেজেট জারি

কলমের বার্তা ডেস্ক :
  • সময় কাল : মঙ্গলবার, ২৬ জানুয়ারী, ২০২১
  • ১৪৭ বার পড়া হয়েছে।

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের ভয়াল তাণ্ডবের মাঝে ২০২০ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করতে আইন সংশোধন করে গেজেট জারি করেছে সরকার।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংসদে পাস হওয়া তিনটি বিলে সই করার পর সোমবার (২৫ জানুয়ারি) রাতে তা গেজেট আকারে প্রকাশ করা হয়।

‘ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন (অ্যামেন্ডমেন্ট) অ্যাক্ট-২০২১’, ‘বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড (সংশোধন) অ্যাক্ট-২০২১’ ও ‘বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড (সংশোধন) অ্যাক্ট-২০২১’ গেজেট আকারে জারি হওয়ায় এখন পরীক্ষা ছাড়াই বিকল্প মূল্যায়নের ভিত্তিতে ফল প্রকাশ করতে কোনো বাধা থাকল না।

গত বছরের ১ এপ্রিল থেকে দেশের ১১টি শিক্ষা বোর্ডের ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ জন পরীক্ষার্থী এইচএসসি ও সমমানের পরীক্ষা দেওয়ার কথা ছিল। কিন্তু মহামারি করোনা ভাইসের বিষাক্ত ছোবলের কারণে ৭ অক্টোবর এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান, এবারের এইচএসসি পরীক্ষাও নেওয়া যাচ্ছে না। অষ্টমের সমাপনী এবং এসএসসির ফলাফলের গড় করে এই ফল নির্ধারণ করা হবে। জেএসসি-জেডিসির ফলাফলকে ২৫ এবং এসএসসির ফলকে ৭৫ শতাংশ বিবেচনায় নিয়ে উচ্চ মাধ্যমিকের ফল ঘোষিত হবে।

কিন্তু আইনে পরীক্ষা নিয়ে ফল প্রকাশের বিধান থাকায় তা সংশোধন করে বিশেষ পরিস্থিতিতে পরীক্ষা ছাড়াই ফল প্রকাশের বিধান যুক্ত করা হয়েছে, যা রবিবার (২৪ জানুয়ারি) জাতীয় সংসদের অনুমোদন পেয়েছে। এরপর সোমবার রাতে সংসদে পাস হওয়া এ তিনটি বিলে সই করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।এ দিকে, সোমবার দুপুরে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির পরীক্ষা নিয়ন্ত্রক এস এম আমিরুল ইসলাম গণমাধ্যমকে বলেছিলেন, ফল প্রকাশ সংক্রান্ত আইন সংশোধনের গেজেট প্রকাশ হওয়ার পর আমরা ফল প্রকাশের প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাব। তারপর মন্ত্রণালয় যেদিন অনুমোদন করবে, সেদিনই ফল প্রকাশ করা হবে। তবে ফল প্রকাশ করতে সব ধরনের প্রস্তুতি শেষ করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

Spread the love

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও খবর
এই নিউজ পোর্টাল এর কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি ও দণ্ডনীয় অপরাধ ।  About Us | Contact Us | Terms & Conditions | Privacy Policy
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102