মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ১২:৩৫ অপরাহ্ন
শিরোনাম :
গাজীপুরে ওয়ারেন্ট ভুক্ত আসামী ইয়াবাসহ গ্রেপ্তার শাহজাদপুরে আলোকবর্তিকা’র বৃক্ষরোপণ কর্মসূচীর উদ্বোধন নায়িকা পরীমনিকে ধর্ষণচেষ্টার মামলা : নাসির-অমিসহ গ্রেফতার ৫ ভাঙ্গুড়ায় গলায় খাবার আটকে নারীর মৃত্যু সলঙ্গায় ব্রীজের মুখ বন্ধ করে পুকুর খনন করে মাছ চাষ শতাধিক ফসলি জমি ও বসতবাড়িতে জলাবদ্ধতার সৃষ্টি কোনাবাড়ীতে স্কুল ছাত্রের ঝুলন্ত লাশ উদ্ধার  নতুন সভাপতি পেল দুই সংসদীয় কমিটি সিরাজগঞ্জে যুবলীগের উদ্যোগে- মরহুম মোহাম্মদ নাসিমের ১ম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে- খাবার বিতরণ আশুলিয়ায় চেকজালিয়াতি মামলায় গ্রেপ্তার-১ প্রথমবারের মতো পোশাক কারখানায় খোলা বাজারে খাদ্য সামগ্রী বিক্রি শুরু

শেষ মুহুর্তে রং তুলির আঁচড়ে সেজে উঠেছে সিরাজগঞ্জে প্রতিমা গুলো

Reportar Name
  • সময় কাল : রবিবার, ১৮ অক্টোবর, ২০২০
  • ৩২ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিবেদক 

আর কদিন পরেই হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দূর্গাপূজা। আর এই শারদীয় দুর্গাপূজাকে ঘিরে সিরাজগঞ্জের প্রতিটি উপজেলাতে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা শিল্পীরা।

বেশির ভাগ প্রতিমার অবকাঠামোর কাজ শেষ। এখন শুধু সুন্দর রূপ দিতে দিনরাত রং-তুলির মাধ্যমে কাজ করছে এই শিল্পীর কারিগররা।এবারে জেলার ৯টি উপজেলার ৪৭০টি মণ্ডপে সামাজিক দুরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। তবে করোনার কারনে তেমন একটা আনন্দ নেই। হবেন আলোকসজ্জার ও কোন আয়োজন।

প্রতিবছরের ন্যায় এবার করোনার কারনে জেলার প্রতিটি উপজেলায় প্রতিমার তেমন কোন অর্ডার নেই। বাঁশ,খড়,কাঁদামাটির কাজ শেষে এখন জেলার সদর, কামারখন্দ, উল্লাপাড়া, শাহজাদপুর, রায়গঞ্জ, তাড়াশ, বেলকুচি, কাজিপুর, ও চৌহালীর বিভিন্ন পূজামন্ডপে দিনরাত রংতুলির আঁচড়ে সুন্দর রুপে সাজিয়ে তুলতে ব্যস্ত প্রতিমা শিল্পীরা।

আগামী রোববার (২২ অক্টোবর) শুরু হয়ে ৫ দিনব্যাপী চলবে এই শারদীয় উৎসব। এই উৎসবে সকল হিন্দুধর্মাবলম্বী নারী,পুরুষের মনে প্রান ফিরে পাবে। কারন তাদের সবচেয়ে বড় উৎসব হলো এই দূর্গাপুজা।

জেলার প্রতিটি উপজেলা ঘুরে কথা হয় কয়েকজন প্রতিমা শিল্পীর সাথে,তারা জানান মুলত আমরা এই শিল্পের উপর নির্ভরশীল তাই প্রতিবছর একবার আমরা এই প্রতিমা তৈরী করে যে টাকা আয় হয় তা দিয়ে সারা বছর পরিবারের খরচ চালাতে হয়। কিন্তুু এবার করোনার কারনে প্রতিমার তেমন অর্ডার পাই নাই। যাও পেয়েছি তা তৈরী করে লাভবান হতে পারবে না। কারন প্রতিমা তৈরীর উপকরন যেমন মাটি, খড়, সুতলিও রঙের দাম এবার অনেকটাই বেশি।

সিরাজগঞ্জ জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি সন্তোষ কুমার কানু ডেল্টাটাইমস্ কে বলেন। প্রতি বছরের আনন্দ উৎসব এবং আলোকসজ্জায় জেলা শহর সাজানো হলেও করোনার কারনে এবার তা হবে না। করোনার কারনে অল্পপরিসরে এবার পুজা পালন করা হবে। প্রতিটি মন্ডবে স্বাস্থ্যবিধি মেনে পূজা করতে বলা হয়েছে। তিনি আরো জানান এবারে জেলার ৯ টি উপজেলায় প্রায় ৪৭০টি মন্ডবে পুজার আয়োজন করা হয়েছে। সব কাজ শেষে এখন প্রতিটি মন্ডবে চলছে প্রতিমা সাজানোর কাজ।

সিরাজগঞ্জ জেলা পুলিশ সুপার হাসিবুল আলম (বিপিএম) জানান,শারদীয় দূর্গাপূজা উপলক্ষে আইনশৃঙ্খলা বাহিনী তৎপর রয়েছে যেন উৎসবে কোন ধরনের সমস্যা না হয়।
পুলিশের পক্ষ থেকে সর্বোচ্চ নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। তিনি আরো বলেন, প্রতিটি মন্ডবে স্যানিটাইজার ও মাস্ক রাখতে হবে। এবং অতিরিত মানুষ একযোগে থাকা যাবে না। আর এই বিষয়ে নজর রাখতে প্রতিটি মন্ডবে আইনশৃঙ্খলা বাহিনী কাজ করবে। যেন পুজার আনন্দটা সবাই ভালো ভাবে করতে পারে।

Spread the love
  •  
  •  
  •  

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও খবর
themesba-lates1749691102