মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ০৭:৫৭ অপরাহ্ন
শিরোনাম :
ইউনিয়ন পর্যায়ে ৭ আগস্ট থেকে করোনার টিকাদান : স্বরাষ্ট্রমন্ত্রী করোনায় ২৫৮ জনের মৃত্যু দিনাজপুর সজীব ওয়াজেদ জয় পরিষদ আয়োজনে সজীব ওয়াজেদ জয় জম্মদিন পালন কুড়িগ্রামে স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাবার্ষিকী ও সজীব ওয়াজেদ জয়ের জন্মদিন পালন নওয়াপাড়ায় ক্যান্সারে আক্রান্ত হয়ে সাবেক পৌর যুবদল নেতার মৃত্যু বেলকুচিতে অজ্ঞাত লাশ উদ্ধার জয়পুরহাটে সেচ্ছাসেবক লীগের আলোচনা সভা সাপের বিষসহ আটক রিমান্ড শেষে দুই আসামিকে কারাগারে প্রেরণ নাটোরে ডিজিটাল বাংলাদেশের স্থপতি সজীব ওয়াজেদ জয়’র ৫১তম জম্মদিন পালন ফোন করলেই করোনা রোগীর বাড়ি পৌঁছে যাবে স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের অক্সিজেন

সিরাজগঞ্জে ইটিভির জন্মদিনে সাজানো খাদ্য সামগ্রী নিজ হাতে তুলে নিল অভাবীরা

Reportar Name
  • সময় কাল : বুধবার, ১৫ এপ্রিল, ২০২০
  • ২৫৫ বার পড়া হয়েছে

সিরাজগঞ্জ প্রতিনিধি:

‘কাউকে কোন ভাবে খাদ্য সহায়তার প্যাকেট হাতে তুলে দেয়া হয়নি। শুধু এক/দুদিন আগে টোকেন প্রদান করা হয়। এরপর যথারীতি বিতরণের জন্য নিয়ে আসা খাদ্য সামগ্রী গুলো পুর্ব থেকে নির্ধারিত স্থানে সাজিয়ে রাখা হয়েছিল। শুধু স্বেচ্ছাসেবকরা পরামর্শ দিয়ে অনেকটা সামাজিক দুরত্ব বজায় রেখে খাদ্য সামগ্রী গুলো দিতে সাহায্য করে। বাধ-বাকি নিজেরাই সৎ ভাবে ত্রাণ সহায়তা তুলে নেন অভাবী মানুষ গুলো। কেউ অতিথি সেজে ত্রান গ্রহিতাদের বলেনি এদিক-ওদিক তাকান, ছবি তুলবো। স্বেচ্ছাসেবকরা বিতরন স্থলে সম্মানের সহিত ছালাম দিয়ে তাদের খাদ্য সামগ্রী নিতে উদ্বুদ্ধ করে। তখন কোন রকম হট্টগোল ও বিশৃঙ্খলা ছাড়াই এক এক করে ৫ প্রকারের খাদ্য সামগ্রী ও একটি করে সাবান তুলে নেন করোনা প্রভাবে ক্ষতিগ্রস্ত বেকার শ্রমজীবি বিভিন্ন বয়সী নারী-পুরুষেরা। পুলিশ এসে এমন সুশৃঙ্খল আয়োজন দেখে একে বারেই হতভাগ। একুশে টেলিভিশনের ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আনন্দ আয়োজন ব্যতি রেখে এনায়েতপুরে এমন মানবিক উদ্যোগ গ্রহন করে টিভির সেবা সংগঠন সিরাজগঞ্জ একুশে ফোরাম।

জানা যায়, ‘পরিবর্তনে অঙ্গীকার বদ্ধ’ শ্লোগান নিয়ে বাংলাদেশ তথা বিশ্বের বাঙলা ভাষা-ভাষীদের সারা জাগানো টিভি একুশে টেলিভিশনের ২০ তম প্রতিষ্ঠা বার্ষিকী সিরাজগঞ্জে ব্যতিক্রম আয়োজনের মধ্যে দিয়ে পালন করা হয়েছে। করোনা প্রভাবে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়িয়ে তাদের সেবা সংগঠন সিরাজগঞ্জ একুশে ফোরাম দিনটি পালন করে। মঙ্গলবার সকালে জেলার এনায়েতপুর থানার গোপিনাথপুর ঈদগাহ ময়দানে প্রথম পর্যায়ে ২৫০ জন বেকার অসহায় শ্রমজীবি পরিবারের মাঝে ডাল, ডিম, ময়দা, আলু, লবন ও সাবান বিতরন করা হয়। তবে হাতে হাতে নয়। মাঠের এক পাশে সাজিয়ে রাখা এসব খাদ্য সামগ্রীর প্যাকেট গুলো ১০ ফুট সামাজিক দুরুত্ব বজায় রেখে নিজেরাই একটি করে তুলে নেয় অভাবীরা। এর আগে স্বেচ্ছাসেবীরা সামাজিক দুরত্ব বজায় রাখতে পুরো মাঠ জুড়েই নির্দিষ্ট সীমারেখা একে দেন। সে অনুযায়ী অসহায় মানুষ গুলোকে প্রবেশ পথে জীবানু নাশক স্প্রে করানো হয়। এরপর লম্বা লাইনে দাঁড়িয়ে সুশৃঙ্খল ভাবে এসব খাদ্য সামগ্রী গ্রহন করে। ত্রান বিতরন কালে একুশে ফোরামের উপদেষ্টা আলহাজ্ব শেখ আব্দুস ছালাম, সভাপতি আখতারুজ্জামান তালুকদার, সাধারন সম্পাদক ফজলুল হক ডনু, এনায়েতপুর থানা আওয়ামীলীগের সহ-সভাপতি গাজী মোজাম্মেল হক, থানা যুবলীগের সভাপতি খোরশেদ আলম সরকার, ইটিভির সিরাজগঞ্জ প্রতিনিধি স্বপন মির্জা।
এসময় আয়োজকরা বলেন, বর্তমান সংকটময় পরিস্থিতিতে রাষ্ট্রিয় ও জাতীয় সব অনুষ্ঠান স্থগিত করা হয়েছে। সেই হিসেবে আমাদের একুশে টিভির জন্মদিন অনুষ্ঠানও বন্ধ ঘোষনা করেছে কর্তৃপক্ষ। তবে তা মেনে আমরা ভিন্ন ভাবে দিনটি পালন করেছে অভুক্ত অসহায় মানুষের মাঝে খাদ্য সামগ্রী উপহার দিয়ে। এতে আমরা যেমন ইটিভির জন্মকে স্মরণ করেছি। তেমনি অসহায়দের মুখে খাদ্য তুলে দিতে পেরে গর্ববোধ করছি।
ব্যতিক্রম সামাজিক দুরত্বের এমন আয়োজন এলাকা জুড়ে সবার দৃষ্টি কেড়েছে। ত্রান গ্রহীতারাও সন্তষ্ট প্রকাশ করেছে।
এ ব্যাপারে রুপনাই গ্রামের দরিদ্র বেকার তাঁত শ্রমিক মোহাম্মদ আলী, শিবপুর গ্রামের রহম আলী, খুকণী গ্রামের সাহাব উদ্দিন জানান, আমরা দরিদ্র। কাজ না থাকায় এখন অনাহারী। এভাবে সম্মান জানিয়ে আমাদের ত্রান সামগ্রী নিতে দেবে তা কখনো কল্পনা করিনি। আমাদের জন্য যা বরাদ্ধ ছিল তা ব্যাগে করে তুলে নিয়েছি।
তখন স্বেচ্ছাসেবকের দায়িত্ব পালন করা একুশে ফোরামের সদস্য শরিফুল ইসলাম, আব্দুল আলীম ও মনিরুল ইসলাম জানান, আমাদের সংগঠন সব সময় মানুষের জন্য নিবেদিত। এই দুর্যোগেও তার ব্যতিক্রম হয়নি। আমাদের নিজেদের জমানো অর্থে এই উদ্যোগ গ্রহন করতে পেরে আত্বতৃপ্ত হয়েছি।

এদিকে একুশে ফোরামের নিজস্ব অর্থায়নে এই উদ্যোগে সদস্য ও নেতৃবৃন্দরা সবাই তখন স্বেচ্ছাসেবকের দায়িত্ব পালন করে। তারা একুশে টেলিভিশনের জন্মদিন উৎসব পালন না করে বেকার শ্রমজীবিদের পাশে থাকতে পেরেই সন্তুষ্টি প্রকাশ করেছে। এ ব্যাপারে সংগঠনটির উপদেষ্টা আলহাজ্ব শেখ আব্দুস ছালাম, সভাপতি আখতারুজ্জামান তালুকদার ও সাধারন সম্পাদক ফজলুল হক ডনু জানান, গত বছরও আমরা একুশে টেলিভিশনের জন্মদিন উৎসব পালন করেছি পৃথিবীর বড় সন্দেশ কেক কাটার মধ্যে দিয়ে। এবার করোনায় বিশ্ব আতংক কৃত। তাই আমরা কোন উৎসব আয়োজন না করে সারা বছরের মত মানুষের পাশে দাঁড়িয়েছি। তারা বলেন, শুধু সরকারের একার পক্ষে এতো বেকার অসহায়দের পাশে দাঁড়ানো সম্ভব না। আমাদের যার-যার অবস্থান থেকে তাদের পাশে দাঁড়াতে হবে। একুশে ফোরাম সেই দায় বদ্ধতা থেকে অভাবী মানুষের পাশে দাঁড়িয়েছে।

Spread the love
  •  
  •  
  •  

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও খবর
themesba-lates1749691102