বুধবার, ১৬ জুন ২০২১, ০৫:০৫ পূর্বাহ্ন

সিরাজগঞ্জে ড্রাগ প্লেগ রোগে আক্রান্তে প্রায় ৪ ‘হাজার হাঁসের মৃত্যু !

Reportar Name
  • সময় কাল : বুধবার, ১৩ মে, ২০২০
  • ১৯৩ বার পড়া হয়েছে

আজিজুর রহমান মুন্না, সিরাজগঞ্জঃ

সিরাজগঞ্জ সদর উপজেলার ৯নং কালিয়াহরিপুর ইউনিউয়নের বনবাড়ীয়া মধ্যপাড়া গ্রামের আব্দুর রাজ্জাকের ৬ হাজার হাঁসের খামারে ড্রাগ প্লেগ রোগে আক্রান্ত প্রায় ৪ হাজার হাঁস মারা গিয়াছে।

মঙ্গলবার (১২ মে) বিকেলে উক্ত হাঁসের খামারটিতে পরিদর্শনকালে দেখা যায়, শত শত হাঁস ড্রাগ প্লেগ রোগে আক্রান্ত হয়ে মারা যাচ্ছে। হাঁস খামারটি’র
হাফসা এগ্রোফার্ম লিঃ এর সত্বাধিকারী মোঃআব্দুর রাজ্জাক, পিতা হাজী ফজলুল হক । তিনি বলেন, চলতি বছর ৬ বিঘা জমি ও পুকুরে খামারটি গড়ে তুলেছেন। গত ১০মে হঠাৎ করে বাচ্চা ও বড় হাঁসে ড্রাগ প্লেগ রোগ হলে তাৎক্ষণিক ভাবে সিরাজগঞ্জ সদর উপজেলা প্রাণী সম্পদ অধিদপ্তরে উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ হারুনার রশিদের সাথে যোগাযোগ করা হলে জানান, করোনাভাইরাস প্রাদুর্ভাবের এসময় আমরা পশু- হাস মুরগী, পশু পাখি সহ সকল প্রাণীকে সার্বক্ষণিক চিকিৎসা দিচ্ছি ও পরামর্শ দিচ্ছি খামারির মালিককে । কিন্তু আমাদের চাহিদা অনুযায়ী সকল ভ্যাকসিন ঔষধ সরবরাহ না থাকায় এসময় হাঁসের ভ্যাকসিন দেয়া সম্ভব নয়। পরে খামারি সত্বাধিকারী আব্দুর রাজ্জাককে পরামর্শ দেয়া হয়েছে । এর মধ্যেই প্রতিদিনই খামারে শত শত হাঁসের মৃত্যু ঘটছে। অপরদিকে, একই ইউনিয়নের কাদাই কলেজ পাড়া গ্রামের শামসুল আলমের হাঁসের খামারে ৬’শত এবং ছাতিয়ানতলী মিজানুর রহমানের হাঁসের খামারের শতাধিক হাঁস মারা গিয়াছে। এ ক্ষতিতে খামারিদের এখন মাথায় দিয়ে কান্না করছেন। সরকারের কাছে তারা সাহায্য ও সহযোগিতা ও প্রনোদনা চেয়েছেন।

Spread the love
  •  
  •  
  •  

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও খবর
themesba-lates1749691102