রবিবার, ১৩ জুন ২০২১, ০৯:১৯ পূর্বাহ্ন
শিরোনাম :

সিরাজগঞ্জে তিন দিনব্যাপী ৩৯তম জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মেলনের সমাপনী

Reportar Name
  • সময় কাল : রবিবার, ৮ মার্চ, ২০২০
  • ২৫০ বার পড়া হয়েছে

আজিজুর রহমান মুন্না,  সিরাজগঞ্জঃ

‘ভেঙেছে দুয়ার এসেছ জ্যোতির্ময়, তোমারি হউক জয়’ স্লোগান নিয়ে- সিরাজগঞ্জে ৩৯তম জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মেলন শুরু হয়েছে। 
রোববার (৮ মার্চ) সম্মেলনের তৃতীয় দিনে সকাল ৯টায়  সিরাজগঞ্জ সরকারি কলেজ প্রাঙ্গণ হতে আগত সারাদেশের হাজারো রবীন্দ্রপ্রেমীরা সিরাজগঞ্জ শহরে  আনন্দ শোভাযাত্রা প্রদক্ষিন করে এবং  মুুুক্তিসোপান শহীদ মিনারে এসে  ভাষা শহীদ ও মুুুক্তিযুদ্ধে  অংশগ্রহনকারি সকল শহীদের আত্নার শান্তি কামনা করে ১মিনিট নীরবতা পালন   ও শহীদ মিনারে পুস্পস্তবক অর্পন করা হয়। সকাল ১১ টায় কলেজ মঞ্চে আবৃৃৃত্তি, সংগীতানুষ্ঠান  প্রতিনিধি সম্মেলন  করা পর মধ্যাহৃ ভোজ, বিকেলে অতিথিদের উপবেশন, রবীন্দ্র পদক প্রদান,গুণীজন সন্মাননা, শোকপ্রস্তাব পাঠ করা হয়। তারপর প্রধান অতিথি সুুুব্রত মজুমদারের  ভাষন শেষে ধন্যবাদ জ্ঞাপন করেন, সাধারণ সম্পাদক বুলবুল ইসলাম। সিরাজগঞ্জ শাখার সভাপতি ড. জান্নাত আরা হেনরী তালুকদার, বক্তব্য রাখেন, সহ-সভাপতি সারওয়ার আলী। সন্ধ্যা ৬টায় প্রদীপ প্রজ্বালন, সম্মেলক সংগীত, সংগীতানুষ্ঠান, আবৃত্তি, নৃৃৃত্যানুষ্ঠান, জাতীয় সংগীতের মাধ্যমে সমাপনি ঘটে। 

শনিবার (৭ মার্চ) সকাল১১টায় প্রীতি সম্মেলন ও সন্ধ্যায় সিরাজগঞ্জ সরকারি কলেজ  সারাদেশের হাজারো রবীন্দ্রপ্রেমীদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে সিরাজগঞ্জ সরকারি কলেজ মাঠ। 

বিকেল ৪টায় সংগঠনের নির্বাহী সভাপতি বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর ড. আতিউর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় মূলপ্রবন্ধ উপস্থাপন করেন,খ্যাতনামা বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার। এছাড়াও কবি আবুল হাসনাত ও অধ্যাপক শফি আহমেদ বক্তব্য দেন।
সন্ধ্যার পর থেকে সিরাজগঞ্জ, রাজশাহী ও ঢাকার খ্যাতনামা শিল্পীদের পরিবেশনায় রবীন্দ্র ও নজরুল সংগীত এবং নৃত্যানুষ্ঠান অনুষ্ঠিত হয়। এরআগে, সকালে শাহজাদপুর রবীন্দ্র কাছারি বাড়ী মিলনায়তনে প্রীতি সম্মেলন অনুষ্ঠিত হয়। দিনভর বর্ণাঢ্য অনুষ্ঠানমালায় সারাদেশের হাজারো রবীন্দ্রপ্রেমীর মিলনমেলায় পরিণত হয়।

সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য সচিব ড. জান্নাত আরা তালুকদার হেনরী জানান, দেশের রবীন্দ্র পরিষদের ৮৪টি শাখার প্রায় সহস্রাধিক শিল্পী ও রবীন্দ্র ভক্তরা সম্মেলনে এসেছেন। তিনদিনব্যাপী অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে প্রদীপ প্রজ্জ্বলন, আলোচনা, গুণীজন সংবর্ধনা, সঙ্গীতানুষ্ঠান, আবৃত্তি, নৃত্যানুষ্ঠান ইত্যাদি। প্রতিদিন সন্ধ্যায় রবীন্দ্র সঙ্গীতসহ পঞ্চ কবির গান পরিবেশন করা হচ্ছে।

এর আগে, শুক্রবার (০৬ মার্চ)
বিকেল ৪টায়বোধন সঙ্গীত, জাতীয় সঙ্গীত, অতিথিদের মঞ্চে ুউপবেশন, পৌনে৫ টায় স্বাগত বক্তবব্য রাকেন সাধারন সম্পাদক বুলবুল ইসলাম, সিরাজগঞ্জ শকার সাধারণ সম্পাদক নূরে আলম হীরা, শুভেচ্ছা বক্তব্য রাখেন,  সম্মেলন উদযাপন পরিষদের আহবায়ক ও  সিরাজগঞ্জ সরকারি কলেজে অধ্যক্ষ প্রফেসর  টি, এম সোহেল। 

 সন্ধ্যায় সিরাজগঞ্জ সরকারি কলেজ মাঠে মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলনের মধ্যে দিয়ে সম্মেলন উদ্বোধন করেন, ভাষা সৈনিক ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রর শব্দ সৈনিক কামাল লোহানী। নির্বাহী সভাপতির বক্তব্য রাখেন, ড. আতিউর রহমান, তারপর সন্ধ্যায় প্রদীপ প্রজ্জ্বলন,রবিরশ্মি ঃ বিশ্বজিৎ ঘোষ। রাতে সঙ্গীতানুষ্ঠানন, আবৃত্তি, নৃত্যানুষ্ঠান ও জাতীয়সংগীত পরিবেশন করা হয়। 

তিন দিনব্যাপী এ সম্মেলনের   রোববার (৮ মার্চ) পর্দা নেমেছে  ।

Spread the love
  •  
  •  
  •  

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও খবর
themesba-lates1749691102