রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০৯:১৪ অপরাহ্ন
শিরোনাম :
কামারখন্দে জনপ্রিয়তার শীর্ষে রয়েছেন চেয়ারম্যান প্রার্থী তানভীর ইসলাম গাজীপুরের কালিয়াকৈরে ১ টি পৌরসভা ৭টি ইউনিয়নে উৎসব মূখর পরিবেশে চলছে ভোটগ্রহণ বেতাগীতে ইডা’র সাধারণ সভা অনু‌ষ্ঠিত রাজাপুরে সাংবাদিকদের সাথে নবাগত ওসির মতবিনিময় বেগম খালেদা জিয়ার রোগ মুক্তির জন্য কোম্পানীগঞ্জে দোয়া অনুষ্ঠান কামারখন্দে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন মেম্বার প্রার্থী জয়নুল আবেদীন ঝন্টু টঙ্গীতে মাজার বস্তির আগুন নিয়ন্ত্রণে পাবনায় মাছ শিকার করে ৪ লাখ টাকা পুরষ্কার জিতলেন দুই ব‍্যবসায়ী কোম্পানীগঞ্জের চরহাজারীতে খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় দোয়া অনুষ্ঠিত আদর্শ ইউনিয়ন প্রতিষ্ঠায় বেতাগীতে ব্রিটের মতবিনিময় সভা

হাটিকুমরুলে বেশি ক্ষতপিূরনের আশায় অবৈধ স্থাপনা নির্মানের হিড়িক

Reportar Name
  • সময় কাল : বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২০
  • ৫৪ বার পড়া হয়েছে

কাইয়ুম মাহমুদ,নিজেস্ব প্রতিবেদক

ঢাকা-রংপুর মহাসড়ক চার লেনে উন্নীতকরণ প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরষিদে (একনেক) অনুমোদন হয় গত বছর। এ খবর সড়ত সংলগ্ন বাসিন্দাদের মধ্যে ছড়েিয়ে পড়ালে, জমির মালিকগন জমি অধিগ্রহনের সময় অধিক ক্ষতিপূরনের আশায় মহাসড়করে পাশে যত্রতত্র নির্মান করা হচ্ছে অবৈধ বহুতল ভবনসহ বিভিন্ন স্থাপনা। হাটিকুমুলের আশেপাশের মহাসড়কে ঘিরে প্রায় ১০ কি.মি. এলাকায় বভিন্নি হাট বাজারের পাশে খুবই নিম্ন মানরে সামগ্রী ব্যবহার করে অধিক ক্ষতিপূরনের আশায় এসব স্থাপনা গড়ে তোলা হচ্ছে।

জমির মালিকদের সঙ্গে আঁতাত করে এক শ্রেনীর দালাল চক্র অনৈতিক এসব কাজ করছে। এতে সরকারের কোটি কোটি টাকা গচ্চা যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

নিয়ম অনুযায়ী প্রকল্প অনুমোদনের পর, প্রথম ধাপে জমি অধিগ্রহনের কাজ শুর“ করা হয়। জমি অধিগ্রহনের জন্য সিরাজগঞ্জ সড়ক ও জনপথ বিভাগ এবং জেলা প্রশাসন যাচাই-বাছাই করে পরে ঊর্ধ্বতন কর্তৃপক্ষরে কাছে প্রতিবেদন দাখিল করে।
সড়ক ও জনপথ বিভাগ প্রায় ১০ কি.মি. সড়কের পাশে নির্মিত অবকাঠামোসহ সব কিছুর ভিডিও ফুটেজও সংগ্রহ করে।

তারপরও দালাল চক্র নিরীহ জমির মালিকদের বিভিন্ন লোভ লালশা দেখিয়ে অধিক সুবিধা আদায়ের জন্য নিম্নমানের সামগ্রী দিয়ে অবকাঠামো নির্মান করাচ্ছে। মহাসড়ক আইন অনুযায়ী সড়কের উভয় পাশের ১০ মিটার দূরত্বে স্থাপনা তৈরির নিয়ম থাকলেও, দালাল চক্রের পাল­ায় পরে জমির মালিকগন তা মানছে না।

স্থানীয়দরে সঙ্গে কথা বলে জানা যায়, ঢাকা-রংপুর মহা-সড়কের চার লেন প্রকল্পরে জমি অধিগ্রহনের সময় সরকার থেকে বাড়তি ক্ষতিপূরণ পাওয়ার আশায় মহাসড়ক ঘেষে প্রকল্প এলাকার উভয় পাশে গড়ে তোলা হয়েছে দেড় শতাধিক অবৈধ স্থাপনা।

এ সবের মধ্যে রয়েছে বাড়ি-ঘর, মার্কেট শপিংমল ও শিল্প প্রতিষ্ঠানসহ অসংখ্য ছোট-বড় স্থাপনা। ৪/৫ মাস ধরে চলছে বহুতল এসব অবৈধ স্থাপনা তৈরির কাজ।ানীয় প্রশাসন ও সড়ক কর্তৃপক্ষের নিষেধাজ্ঞা উপেক্ষা করে চলমান এসমব স্থাপনা নির্মানের কাজ। ক্ষমতাসীন রাজনৈতিক দলের প্রভাবশালী নেতা, জনপ্রতিনিধি, ব্যবসায়ীসহ একাধকি প্রভাবশালী চক্র এসব স্থাপনা তৈরিতে প্রত্যক্ষ ও পরোক্ষাভাবে জড়িত বলে অভিযোগ পাওয়া গেছে।

নিম্নমানের সামগ্রী দিয়ে রাতারাতি গড়ে ওঠা এসব স্থাপনায় দুর্ঘটনা ঘটার আশঙ্কা রয়েছে।

অনুমোদনহীন এসব স্থাপনা তৈরির ফলে সড়ক চার লেণে উন্নতকরনের জমি অধিগ্রহনের সময় গচ্চা যেতে পারে ক্ষতপিূরণ বাবদ সরকারের বিপূল পরিমান অতিরিক্ত অর্থ। দালাল চক্রের সাথে কমিশনের ভিত্তিতে এসব স্থাপনা নির্মানের কাজ চলছে বলে একাধিক সূত্রে জানা গেছে।

নিয়ম অনুযায়ী পৌরসভা, ইউনিয়ন অথবা উপজেলা পরিষদ থেকে বাড়ি-ঘর বা ভবন তৈরির জন্য অনুমোদন লাগে। কিন্তু এসব ভবন অনুমোদন ছাড়াই নির্মিত হচ্ছে। সংশি­ষ্ট বিভাগের সরকারি অর্থ বাঁচাতে এ ব্যাপারে দ্র“ত পদক্ষপে গ্রহনের প্রয়োজন।

হাটিকুমর“ল-ঢাকা মহাসড়কে ফরিদুলের ৫ম তলা ভবনের নির্মান কাজ চলমান, আল-আমিনের ৬ তলা ভবনের কাজ সম্পূর্ণ, বাকির ৬ তলা ভবনের কাজ শেষ ও কাফির ৫ম তলা ভবনের কাজ শেষ। এরা ৪ সহদর। হাটিকুমর“ল-রংপুর মহাসড়কে হাটিকুমর“ল ইউনিয়নের চেয়ারম্যান আলম রেজা ও তৈল ব্যবসায়ী উজ্জল হোসেন এর বহুতল ভবন নির্মান করেন।

বহুতল ভবন নির্মানের বিষয়ে আ.লীগ নেতা আব্দুল কাফির সাথে কথা বললে তিনি জানান, পৈতৃক সম্পত্তির ওপর বহুতল ভবন নির্মানের কাজ চলছে। তিনি আরও বলনে, সরকার আমার জমি অধিগ্রহণ না করলেই লাভবান হব। চার লেন মহসড়ক নির্মানের খবর শুনেই তরিঘরি করে ভবনের কাজ করা হচ্ছে এমন প্রশ্ন করলে তিনি বিষয়টি এড়িয়ে যায়।

সিরাজগঞ্জ সড়ক ও জনপথ অধিদপ্তররে নির্বাহী প্রকৌশলী বলেন, সড়কের পাশের আগের অবস্থার ভিডিও ফুটেজ প্রকল্প পরিচালক দপ্তরে পাঠানো হয়েছে। চলমান এসব অবৈধ স্থাপনা নির্মাণ বন্ধের জন্য জমির মালিকদের চিঠি ইস্যু করা হয়েছে।

Spread the love

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও খবর
এই নিউজ পোর্টাল এর কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি ও দণ্ডনীয় অপরাধ ।  About Us | Contact Us | Terms & Conditions | Privacy Policy
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102