বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ১০:৩১ পূর্বাহ্ন

হারানো স্বাদ-গন্ধ যে ভাবে ফিরে পাবেন

লাইফস্টাইল ডেস্ক
  • সময় কাল : সোমবার, ৭ জুন, ২০২১
  • ১৭ বার পড়া হয়েছে
রোগী করোনামুক্ত হওয়ার পর মুখের স্বাদ শিগগিরই ফিরে এসেছে; কিন্তু তারা কোনো গন্ধই টের পাচ্ছেন না। বিশেষজ্ঞরা বলছেন, ভাইরাল শ্বাস-প্রশ্বাসের সংক্রমণের পরে গন্ধ হারানো নতুন কিছু নয়। তবে করোনা সংক্রমণের ফলে স্বাদ-গন্ধ হারানোর বিষয়টি মোটেও সাধারণ বিষয় নয়।
করোনা সংক্রমণের প্রাথমিক লক্ষণ হিসেবেই স্বাদ-গন্ধ হারানোর লক্ষণ প্রকাশ পায়। যা অ্যানোসিমিয়া নামে পরিচিত। অনেকের ক্ষেত্রেই দেখা গেছে করোনা সংক্রমণের প্রাথমিক এবং একমাত্র এই লক্ষণটিই প্রকাশ পেয়েছে। বিশেষজ্ঞদের মতে, করোনা সংক্রমণে গন্ধ বা স্বাদ হারানোর বিষয়টি উদ্বেগজনক। কারণ এটি দীর্ঘস্থায়ীও হতে পারে!
করোনায় ঘ্রাণশক্তি হারানোর কারণ কী?
করোনাভাইরাস খুব দ্রুত নিজেকে স্নায়ুতন্ত্রের সঙ্গে সংযুক্ত করতে পারে। ভাইরাসটি সহজেই নাকের মধ্য দিয়ে ভ্রমণ করে এবং ঘ্রাণজনিত স্নায়ুর সঙ্গে নিজেকে সংযুক্ত করে। এর ফলে গন্ধ সম্পর্কিত সংবেদনশীল তথ্যগুলো মস্তিষ্কে পৌঁছায় না। এ কারণে আপনি আঙুর খাচ্ছেন না-কি চেরি ফল, তা টের পাবেন না।
তবে বিভিন্ন গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে, ভাইরাল সংক্রমণের পরে সুস্থ হয়েও যারা ঘ্রাণ পাচ্ছেন না; তাদের উচিত তীব্র কিছু গন্ধ নাকের সামনে নিয়ে ঘ্রাণ নেওয়ার চেষ্টা করা। গন্ধের সংস্পর্শে আসলে হয়তো সহজেই ঘ্রাণশক্তি ফিরে পেতে পারেন।
জার্নাল অব ইন্টারনাল মেডিসিনে প্রকাশিত সমীক্ষা অনুসারে, ৯৫ শতাংশ রোগী ৬ মাসের মধ্যেই গন্ধ অনুভূতি ফিরে পান। বেশিরভাগ রোগীর ক্ষেত্রে, করোনাভাইরাস ঘ্রাণজনিত নিউরাল সার্কিটগুলোতে স্থায়ীভাবে ক্ষতিগ্রস্থ করতে পারে না।
এরই মধ্যে ইন্টারনেটে প্রকাশিত বিভিন্ন ভিডিওতে দেখা গেছে, অনেকেই পোড়া কমলা খাওয়া এবং পেঁয়াজে কামড় দিয়ে স্বাদ ও গন্ধ নেওয়ার চেষ্টা করছে। এটি অযৌক্তিক মনে হলেও, কার্যকরী উপায় বলে মত দিয়েছেন অনেকেই। ঘ্রাণশক্তি ফিরে পাওয়ার প্রশিক্ষণের অনুরূপ কাজ করে এগুলো। অলফ্যাক্টরি প্রশিক্ষণ শরীরের নিউরোপ্লাস্টিটি ব্যবহার করে, যা দেহের নতুন স্নায়ু পথ তৈরির ক্ষমতা।
এই পদ্ধতিগুলো শরীরকে নতুন স্নায়বিক পথ তৈরিতে সহায়তা করে এবং এর ফলে গন্ধের অনুভূতি পুনরুদ্ধার করে। আলফা-লাইপোইক অ্যাসিড, ভিটামিন এ পরিপূরক অনুনাসিক স্প্রেও সহায়ক হতে পারে। এ প্রশিক্ষণ সহজেই বাড়িতে করা যায় এবং এর কোনো পার্শ্ব-প্রতিক্রিয়া নেই।
ঘ্রাণ ফিরে পেতে আপনি কি করবেন?
হারানো ঘ্রাণশক্তি পুনরায় ফিরে পেতে হলে আপনি গন্ধযুক্ত কফি, সুগন্ধি, জায়ফল, নারকেল, ভ্যানিলা, পুদিনা, লবঙ্গ, ইউক্যালিপটাস, সাইট্রাস বা এমনকি বিভিন্ন প্রয়োজনীয় তেল নাকের সামনে নিয়ে গন্ধ নেওয়ার চেষ্টা করুন। গন্ধগুলো সনাক্ত করার মাধ্যমে আপনি পুনরায় ঘ্রাণশক্তি ফিরে পাবেন।
ধীরে ধীরে ঘ্রাণ ফিরে পেতে নিয়মিত অনুশীলন করতে হবে। কিছু দিন আবার কারও ক্ষেত্রে কয়েক মাসও লাগতে পারে। তবে গন্ধ ফিরে পাওয়ার পর আবার অনেকেই পারোজিমিয়ায় ভুগেন। এর অর্থ হলো গন্ধ অনুভূতি ফিরে আসে ঠিকই কিন্তু সবকিছুই কটূ বা খারাপ গন্ধ হিসেবে নাকে লাগে।
সূত্র: টাইমস অব ইন্ডিয়া
Spread the love
  •  
  •  
  •  

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও খবর
themesba-lates1749691102