শিরোনামঃ
আশা জাগাচ্ছে বায়ুবিদ্যুৎ ডিসেম্বরে ঘুরবে ট্রেনের চাকা মূল্যস্ফীতি হ্রাসে ব্যাংক থেকে ঋণ কমাতে চায় সরকার বদলে যাবে হাওরের কৃষি বাংলাদেশে নতুন জলবায়ু স্মার্ট প্রাণিসম্পদ প্রকল্প চালু যুক্তরাষ্ট্রের ‘তথ্য দেওয়ার জন্য বাংলাদেশ ব্যাংকে ৩ জন মুখপাত্র নিয়োগ দেওয়া হয়েছে’ অস্বস্তি কাটিয়ে যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সম্পর্কে নতুন মোড় এমপিদের শুল্কমুক্ত গাড়ি আমদানি সুবিধা উঠে যাচ্ছে ভূমি অধিগ্রহণ জটিলতা দূর ৫০০ একর খাসজমি বরাদ্দ স্বাধীনতাবিরোধীদের পদচিহ্নও থাকবে না: রাষ্ট্রপতি আজ জাতীয় এসএমই পণ্য মেলা উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী দশতলা বিল্ডিং এর ছাদ থেকে লাফ দিয়ে নারী পোশাক শ্রমিকের মৃত্যু বাগবাটি রাজিবপুর অটিস্টিক ও বুদ্ধি প্রতিবন্ধী স্কুলে হুইল চেয়ার বিতরণ সিরাজগঞ্জ পৌরকর্মচারী ইউনিয়নের দ্বি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত  কাজিপুর খাদ্য গুদামে অভ্যন্তরীণ বোরো -ধান চাউল সংগ্রহ এর উদ্বোধন আদিতমারীতে ধান-চাল ক্রয়ের আনুষ্ঠানিক উদ্বোধন ঠাকুরগাঁওয়ে শিশু নিবির হত্যা মামলায় গ্রেফতার আরেক শিশু বেনাপোল সীমান্তের চোরা পথে ভারতে যাবার সময় মিয়ানমার নাগরিকসহ আটক-৪ বিয়েতে রাজি না হওয়ায় আত্নহত্যা, প্রতিপক্ষকে ফাঁসাতে হত্যা মামলা সিরাজগঞ্জে সাংবিধানিক ও আইনগত অধিকার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

৪ হাজার কোটি টাকায় দেশব্যাপী ডিজিটাল সংযোগ স্থাপন করবে চীন

কলমের বার্তা / ১৬২ বার পড়া হয়েছে।
সময় কাল : বৃহস্পতিবার, ২১ এপ্রিল, ২০২২

প্রায় চার হাজার কোটি টাকা দেশব্যাপী ‘ডিজিটাল সংযোগ স্থাপন’র কাজ পেয়েছে চীন। চাইনিজ রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান ‘সিআরআইজি’কে এ দায়িত্ব দেয়া হয়েছে। এই প্রস্তাবসহ মোট আটটি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে ‘সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’।

এতে মোট ব্যয় হবে প্রায় পাঁচ হাজার ৩৪২ কোটি টাকা। এ ছাড়া ‘পায়রা সমুদ্র বন্দরের প্রথম টার্মিনাল এবং আনুষঙ্গিক সুবিধাদি নির্মাণ’ প্রকল্পের (প্যাকেজ নং-ডব্লিউডি-০৬) পূর্ত কাজের একটি ক্রয় প্রস্তাব বাতিল-পূর্বক পুনঃপ্রক্রিয়াকরণের অনুমোদন দেয়া হয়েছে।

গতকাল বুধবার সচিবালয়ে অনুষ্ঠিত ক্রয় কমিটির ভার্চুয়াল বৈঠকে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব জিল্লুর রহমান চৌধুরী অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিষয়ে সাংবাদিকদের অবহিত করেন। তিনি জানান, বৈঠকে ‘ডিজিটাল সংযোগ স্থাপন’ প্রকল্প বাস্তবায়নে চীনের কাছ থেকে জি-টু-জি-এর আওতায় সরাসরি ক্রয় পদ্ধতিতে প্রয়োজনীয় পণ্য, ভৌত কাজ ও সেবা ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এ কাজটি পেয়েছে চীনের রাষ্ট্র মালিকানাধীন প্রতিষ্ঠান ‘মেসার্স চায়না রেলওয়ে ইন্টারন্যাশনাল গ্রুপ কোম্পানি লিমিটেড’ (সিআরআইজি)। এতে ব্যয় হবে ৩ হাজার ৯৭৪ কোটি ৭৯ লাখ ৫৮ হাজার টাকা।

অতিরিক্ত সচিব জানান, ‘বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন’ (বিপিসি) কর্তৃক এক লাখ মেট্রিক টন হাই সালফার ফার্নেস অয়েল আমদানির একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। ইন্দোনেশিয়ার প্রতিষ্ঠান ‘পিটি বুমি সিয়াক জেপিন’ এ ফার্নেস অয়েল সরবরাহ করবে। এতে ব্যয় হবে ৫৮৮ কোটি টাকা। তিনি জানান, বৈঠকে খাদ্য অধিদফতর কর্তৃক ৫০ হাজার মেট্রিক টন গম আমদানির একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এটি সরবরাহ করবে ভারতীয় প্রতিষ্ঠান ‘মেসার্স বাগাদিয়া ব্রাদার্স প্রাইভেট লিমিটেড’। এতে ব্যয় হবে ১৭২ কোটি ৫ লাখ ৮ হাজার টাকা।

অতিরিক্ত সচিব জানান, বৈঠকে ‘বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন’ (বিসিআইসি) কর্তৃক চট্টগ্রামের টিএসপি কমপ্লেক্স লিমিটেডের জন্য ১৫ হাজার মেট্রিক টন রক সালফার/ব্রাইট ইয়েলো সালফার/ব্রাইট ইয়েলো সালফার ক্রুড ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এটি সরবরাহ করবে দেশীয় প্রতিষ্ঠান মেসার্স দেশ ট্রেডিং করপোরেশন (প্রধান সরবরাহকারী : সংযুক্ত আরব আমিরাতের প্রতিষ্ঠান মেসার্স জেনট্রেড এফজেডই)। এতে ব্যয় হবে ৯৫ কোটি ৭৩ লাখ ৭৫ হাজার টাকা।

তিনি জানান, বৈঠকে রেলওয়ের দু’টি পৃথক প্রকল্প বাস্তবায়নে পরামর্শক নিয়োগের দু’টি পৃথক প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। উভয় প্রকল্পেই পরামর্শক হিসেবে নিয়োগ পেয়েছে একই পরামর্শক গ্রুপ। এরা হচ্ছে যৌথভাবেÑ ভারতীয় প্রতিষ্ঠান ‘এসটিইউপি কনসালট্যান্ট প্রাইভেট লিমিটেড’ ও ‘আরভী অ্যাসোসিয়েটস আর্কিটেক্টস ইঞ্জিনিয়ার্স অ্যান্ড কনসালট্যান্টস প্রাইভেট লিমিটেড’ এবং দেশীয় প্রতিষ্ঠান ‘ডেভেলপমেন্ট ডিজাইন কনসালট্যান্টস লিমিটেড’। দু’টি প্রকল্পের মধ্যে ‘পার্বতীপুর থেকে কাউনিয়া পর্যন্ত মিটারগেজ রেলওয়ে লাইনকে ডুয়েলগেজে রূপান্তর’ প্রকল্পের পরামর্শক ব্যয় হচ্ছে ৭৫ কোটি ৮৪ লাখ ৬৬ হাজার টাকা এবং ‘বাংলাদেশ রেলওয়ের খুলনা-দর্শনা জংশন সেকশনে ডাবল লাইন রেলপথ নির্মাণ’ প্রকল্পের পরামর্শক ব্যয় হচ্ছে ৮৭ কোটি ৩৭ লাখ টাকা।

অতিরিক্ত সচিব জানান, ‘মধুপুর-ময়মনসিংহ জাতীয় মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ’ প্রকল্পের দু’টি প্যাকেজের (প্যাকেজ নং- ডব্লিউপি-০২ ও ডব্লিউপি-০৩) পূর্ত কাজ সম্পাদনে ঠিকাদার নিয়োগের পৃথক দু’টি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। দু’টি প্যাকেজের কাজই পেয়েছে একই ঠিকাদার গ্রুপ। এরা হচ্ছে যৌথভাবেÑ ‘মেসার্স সালেহ আহমেদ’, ‘মাসুদ হাই-টেক ইঞ্জিনিয়ারিং লিমিটেড’ ও ‘রিল্যায়েবল বিল্ডার্স লিমিটেড’। এতে প্যাকেজ নং-ডব্লিউপি-০২-এ ব্যয় হবে ১৬৯ কোটি ৫৫ লাখ ৮৪ হাজার টাকা এবং প্যাকেজ নং-ডব্লিউপি-০৩-এ ব্যয় হবে ১৭৮ কোটি ৭৩ লাখ ৬২ হাজার টাকা।

99


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর