শিরোনামঃ
সিরাজগঞ্জে জনসাধারণের স্মৃতিতে  পলাশডাঙ্গা যুব শিবির ভদ্রঘাট যুদ্ধ পর্ব বইয়ের মোড়ক উন্মোচন  কাজিপুর পৌর আওয়ামী লীগের সভাপতি মধু তালুকদার সাধারণ সম্পাদক তাছির উদ্দিন চাঁপাইনবাবগঞ্জে রাজশাহী বিভাগীয় আম মেলা সম্মেলন অনুষ্ঠিত লালমনিরহাটে ট্রাকের ধাক্কায় নিহত-২, আহত-৭ ছাগল উৎপাদনে চতুর্থ বাংলাদেশ নেপালের বিদ্যুৎ ভারত দিয়ে বাংলাদেশে আনতে দিল্লির সম্মতি সরাসরি ভাতা পাবেন প্রায় দুই কোটি মানুষ দেশের প্রথম অত্যাধুনিক সমুদ্র গবেষণা কেন্দ্র চবিতে দোহাজারী-ঘুমধুম রেললাইন প্রকল্পে বরাদ্দ ১৪শ কোটি টাকা বগুড়ায় গড়ে উঠছে সবুজ অর্থনীতির বলয় প্রথম ভাসমান প্যানেলের সৌরবিদ্যুৎ জাতীয় গ্রিডে রাশিয়া থেকে আসবে ১ লাখ ৮০ হাজার টন সার ৮০ ভাগ শেষ রংপুর-এলেঙ্গা মহাসড়কের কাজ পুরো বাজেটই গরিবের জন্য : অর্থমন্ত্রী আজ ঢাকা জেলা আ.লীগ কার্যালয় উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ভিসা নীতি নিয়ে আ.লীগ বিএনপির ক্ষতিনা,ক্ষতি বাংলাদেশের,বঙ্গবীর কাদের সিদ্দিকী  কোনাবাড়ী থানা বিএনপির ১০১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা  বিশ্বে ইলিশ উৎপাদনে প্রথম ও চাল উৎপাদনে তৃতীয় বাংলাদেশ শিক্ষায় বরাদ্দ বাড়ছে ৭ হাজার কোটি টাকা : বাড়ছে শিক্ষার্থীদের উপবৃত্তির হার ৬৪ জেলায় ডে-কেয়ার সেন্টার করবে সরকার

৬০ বিশিষ্টজনের মতামত নেবে সার্চ কমিটি

কলমের বার্তা / ৯৩ বার পড়া হয়েছে।
সময় কাল : বুধবার, ৯ ফেব্রুয়ারী, ২০২২

মঙ্গলবার প্রায় সাড়ে তিন ঘন্টা ধরে চলা দ্বিতীয় বৈঠক শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান সার্চ কমিটির সদস্য সচিব মন্ত্রিপরিষদ বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। বিকালে সুপ্রিম কোর্টের জাজেজ লাউঞ্জে কমিটির সভাপতি আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের সভাপতিত্বে বৈঠকে বসেন কমিটির ছয় সদস্য।

গত শনিবার সার্চ কমিটি গঠনের পরদিন রোববার প্রথম বৈঠকে দলগুলোর কাছে নাম প্রস্তাব ও বিশিষ্টজনের সঙ্গে বৈঠকের সিদ্ধান্ত হয়। দ্বিতীয় বৈঠকে চিঠি দেওয়া এবং যাদের আমন্ত্রণ জানানো হবে সেই তালিকা চূড়ান্ত করা হয়। সুপ্রিম কোর্টের জাজেজ লাউঞ্জে মঙ্গলবার সার্চ কমিটির দ্বিতীয় বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। তিনি এই কমিটির সচিবের দায়িত্ব পালন করেছেন।

তবে কাদের আমন্ত্রণ জানানো হচ্ছে সেসব নাম প্রকাশ করেননি মন্ত্রিপরিষদ সচিব। সভা শেষে আনোয়ারুল ইসলাম বলেন, “দ্বিতীয় মিটিংয়ে কয়েকটি সিদ্ধান্ত হয়েছে। বুধবার দুপুরের মধ্যে নিবন্ধিত সব দলকে চিঠি দেওয়া হবে। শুক্রবার বিকাল ৫টার মধ্যে মন্ত্রিপরিষদ বিভাগে সশরীরে এসে অথবা অনলাইনে সর্বোচ্চ ১০ জনের নাম জমা দিতে পারবে।” পেশাজীবি সংগঠন থেকেও নাম চাওয়া হবে, তারা এসব পদে নাম সুপারিশ করতে পারবে বলে উল্লেখ করেন তিনি।

মন্ত্রিপরিষদ সচিব জানান, বিভিন্ন শ্রেণি পেশার বিশিষ্টজনদের তালিকা চূড়ান্ত হয়েছে, অন্তত ৬০ জন। যদি কমিটির সভাপতি চান আরও কয়েকজন যোগ হতে পারে। “তাদের সঙ্গে শনিবার ১১টা থেকে সাড়ে ১২টা, পৌনে ১টা থেকে সোয়া ২টা পর্যন্ত এবং রোববার বসে সাজেশন নেওয়া হবে। তাদের কাছেও চিঠি দেওয়া হবে।“

সার্চ কমিটি ইতোমধ্যে অন্তত ৩০ জনের নাম পেয়েছে, যারা মন্ত্রিপরিষদ বিভাগের মেইলে জীবনবৃত্তান্ত পাঠিয়েছেন জানিয়ে তিনি বলেন, “মন্ত্রিপরিষদ বিভাগে তাদের নমিনেশন পেয়ে আমরা তালিকা করেও ফেলেছি।” সংবিধানের ১১৮ (১) অনুচ্ছেদ অনুযায়ী ‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন’ গত ২৭ জানুয়ারি সংসদে পাস হয়। এ আইনের আলোকে ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করা হয় শনিবার।

আইন অনুযায়ী, ইসি গঠনে নামের সুপারিশ চূড়ান্তের জন্য সার্চ কমিটির জন্য সময় ১৫ দিন। সাংবিধানিক এ প্রতিষ্ঠানের জন্য যোগ্য সিইসি ও নির্বাচন কমিশনারদের খোঁজে আইন অনুযায়ী কাজ করছে। এবারের সার্চ কমিটির অন্য সদস্যরা হলেন- হাই কোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহা হিসাব নিয়ন্ত্রক ও নিরীক্ষক (সিএজি) মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশন (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন ও কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক। কমিটিকে সাচিবিক সহায়তা দিচ্ছে মন্ত্রিপরিষদ বিভাগ।

নিরপেক্ষতা নিয়ে প্রশ্নের অবকাশ নেই

মঙ্গলবার বৈঠকের পর আগামী ১৪ ফেব্রুয়ারি বর্তমান ইসির মেয়াদ শেষ হওয়ার মধ্যে সার্চ কমিটির কাজ সম্ভব হকে কি না- এক প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, “আমাদের ১৫ কার্যদিবস রয়েছে। কমিশনের থাকা না থাকা নিয়ে কমপালশন রয়েছে কিনা, কালকে লিগাল সাইডটা দেখব। আমার চেক করে দেখব।“

সামনে শুক্র-শনিবার ছুটি রয়েছে, এ দুদিনে অনেক কাজ হয়ে যাবে, উল্লেখ করেন তিনি। বিএনপি ও বিভিন্ন মহলে সার্চ কমিটির নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলেছে। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, “নো কোয়েশ্চেন এবাউট ইট। সার্চ কমিটির সদস্যরা সম্পূর্ণ নিরপেক্ষ। তাদের নিরপেক্ষতার এ বিষয়ে সন্দেহের অবকাশ নেই।”

24
Spread the love


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর