শিরোনামঃ
সলঙ্গায় কৃষকলীগের ৫২ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন গাজীপুরে ১৬ দিনেও উদ্ধার হয়নি চুরি যাওয়া শিশু নোমান কাজিপুরে কৃষক লীগের প্রতিষ্ঠা বার্ষিকী পালিত এবার চট্টগ্রাম থেকে ঢাকায় জ্বালানি তেল যাবে পাইপ লাইনে কাতারের আমির আসছেন সোমবার রাজস্ব ফাঁকি ঠেকাতে ক্যাশলেস পদ্ধতিতে যাচ্ছে এনবিআর বাংলাদেশে দূতাবাস খুলছে গ্রিস বঙ্গবন্ধু টানেলে পুলিশ-নৌবাহিনী-ফায়ার সার্ভিসের জরুরি যানবাহনের টোল মওকুফ সামাজিক নিরাপত্তা বেষ্টনীতে আসছেন আরও ৪ লাখ মানুষ ৫০ বছরে দেশের সাফল্য চোখে পড়ার মতো চালের বস্তায় জাত, দাম উৎপাদনের তারিখ লিখতেই হবে মন্ত্রী-এমপির প্রার্থীদের সরে দাঁড়ানোর নির্দেশ প্রাণী ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাত এগিয়ে আসুক আওয়ামীলীগ থেকে বহিষ্কৃত আরাফাতের নেতৃত্বে থানা স্বেচ্ছাসেবক লীগের নেতার উপর হামলা সিরাজগঞ্জ সদরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর শুভ উদ্বোধন অসহায় হাকিম ও আয়শা দম্পতির সহানুভ‚তি নিবাসের উদ্বোধন উল্লাপাড়ায় জামাত নেতার সাথে ছবি ভাইরালের ঘটনায় সংবাদ সম্মেলন ফের আশা জাগাচ্ছে লালদিয়া চর কনটেইনার টার্মিনাল ‘মাই লকারে’ স্মার্টযাত্রা আগামী সপ্তাহে থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

বাংলাদেশ-ভারত ট্রেন সার্ভিস ফের চালু

কলমের বার্তা / ১৫৯ বার পড়া হয়েছে।
সময় কাল : সোমবার, ৩০ মে, ২০২২

করোনা মহামারির কারণে দুই বছরের বেশি সময় বন্ধ থাকার পর ঢাকা-কলকাতা ট্রেন সার্ভিস আবার চালু হলো। গতকাল রবিবার সকাল সোয়া ৮টায় মৈত্রী এক্সপ্রেস ট্রেনটি ১৭০ যাত্রী নিয়ে ঢাকার ক্যান্টনমেন্ট স্টেশন থেকে কলকাতার উদ্দেশে ছেড়ে যায়। ট্রেন চলাচল উদ্বোধন করেন রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার। মৈত্রী এক্সপ্রেস ট্রেনে ৪৫৬টি আসন থাকলেও টিকেট বিক্রি হয়েছে ১৭০টি। এর মধ্যে ভারতীয় যাত্রী ১৬ জন, ইন্দোনেশিয়ার একজন।

রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ জানান, এখন থেকে ট্রেনটি সপ্তাহে পাঁচদিন চলাচল করবে। দেশে করোনা ভাইরাস সংক্রমণের পর ২০২০ সালের ১৫ মার্চ থেকে মৈত্রী ও বন্ধন এক্সপ্রেস বন্ধ হয়ে যায়।

ঢাকা ক্যান্টনমেন্ট রেলস্টেশনের ম্যানেজার লিটন চন্দ্র দে জানান, বিকাল ৪টায় কলকাতা স্টেশনে পৌঁছাবে মৈত্রী এক্সপ্রেস। আজ সোমবার কলকাতা থেকে যাত্রী নিয়ে একই দিন বিকাল ৪টায় ঢাকা ফিরবে ট্রেনটি। করোনা মহামারি পরবর্তী সময়ে ট্রেনে যাত্রী কিছুটা কম থাকলেও ক্রমান্বয়ে বাড়বে বলে তিনি আশা প্রকাশ করেন।

একই কারণে দীর্ঘ ২৬ মাস বন্ধ ছিল কলকাতা ও খুলনার মধ্যে চলাচলকারী ট্রেন ‘বন্ধন এক্সপ্রেস’। গতকাল রবিবার আবার ট্রেনটির চলাচল শুরু হলো। ভারতীয় স্থানীয় সময় সকাল ৭টা ১০ মিনিটে কলকাতার পুরনো চিৎপুরের আন্তর্জাতিক রেলস্টেশন থেকে ‘বন্ধন এক্সপ্রেস’ খুলনার উদ্দেশে রওনা দেয়। বেনাপোল-পেট্রাপোল সীমান্ত হয়ে দুপুর সাড়ে ১২টার দিকে বন্ধন এক্সপ্রেস ট্রেনটি খুলনায় পৌঁছানোর কথা। ১৯ জন যাত্রী ছিল ট্রেনটিতে।

গতকাল সকালে কলকাতা থেকে বন্ধন এক্সপ্রেস ছেড়ে যাওয়ার সময় স্টেশনে উপস্থিত ছিলেন ভারতীয় রেলের (পূর্ব) শিয়ালদহ বিভাগের সহকারী কমার্শিয়াল ম্যানেজার হরি নারায়ণ গঙ্গোপাধ্যায়। তিনি সাংবাদিকদের বলেন, দীর্ঘদিন পর ট্রেনটি চালু হলো। তবে ট্রেনটি চালুর ব্যাপারে তেমন প্রচার ছিল না। তাই যাত্রী কম। মাত্র ১৯ জন যাত্রী নিয়ে ট্রেনটি ছাড়া হয়েছে।

হরি নারায়ণ গঙ্গোপাধ্যায় জানান, কলকাতা থেকে খুলনা গন্তব্যের ক্ষেত্রে ট্রেনের এসি চেয়ারের ভাড়া ৮০০ রুপি। এসি এক্সিকিউটিভ শ্রেণির ভাড়া ১ হাজার ২০০ রুপি।বন্ধন এক্সপ্রেস প্রতি রবিবার ও বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৭টা ১০ মিনিটে কলকাতা থেকে খুলনার উদ্দেশে ছাড়বে। আর একই দিন খুলনা থেকে কলকাতার উদ্দেশে ছাড়বে বেলা ৩টায়।

এ ছাড়া আগামী ১ জুন নিউ জলপাইগুড়ি-ঢাকার মধ্যে ‘মিতালী এক্সপ্রেস’ ট্রেনটি চলাচল শুরু করবে।

85


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর