• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:৪৫ পূর্বাহ্ন
শিরোনামঃ
সিরাজগঞ্জ সদরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর শুভ উদ্বোধন অসহায় হাকিম ও আয়শা দম্পতির সহানুভ‚তি নিবাসের উদ্বোধন উল্লাপাড়ায় জামাত নেতার সাথে ছবি ভাইরালের ঘটনায় সংবাদ সম্মেলন ফের আশা জাগাচ্ছে লালদিয়া চর কনটেইনার টার্মিনাল ‘মাই লকারে’ স্মার্টযাত্রা আগামী সপ্তাহে থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী মধ্যপ্রাচ্য পরিস্থিতির ওপর নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর লালমনিরহাটে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী ২০২৪ অনুষ্ঠিত! ব্যাংকের আমানত বেড়েছে ১০.৪৩ শতাংশ সিরাজগঞ্জে ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত বঙ্গবাজারে দশতলা মার্কেটের নির্মাণ কাজ শুরু শিগগিরই বেঁচে গেলেন শতাধিক যাত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর মুজিবনগর দিবসে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী বাস ও সিএনজি মুখোমুখি সংঘর্ষ নিহত-১  লালমনিরহাটে বিএসএফের গুলিতে ইউপি সদস্য আহত গাজীপুরে বয়লার বিস্ফোরণে চীনা প্রকৌশলীর মৃত্যু,আহত ৬ বাংলাদেশী কোনাবাড়ীতে অটোরিক্সার চাপায় ৩ বছরের শিশু মৃত্যু দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে ২ মে

বাধ্যতামূলক হচ্ছে বিদেশি কোম্পানির ভ্যাট নিবন্ধন

কলমের বার্তা / ১৩৯ বার পড়া হয়েছে।
সময় কাল : রবিবার, ১২ জুন, ২০২২

ব্রিটিশ-আমেরিকান টোব্যাকো, নেসলে, স্যামসাং ও জেনারেল ইলেকট্রিকের মতো বৈশ্বিক বহু প্রতিষ্ঠান শাখা অফিসের মাধ্যমে দীর্ঘদিন ধরেই বাংলাদেশে ব্যবসা পরিচালনা করে আসছে। এসব বিদেশি কোম্পানির শাখা অফিস, লিয়াজোঁ অফিস কিংবা প্রকল্পের কার্যক্রম পরিচালনার জন্য ভ্যাট নিবন্ধন বাধ্যতামূলক করা হচ্ছে। ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত অর্থবিলে ভ্যাট আইনের সংশোধন করে এ বাধ্যবাধকতা আরোপ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

গত বৃহস্পতিবার নতুন বাজেট উপস্থাপনকালে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল রাজস্ব আদায়ের বড় খাত মূল্য সংযোজন করে (ভ্যাট) এবার বেশকিছু রদবদলের ঘোষণা দিয়েছেন। মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ এবং মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক বিধিমালা, ২০১৬-এর প্রয়োগ ও পদ্ধতিগত জটিলতা দূর করতে বাজেট বক্তৃৃতায় ও অর্থবিলে বেশকিছু সংশোধনের প্রস্তাব করেন অর্থমন্ত্রী। এরই ধারাবাহিকতায় বিদেশি কোম্পানির শাখা বা লিয়াজোঁ বা প্রজেক্ট অফিস স্থাপনে ভ্যাট নিবন্ধন নেওয়া বাধ্যতামূলক করতে ভ্যাট আইনের ধারা ৪-এর সংশোধনের প্রস্তাব করা হয়েছে অর্থবিলে। সে অনুযায়ী এসব প্রতিষ্ঠানের মোট আয় (টার্নওভার) নির্বিশেষে ভাট নিবন্ধন নিতে হবে।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, গুগল, ইউটিউব ও প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট, নেটফ্লিক্সের মতো ডিজিটাল কোম্পানিকে ২০২০ সালের পর থেকে ভ্যাটের আওতায় আনে এনবিআর। এখন প্রতিষ্ঠানগুলোকে ভ্যাট নিবন্ধনের জন্য বিআইএন (বিজনেস আইডেন্টিফিকেশন নম্বর) নিতে হচ্ছে। এ খাত থেকে বড় অঙ্কের আয়ও করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

ভ্যাট আইনে সংশোধনের প্রস্তাব এনে বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশে অবস্থিত বিদেশি প্রতিষ্ঠানের ব্র্যাঞ্চ অফিস বা লিয়াজোঁ অফিসকে ভ্যাট নিবন্ধনের আওতায় আনয়নের লক্ষ্যে সংশ্লিষ্ট ধারায় প্রয়োজনীয় সংশোধনী আনয়নের প্রস্তাব করছি। তিনি আরও বলেন, ভ্যাট খেলাপি প্রতিষ্ঠানের বিদ্যুৎ, গ্যাস ও পানি সংযোগ বিচ্ছিন্নকরণে মূসক কর্মকর্তা কর্তৃক সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ করার বিধান আইনে সন্নিবেশকরণের প্রস্তাব করছি।

79


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর