শিরোনামঃ
একই পরিবারের খাদ্যবান্ধব কর্মসূচির দুই কার্ড ৮ বছরে চাল পাইনি এক ছটাক! রায়গঞ্জে কমিউনিটি এডুকেশন ওয়াচ গ্রুপ পূনঃগঠন বিষয়ক সভা অনুষ্ঠিত সোনার বাংলা এসএসসি ২০০০ ব্যাচের উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল ঠাকুরগাঁও অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত ঠাকুরগাঁওয়ে রোজাদার ও শিশুদের মাঝে ইফতার বিতরণ রায়গঞ্জে দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির সাথে মৌসুমী বন্যায় আগাম সাড়াদান প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত ভাঙ্গুড়ায় মাদকাসক্ত স্বামীর নির্যাতন সইতে না পেরে স্ত্রীর আত্মহত্যা,মেয়ের পরিবারের অভিযোগ হত্যা ঠাকুরগাঁওয়ে ২৩৩ টি হারানো মোবাইল উদ্ধার লালমনিরহাটে বিএসএফ গুলিতে আহত বাংলাদেশি যুবকের মৃত্যু! ‘শূন্যের বৃত্ত’ থেকে বের হলো বে-টার্মিনাল প্রকল্প বাংলাদেশের সঙ্গে অংশীদারত্বে যুক্তরাষ্ট্র গর্বিত স্বাধীনতা দিবসে ভারত রাশিয়া ও চীনের শুভেচ্ছা ঈদযাত্রায় এবার স্বস্তির আশা চীনের পর বাংলাদেশের বড় বাণিজ্যিক অংশীদার আসিয়ান অর্থনৈতিক অঞ্চলের স্থান দেখতে কুড়িগ্রাম যাচ্ছেন ভুটানের রাজা টিকিট কালোবাজারি বন্ধে জিরো টলারেন্স: রেলমন্ত্রী প্রশিক্ষণে আসবেন ভুটানের ডাক্তার-নার্স অসাম্প্রদায়িক মানবিক ও স্মার্ট দেশ গড়ার প্রত্যয় যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারে মিষ্টি পাঠালেন প্রধানমন্ত্রী স্বাধীনতার চেতনায় উন্নত ও সমৃদ্ধ সোনার বাংলা গড়ব: প্রধানমন্ত্রী

সারুয়ার হাসান,ভালুকা প্রতিনিধি:

ভালুকায় চলছে অবৈধ সিসা কারখানা

কলমের বার্তা / ১৬১ বার পড়া হয়েছে।
সময় কাল : শুক্রবার, ২৪ জুন, ২০২২

ময়মনসিংহের ভালুকা উপজেলার কাদিরগড় বিটের অধীনে আব্দুর রশিদ নামে এক প্রভাবশালী ব্যক্তি বেশ কিছুদিন আগে বনভূমি জবরদখল করে ফ্যাক্টরির সীমানা প্রাচীর নির্মাণ শুরু করলে তা ভেঙে গুঁড়িয়ে দেয় বনবিভাগ। কিন্তু দুই মাস পর রহস্যজনকভাবে পুনরায় প্রাচীরটি নির্মাণ করা হয়েছে।

বনবিভাগ ও স্থানীয় সূত্রে জানা যায়, ভালুকা রেঞ্জের কাদিগড় বিটের অধীনে পারাগাঁও মৌজার আউলাতলী গ্রামে হবিরবাড়ি গ্রামের আবদুর রশিদ এপ্রিল মাসে বনবিজ্ঞপ্তি বনভূমি জবরদখল করে ফ্যাক্টরির সীমানাপ্রাচীর নির্মাণ শুরু করেন। খবর পেয়ে ৯ এপ্রিল সকালে ভালুকা রেঞ্জ কর্মকর্তা রইচ উদ্দিন আহমেদের নেতৃত্বে কাদিগড় বিট কর্মকর্তা ফিরোজ আল আমিন, হবিরবাড়ি বিট কর্মকর্তা আবুল হাসেম চৌধুরী ও তাদের স্টাফরা প্রাচীরটি ভেঙে গুঁড়িয়ে দেন এবং নির্মাণ কাজে ব্যবহৃত সরঞ্জামাদি জব্দ করেন।

এলাকাবাসী জানায়, কেউ বনবিভাগের জমি দখল করে স্থাপনা নির্মাণ শুরু করলে বনবিভাগের লোকজন লোক দেখানো অভিযান চালিয়ে সামান্য অংশ ভেঙে দেয়। পরে দখলকারীরা আবারো বনবিভাগের সাথে যোগাযোগ করেই রহস্যজনকভাবে কাজ করে ফেলে। তেমনি আউলাতলী গ্রামে অবস্থিত সীসা ফ্যাক্টরির সীমানাপ্রাচীরও নির্মাণ করার সময় বনবিভাগের লোকজন সামান্য ভেঙে দেয়। কিন্তু দুই মাসের মাথায় প্রাচীরটির চারপাশে টিনের বেড়া দিয়ে নির্মাণ কাজটি করে ফেলা হয়। এ ব্যাপারে অভিযুক্ত আবদুর রশিদের ভাই আবদুর রাজ্জাকের মোবাইলে ফোন দিলে তিনি বলেন সাংবাদিকের কাজ নিউজ করা করেন বেশি করে নিউজ করেন।

হবিরবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তোফায়েল আহাম্মেদ বাচ্চু বলেন, সিসা ফ্যাক্টুরির জন্য আমার কাজ থেকে কোন ট্রেড লাইসেন্স নেইনি, আর আমার ইউনিয়নের আওলাতলী গ্রাম একটি কৃষি বান্ধব এলাকা এখানে পরিবেশ নষ্ট করে এমন ফ্যাক্টুরীর অনুমোদন প্রশ্নই আসেনা। তারা যা করছে সব অবৈধ ভাবে।

উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ মতিউর রহমান জানান , সিসা কারখানা অবশ্যই ক্ষতিকর এটা তৈরি হলে পশু পাখির ব্যাপক ক্ষয় ক্ষতি হবে, পরিবেশের ভারসাম্য নষ্ট হবে। জনবহুল এলাকায় এ ধরনের কারখানা গড়ে উঠলে মানুষ বিভিন্ন রোগে আক্রান্ত হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন শিক্ষক বলেন, যেখানে মাননীয় প্রধানমন্ত্রী নিষেধ করেছেন যে কৃষি জমি নষ্ট করা যাবেনা সেখানে আব্দুর রশিদ কি করে ফসলের জমির পাশে অবৈধ সিসা কারখানার জন্য জমি লিজ দেয়। আমরা এর প্রতিকার চাই।

ভালুকা রেঞ্জ কর্মকর্তা রইচ উদ্দিন আহমেদ বলেন, দুই মাস আগে সীমানাপ্রাচীর নির্মাণ শুরু করলে আমরা তা ভেঙে গুঁড়িয়ে দিয়ে নির্মাণ সরঞ্জামাদি নিয়ে আসি এবং এ ব্যাপারে মামলা দেয়া হয়েছে। পরে ওই পক্ষ আদালতে একটি স্থিতাবস্থার মামলা করে। আমরা এটি আইনি প্রক্রিয়ায় ভাঙার চেষ্টা করছি।

ওয়ান শিসাং ইন্ডাস্ট্রি লিমিটেড এর ম্যানেজার আহমেদ হাসান বলেন, আমরা আব্দুর রশিদের কাজ থেকে জমি লিজ নিয়ে এটা করছি, এখানে সিসা রিসাইকেল করা হবে। আমরা এখনো পরিবেশ অধিদপ্তরের অনুমতি পাইনি।

76


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর