শিরোনামঃ
সলঙ্গায় কৃষকলীগের ৫২ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন গাজীপুরে ১৬ দিনেও উদ্ধার হয়নি চুরি যাওয়া শিশু নোমান কাজিপুরে কৃষক লীগের প্রতিষ্ঠা বার্ষিকী পালিত এবার চট্টগ্রাম থেকে ঢাকায় জ্বালানি তেল যাবে পাইপ লাইনে কাতারের আমির আসছেন সোমবার রাজস্ব ফাঁকি ঠেকাতে ক্যাশলেস পদ্ধতিতে যাচ্ছে এনবিআর বাংলাদেশে দূতাবাস খুলছে গ্রিস বঙ্গবন্ধু টানেলে পুলিশ-নৌবাহিনী-ফায়ার সার্ভিসের জরুরি যানবাহনের টোল মওকুফ সামাজিক নিরাপত্তা বেষ্টনীতে আসছেন আরও ৪ লাখ মানুষ ৫০ বছরে দেশের সাফল্য চোখে পড়ার মতো চালের বস্তায় জাত, দাম উৎপাদনের তারিখ লিখতেই হবে মন্ত্রী-এমপির প্রার্থীদের সরে দাঁড়ানোর নির্দেশ প্রাণী ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাত এগিয়ে আসুক আওয়ামীলীগ থেকে বহিষ্কৃত আরাফাতের নেতৃত্বে থানা স্বেচ্ছাসেবক লীগের নেতার উপর হামলা সিরাজগঞ্জ সদরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর শুভ উদ্বোধন অসহায় হাকিম ও আয়শা দম্পতির সহানুভ‚তি নিবাসের উদ্বোধন উল্লাপাড়ায় জামাত নেতার সাথে ছবি ভাইরালের ঘটনায় সংবাদ সম্মেলন ফের আশা জাগাচ্ছে লালদিয়া চর কনটেইনার টার্মিনাল ‘মাই লকারে’ স্মার্টযাত্রা আগামী সপ্তাহে থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

রেল নেটওয়ার্কের আওতায় আসছে ৬৪ জেলা

কলমের বার্তা / ৪৩ বার পড়া হয়েছে।
সময় কাল : মঙ্গলবার, ২৫ জুলাই, ২০২৩

বর্তমানে ৪৩টি জেলায় রেলপথ রয়েছে। আগামী বছরের মধ্যে ৭টি জেলা নেটওয়ার্কের আওতায় আনতে চাইছে সরকার। সেগুলো হচ্ছে- কক্সবাজার, নড়াইল, মুন্সীগঞ্জ, মাদারীপুর, শরীয়তপুর, মাগুরা ও বাগেরহাট। রেলওয়ের মাস্টারপ্ল্যান অনুযায়ী এভাবে রেল নেটওয়ার্ক বিস্তৃত হচ্ছে। দেশের সব জেলাকে এর আওতায় আনতে পরিকল্পনা হাতে নিয়েছে বাংলাদেশ রেলওয়ে।

বর্তমানে রেলওয়ের বেশ কয়েকটি প্রকল্পের সমীক্ষা কার্যক্রম চলমান। সেগুলোর বাস্তবায়ন হলে আরও ৮টি জেলা রেলপথের আওতায় আসবে। সাতক্ষীরা, বরিশাল, রাঙ্গামাটি, ঝালকাঠি, পটুয়াখালী, বরগুনা, পিরোজপুর ও মেহেরপুরকে সংযুক্ত করতে সমীক্ষার কাজ চলছে। রেলওয়ের মাস্টারপ্ল্যানের মেয়াদ ধরা হয়েছে ৩০ বছর। ২০১৬ থেকে ২০৪৫ সাল। এ সময়ের মধ্যে লক্ষ্মীপুর, শেরপুর, মানিকগঞ্জ, বান্দরবান ও খাগড়াছড়ি জেলাও নেটওয়ার্কের আওতায় আসবে। তার মানে ২০৪৫ সালের মধ্যে ৬৪ জেলা রেলপথের আওতায় আসছে।

বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক কামরুল আহসান আমাদের সময়কে বলেন, পর্যায়ক্রমে সব জেলা রেল নেটওয়ার্কের আওতায় আসবে। সড়কপথের মতো রেলপথ থাকবে সব জেলায়। প্রাথমিকভাবে ৭টি জেলা ট্রেন সুবিধা পাবে।

জানা গেছে, দেশের গুরুত্বপূর্ণ জেলাগুলোয় পর্যায়ক্রমে দ্রুতগতির রেলপথ স্থাপন করে হাইস্পিড রেলপথ চালুর উদ্যোগ নিয়েছে সরকার। পাশাপাশি গুরুত্বপূর্ণ সেকশনে বৈদ্যুতিক ট্রেন চালুর পরিকল্পনা রয়েছে। বর্তমান সরকার প্রতিবেশী দেশের সঙ্গে সংযোগ স্থাপনেও বদ্ধপরিকর। এ জন্য কুলাউড়া-শাহবাজপুর ও ফেনী-বিলোনিয়া এবং নতুন ১টি ইন্টারচেঞ্জ পয়েন্ট আখাউড়া-আগরতলা রেল চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। এ ছাড়াও ভবিষ্যতে বাংলাদেশের সঙ্গে মিয়ানমার ও নেপালের মধ্যে রেল নেটওয়ার্ক বাস্তবায়নের পরিকল্পনা রয়েছে।

54


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর