শিরোনামঃ
সলঙ্গায় কৃষকলীগের ৫২ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন গাজীপুরে ১৬ দিনেও উদ্ধার হয়নি চুরি যাওয়া শিশু নোমান কাজিপুরে কৃষক লীগের প্রতিষ্ঠা বার্ষিকী পালিত এবার চট্টগ্রাম থেকে ঢাকায় জ্বালানি তেল যাবে পাইপ লাইনে কাতারের আমির আসছেন সোমবার রাজস্ব ফাঁকি ঠেকাতে ক্যাশলেস পদ্ধতিতে যাচ্ছে এনবিআর বাংলাদেশে দূতাবাস খুলছে গ্রিস বঙ্গবন্ধু টানেলে পুলিশ-নৌবাহিনী-ফায়ার সার্ভিসের জরুরি যানবাহনের টোল মওকুফ সামাজিক নিরাপত্তা বেষ্টনীতে আসছেন আরও ৪ লাখ মানুষ ৫০ বছরে দেশের সাফল্য চোখে পড়ার মতো চালের বস্তায় জাত, দাম উৎপাদনের তারিখ লিখতেই হবে মন্ত্রী-এমপির প্রার্থীদের সরে দাঁড়ানোর নির্দেশ প্রাণী ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাত এগিয়ে আসুক আওয়ামীলীগ থেকে বহিষ্কৃত আরাফাতের নেতৃত্বে থানা স্বেচ্ছাসেবক লীগের নেতার উপর হামলা সিরাজগঞ্জ সদরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর শুভ উদ্বোধন অসহায় হাকিম ও আয়শা দম্পতির সহানুভ‚তি নিবাসের উদ্বোধন উল্লাপাড়ায় জামাত নেতার সাথে ছবি ভাইরালের ঘটনায় সংবাদ সম্মেলন ফের আশা জাগাচ্ছে লালদিয়া চর কনটেইনার টার্মিনাল ‘মাই লকারে’ স্মার্টযাত্রা আগামী সপ্তাহে থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

রোহিঙ্গা ফেরাতে ভারতের মধ্যস্থতা চায় বাংলাদেশ

কলমের বার্তা / ১৬৫ বার পড়া হয়েছে।
সময় কাল : সোমবার, ৩০ মে, ২০২২

সেনা অভিযানের মুখে পাঁচ বছর আগে মিয়ানমারের রাখাইন থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গারা দিন দিন হতাশ হয়ে চরমপন্থি জঙ্গি রাজনীতির দিকে ঝুঁকছে। এ পরিস্থিতিতে বাংলাদেশ ও উপমহাদেশের সার্বিক নিরাপত্তার স্বার্থে এই জনগোষ্ঠীকে তাদের নিজ দেশ মিয়ানমারে পাঠানো জরুরি বলে মন্তব্য করেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী একে আবুল মোমেন। কিন্তু মিয়ানমারের তরফ থেকে এখন পর্যন্ত তেমন কোনো পদক্ষেপ না আসায় এ বিষয়ে মধ্যস্থতা করতে ভারতের সহযোগিতা চেয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী।

বাংলাদেশ ও ভারত- উভয় দেশের মধ্য দিয়ে বয়ে যাওয়া নদনদীবিষয়ক দ্বিপক্ষীয় জোট জয়েন্ট কনসালটেটিভ কমিশনের (জেসিসি) সম্মেলনে যোগ দিতে ভারতের আসামে গেছেন একে আবুল মোমেন। রাজধানী গুয়াহাটিতে ভারতের সংবাদমাধ্যম এনডিটিভিকে দেওয়া এক এক্সক্লুসিভ সাক্ষাৎকারে তিনি বলেন, মিয়ানমার থেকে বাস্তুচ্যুত বাংলাদেশে আশ্রিত ১১ লাখ রোহিঙ্গার কোনো ভবিষ্যৎ নেই; তারা রাষ্ট্রহীন ও হতাশ। নিজেদের এমন অবস্থানের কারণেই তারা জঙ্গিবাদী রাজনীতির দিকে ঝুঁকে পড়ছে। এতে ভারতসহ যেসব প্রতিবেশী দেশ রয়েছে, তাদের জন্যও হুমকি তৈরি হবে।

ভারতের কাছে সহযোগিতা প্রত্যাশা করে একে মোমেন বলেন, ভারত জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্য। এ ছাড়া মিয়ানমারের বন্ধুরাষ্ট্র হওয়ার সুবাদে দেশটির ওপর প্রভাব বিস্তার করার ক্ষমতাও রয়েছে। এ কারণে ভারত ও আসিয়ান দেশগুলোর কাছে আমাদের আন্তরিক চাওয়া- এ ব্যাপারে যেন মিয়ানমারের ওপর চাপ দেওয়া হয়।

98


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর