শিরোনামঃ
ভারতে পাচার হওয়া ২০ কিশোর-কিশোরীকে বেনাপোল ইমিগ্রেশনে হস্তান্তর নিজ প্রতিষ্ঠানের কর্মকর্তা’র পক্ষে প্রচারনায় সংসদ সদস্যের দুই ভাই, নেতা ও জনপ্রতিনিধিদের চাপ প্রয়োগ আমবাড়ীতে প্রচন্ড তাপদাহে যাত্রীদের মাঝে শরবত বিতরণ ‘প্রতিরোধ যোদ্ধাদের’ স্বীকৃতি দিতে কমিটি বাড়ছে সামাজিক নিরাপত্তা বেষ্টনী তীব্র তাপদাহে গাজীপুরে বেঁকে গেছে রেললাইন  সরকারি ক্রয় আইন পরিবর্তনের সুপারিশ শৃঙ্খলা ভঙ্গকারীরা পড়বেন ব্ল্যাকলিস্টে শারীরিক শিক্ষা ও সংগীতের শিক্ষক পাবে প্রাথমিক স্কুল থাইল্যান্ড সফর শেষে প্রধানমন্ত্রী ফিরেছেন টঙ্গীতে জেলা প্রশাসনের তত্ত্বাবধানে পানি ও স্যালাইন বিতরণ  জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৮ মে’র পরীক্ষা স্থগিত শহীদ তাজউদ্দীন আহমেদ মেডিক্যাল কলেজ হাসপাতালে দুদকের অভিযান গাজীপুরে স্কুল ছাত্র হত্যার দায়ে ৭ জনের যাবজ্জীবন কারাদন্ড ঝিকরগাছায় স্বাস্থ্য কমপ্লেক্সে সেবা নিতে গিয়ে ভোগান্তিতে রোগীরা বিতর্কিত বিনুর কান্ড ! চেয়ারম্যানকে হুমকি গৃহবধূকে ধর্ষণ ও চাঁদা দাবি ৩ জনকে আটক করেছে পিবিআই যশোর ঝিকরগাছায় ইটভাটার আগুনে পুড়লো ৪১ গাছের আম যশোরের বাগআঁচড়ায় গলায় ফাঁস দিয়ে স্কুল ছাত্রীর আত্মহত্যা আমদানি নিষিদ্ধ চিংড়ির বড় চালান আটক করেছে বেনাপোল কাস্টম

বাংলাদেশের সঙ্গে বৃহত্তর সম্পর্ক গড়তে চায় জাপান: বাংলাদেশে নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত

কলমের বার্তা / ৫৬ বার পড়া হয়েছে।
সময় কাল : সোমবার, ৫ জুন, ২০২৩

বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি, আগামী ৫০ বছরে বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক বাড়াতে তার দেশের ইচ্ছার কথা জানিয়েছেন। তিনি জানান, বাণিজ্য, বিনিয়োগ, জনগণের মধ্যে আদান-প্রদান এবং নিরাপত্তা সহযোগিতাকে কেন্দ্র করে, ‘কৌশলগত অংশীদারিত্বের’ সঙ্গে সঙ্গতি রেখে, বাংলাদেশের সঙ্গে বৃহত্তর দ্বিপক্ষীয় সম্পর্ক প্রতিষ্ঠা করতে চায় জাপান।  শনিবার (৩ জুন) কসমস ডায়ালগে দেয়া বক্তব্যে তিনি এ কথা বলেন।

রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি, প্রতিশ্রুতিশীল খাতে বিভিন্ন ধরনের বাস্তব সহযোগিতা বাস্তবায়নের ওপর জোর দেন এবং জাপান, বাংলাদেশ ও ভারতের মধ্যে একটি ত্রিপক্ষীয় প্ল্যাটফর্মের সম্ভাবনা অনুসন্ধান করেন। তিনি, বাংলাদেশ ও জাপানের কৌশলগত অংশীদারিত্ব-এর অংশ হিসেবে সহযোগিতার তিনটি প্রধান ক্ষেত্র চিহ্নিত করেন।

এগুলো হলো; এই অঞ্চলে ও এর বাইরে শান্তি ও স্থিতিশীলতার জন্য সহযোগিতা, পারস্পরিক সুবিধা ও আঞ্চলিক সমৃদ্ধির জন্য অর্থনৈতিক সহযোগিতা আরো গভীর করা এবং সাংস্কৃতিক সহযোগিতার প্রসার ও জনগণের মধ্যে এর বিনিময়।

জাপানের রাষ্ট্রদূত বলেন, “ত্রিপক্ষীয় সহযোগিতা, এটি একটি নতুন বিষয়। এর কিছু সীমাবদ্ধতা থাকতে পারে; ভারত-বাংলাদেশ-জাপান সহযোগিতার বিষয়ে কিছু মতামত থাকতে পারে। আমরা আলোচনা করতে প্রস্তুত। আমরা অনেক ধারণা, অনেক মন্তব্য দেখতে প্রস্তুত। আমি যা বলতে পারি, তা হলো আলোচনা শুরু হয়েছে।”

রাষ্ট্রদূত কিমিনোরি বলেন, “আমি নির্দিষ্ট প্রতিরক্ষা সহযোগিতার বিষয়ে বিস্তারিত বলতে চাই না।” তিনি বলেন, “নিরাপত্তা সহযোগিতা আরো গভীর করার লক্ষ্যে, সশস্ত্র বাহিনী এবং সমমনা দেশগুলোর অন্যান্য সংশ্লিষ্ট সংস্থার সুবিধার জন্য জাপান একটি নতুন সহযোগিতা কাঠামো; ‘অফিসিয়াল সিকিউরিটি অ্যাসিসট্যান্স (ওএসএ)’ প্রতিষ্ঠা করেছে।”
বিনিয়োগের বিষয়ে তিনি বলেন, “এটা সত্য যে অনেক নতুন কোম্পানি বাংলাদেশে বিনিয়োগ করতে ইচ্ছুক কিন্তু দীর্ঘ প্রক্রিয়া এবং অন্যান্য জটিলতার মতো সমস্যা রয়েছে, যেগুলো মোকাবেলা করতে হবে।”

জাপানের রাষ্ট্রদূত বলেন, রোহিঙ্গা সমস্যা শুধু বাংলাদেশের নয়, আঞ্চলিক স্থিতিশীলতার জন্য একটি চ্যালেঞ্জ।এই অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতার জন্য, এই সংকটের একটি চূড়ান্ত সমাধান হলো, বাস্তুচ্যুত ব্যক্তিদের মিয়ানমারে টেকসই, নিরাপদ, স্বেচ্ছায় এবং মর্যাদাপূর্ণ প্রত্যাবাসন করা।”

জাপানের রাষ্ট্রদূত একটি ‘ফ্রি অ্যান্ড ওপেন ইন্দো-প্যাসিফিক (এফওআইপি)’-এর জন্য সদ্য প্রকাশিত পরিকল্পনার উল্লেখ করেন। তিনি বলেন, এ পরিকল্প চারটি স্তম্ভ হলো; শান্তির জন্য নীতি এবং সমৃদ্ধির জন্য নিয়ম’; ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় পথে চ্যালেঞ্জ মোকাবেলা করা; ‘মাল্টি-লেয়ার কানেক্টিভিটি এবং সমুদ্র ও আকাশ পথে নিরাপত্তা ও নিরাপদ ব্যবহারের জন্য প্রচেষ্টা সম্প্রসারিত করা।

70


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর