শিরোনামঃ
বেলকুচিতে বোমা বিস্ফোরণ মামলার আসামি আবু তালেব গ্রেফতার বেতাগীতে গরমে উপজেলা প্রশাসনের উদ্যোগে,ঠান্ডা পানি বিতরণ সিরাজগঞ্জে চিকিৎসা সহায়তার আর্থিক অনুদান, প্রতিবন্ধীদের ট্রাইসাইকেল বিতরণ ও বৃক্ষ রোপণ করলেন-সমাজকল্যাণমন্ত্রী ডা. দিপুমনি সিরাজগঞ্জে বৈশাখী মেলা ও লোকজ সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠানে মনোমুগ্ধকর গান পরিবেশন করেছে লালন দর্পণ বেনাপোল ট্রান্সপোর্ট মালিক সমিতি’র নির্বাচনে সভাপতি-সনি,সম্পাদক-আজিম কালিয়াকৈরে পুকুরে ডুবে নিখোজের ৫ ঘন্টা পর কিশোরের লাশ উদ্ধার শ্রীপুরে ট্রাক ও পিকআপের সংঘর্ষে দুই নির্মাণ শ্রমিক নিহত আহত-১৪ গাজীপুরে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজের ১২ তলা থেকে পড়ে রোগির মৃত্যু বেলকুচিতে থানায় ঢুকে প্রার্থীর ওপর হামলার অভিযোগ তদন্তের নির্দেশ ইসির বেলকুচিতে থানায় ঢুকে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর উপর হামলা, ইন্জিনিয়ার আমিনুল ইসলামকে শোকজ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া আরও পাঁচ হাসপাতালে পরমাণু চিকিৎসাসেবা খুলনায় লবণাক্ত জমিতে বছরজুড়েই ফলছে ফসল সন্ত্রাসবাদে ঢাকার সাফল্যের প্রশংসা মার্কিন দপ্তরের ‘মা ও শিশুর স্বাস্থ্যসেবা নিশ্চিতে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ’ বে টার্মিনাল প্রকল্পে গতি বাংলাদেশ ও গাম্বিয়া রোহিঙ্গা গণহত্যা মামলার দ্রুত নিষ্পত্তিতে আশাবাদী বস্তিবাসীর জন্য ৯ কুলিং জোন করবে ডিএনসিসি খাদ্য নিরাপত্তায় ২০ লাখ টন গম কিনছে সরকার এনআইওতে চোখের চিকিৎসা নিয়েছেন প্রধানমন্ত্রী

দাম কমল ডিমের, চলছে অভিযান

কলমের বার্তা / ১২৩ বার পড়া হয়েছে।
সময় কাল : শুক্রবার, ১৯ আগস্ট, ২০২২

দফায় দফায় বাড়তে থাকা ডিমের দাম অবশেষে কমতে শুরু করেছে। রাজধানীর পাইকারি বাজারে প্রতি ডজন ডিমের দাম ১০  থেকে ১৫ টাকা কমেছে। বাজারে সরবরাহও বেড়েছে। রাজধানীর বিভিন্ন জায়গায় এখন প্রতি ডজন ডিম বিক্রি হচ্ছে ১৪৫/১৫০ টাকায়। গত মঙ্গলবারও ডিমের ডজন ছিল ১৬০ টাকা। খুচরা বাজারে ডিমের হালি ৫০ টাকা। অস্বাভাবিক দামের কারণে চাহিদা কমে যাওয়ায় দাম বুধবার থেকে নিম্নমুখী বলে জানান ব্যবসায়ীরা। গতকাল রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে ডিমের দাম কমার এমন চিত্র দেখা যায়। যাত্রাবাড়ী, কারওয়ান বাজারের ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা যায়, বাজারে দাম বাড়তে শুরু করার পর থেকেই ডিম বিক্রি কমে গেছে। তবে এখন বাজারে সরবরাহ বেড়েছে। কারওয়ান বাজারের ব্যবসায়ীরা জানান, সামাজিক যোগাযোগমাধ্যমে ডিম না খাওয়ার প্রচারণা চালাচ্ছেন অনেকেই। এতে অনেকেই সাড়া দিয়েছেন বলে মনে হয়। কারণ, বিক্রি কমেছে। সরেজমিনে দেখা যায়, বাজারে হাঁসের ডিম বিক্রি হচ্ছে ২১০ থেকে ২২০ টাকা ডজন। দেশি মুরগির ডিম ডজন বিক্রি হচ্ছে ২০০ থেকে ২৪০ টাকায়।

চলছে অভিযান : কারসাজি করে ডিম ও মুরগির দাম বাড়ানোয় রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে জরিমানা আদায় করেছেন জাতীয় ভোক্তা অধিকার অধিদফতরের সদস্যরা। গতকাল রাজধানীর কারওয়ান বাজারে অভিযান পরিচালনা করে চারটি আড়তকে ৭০ হাজার টাকা জরিমানা করেন অধিদফতরের ঢাকা জেলা কার্যালয়ের প্রধান মো. আবদুল জাব্বার মন্ডল। এ ছাড়া বরিশালে পাঁচটি দোকানকে ১৫ হাজার এবং কুমিল্লায় পাঁচটি দোকানকে ২৪ হাজার টাকা জরিমানা করা হয়েছে বলে নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবরে জানা গেছে। রাজধানীর কারওয়ান বাজারে অভিযান চালিয়ে জরিমানা আদায়ের পর আবদুল জাব্বার মন্ডল সাংবাদিকদের বলেন, দেশব্যাপী ডিম ও মুরগির দাম নিয়ে কারসাজি রোধকল্পে অভিযানের অংশ হিসেবে ঢাকা মহানগরীর কারওয়ান বাজার ডিম ও মুরগির পাইকারি ও খুচরা দোকানে অভিযান চালানো হয়েছে। আড়তে ডিম কেনার ক্যাশ মেমো সংরক্ষণ না করে কারসাজির মাধ্যমে ডিম ও মুরগির দাম বাড়ানো হয়। এ কারণে হিমালয় ট্রেডার্স ও জনতা মা মণি ডিমের আড়ত থেকে ২০ হাজার করে ৪০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। একই অপরাধে সততা মুরগির আড়তকে ২০ হাজার ও আলহাজ এন্টারপ্রাইজকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। অভিযান অব্যাহত থাকবে বলেও তিনি জানান। আমাদের নিজস্ব প্রতিবেদক, বরিশাল জানান, বরিশালে মুরগি ও ডিম বিক্রির পাঁচটি দোকানে অভিযান চালিয়ে ১৫ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। গতকাল দুপুরে নগরের বাজার রোড ও নতুন বাজার এলাকায় অধিদফতরের উপপরিচালক অপূর্ব অধিকারীর নেতৃত্বে অভিযান চলাকালে কেনাবেচায় মেমো ও মূল্য তালিকা না থাকা এবং অতি মুনাফা করার অপরাধে মদিনা ডিম বিক্রেতাকে ৫ হাজার, শেখ স্টোরকে দেড় হাজার, শেখ পোলট্রিকে ৪ হাজার, কালাম মিট হাউসকে ২ হাজার ও বণিক স্টোরকে ৩ হাজার টাকা জরিমানা করা হয়। কুমিল্লা প্রতিনিধি জানান, কুমিল্লায় ই?চ্ছামতো দামে ডিম বিক্রির দায়ে পাঁচ দোকানকে জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। গতকাল কুমিল্লার নিউমার্কেট ও রাজগঞ্জ বাজার এলাকার ডিম ও ব্রয়লার মুরগির দোকানকে এ জরিমানা করা হয়। অভিযানে নেতৃত্ব দেন অধিদফতরের কুমিল্লা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আছাদুল ইসলাম।

তিনি বলেন, ‘মূল্য তালিকা প্রদর্শন না করা এবং ক্রয় ভাউচার না রেখে ইচ্ছামতো দামে ডিম বিক্রির খবর পাই। আমরা ছদ্মবেশে নিউমার্কেট ও রাজগঞ্জের কিছু দোকানে ডিম কিনতে যাই। সেখানে ইচ্ছামতো দাম রাখার অভিযোগে রফিক স্টোরকে ৫ হাজার, বাবুল স্টোরকে ৩ হাজার টাকা জরিমানা করা হয়। এ ছাড়া মুরগির দোকানেও একই ধরনের অভিযোগ পাওয়া যায়। পরে নিউমার্কেট এলাকার ভাই ভাই ব্রয়লার হাউসকে ৫ হাজার, রাজগঞ্জের রেজ্জাক ব্রয়লার হাউসকে ৩ হাজার ও হাশেম পোলট্রিকে ৮ হাজার টাকা জরিমানা করা হয়।

70


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর