অভ্যন্তরীণ বিষয়ে জার্মানি নাক গলাবে না : রাষ্ট্রদূত

কলমের বার্তা / ১৬৯ বার পড়া হয়েছে।
সময় কাল : বৃহস্পতিবার, ২১ এপ্রিল, ২০২২

ঢাকায় নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত আখিম ট্রোস্টার বলেন, ‘বাংলাদেশের মানবাধিকার ও নির্বাচন নিয়ে বিএনপি নেতারা আমাকে উদ্ধৃত করে যা বলেছেন তাতে আমি কিছুটা হতাশ হয়েছি। বিএনপি কেন নির্বাচনে অংশ নেয়নি এবং নিতে চায় না, বৈঠকে সে বিষয়টি ব্যাখ্যা করেছেন দলটির নেতারা। এর বেশি কোনো আলোচনা হয়নি। কোনো দেশই তার অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ পছন্দ করে না।

বাংলাদেশেও তেমনটা করার কোনো ইচ্ছা নেই জার্মানির।’ গতকাল জাতীয় প্রেস ক্লাবে ডিকাব টক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এ মন্তব্য করেন। ডিকাব সভাপতি রেজাউল করিমের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক এ কে এম মঈনুদ্দীন। বিএনপি নেতাদের সঙ্গে বৈঠকের বিষয়ে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন সম্পর্কে জানতে চাইলে আখিম ট্রোস্টার বলেন, ‘আমি জার্মান উপরাষ্ট্রদূতকে নিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও আমীর খসরু মাহমুদ চৌধুরীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে গিয়েছিলাম।

১৭ মার্চের ওই সৌজন্য সাক্ষাতে দ্বিপক্ষীয় সম্পর্কের সব বিষয় নিয়ে আমাদের আলোচনা হয়েছিল। ওই বৈঠকের বিষয়ে বিএনপি নেতারা আমাকে উদ্ধৃত করে গণমাধ্যমে যা বলেছেন, তাতে আমি কিছুটা অসন্তুষ্ট হয়েছি।’ বিএনপি নেতাদের কোন উদ্ধৃতি তাঁকে অসন্তুষ্ট করেছে- জানতে চাইলে জার্মান রাষ্ট্রদূত বলেন, ‘আমি বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি ও নির্বাচন নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন, এমনটা বলা হয়েছে। কোনো বিষয়ে আমার কিছু বলার থাকলে আমি নিজেই তা বলতে পারি। তৃতীয় পক্ষের মাধ্যমে বলার প্রয়োজন দেখি না।’ মানবাধিকার সমুন্নত রাখাকে জার্মান পররাষ্ট্রনীতির অন্যতম স্তম্ভ উল্লেখ করে আখিম ট্রোস্টার বলেন, ‘বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে আমাদের পর্যবেক্ষণের বিষয়ে সরকারের সঙ্গে আমরা আলোচনা করছি। দ্বিপক্ষীয়ভাবে আলোচনার পাশাপাশি জাতিসংঘের মতো আন্তর্জাতিক ফোরামেও এ নিয়ে আমাদের আলোচনা হয়।’ এক প্রশ্নের উত্তরে জার্মান রাষ্ট্রদূত বলেন, নির্বাচন নিয়ে বিএনপি নেতাদের সঙ্গে আলোচনা হয়েছে। দলটি কেন নির্বাচনে অংশ নেয়নি তা বৈঠকে জানিয়েছে।

127
Spread the love


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর