• বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০৪:২৬ পূর্বাহ্ন

আজ থেকে পেঁয়াজ আমদানির অনুমতি

কলমের বার্তা / ৭৬ বার পড়া হয়েছে।
সময় কাল : সোমবার, ৫ জুন, ২০২৩

বাজারে অস্বাভাবিকভাবে দাম বেড়ে যাওয়ায় আজ সোমবার থেকে পেঁয়াজ আমদানির অনুমতি দেবে কৃষি মন্ত্রণালয়। সীমিত আয় ও শ্রমজীবী মানুষের কষ্ট দূর করতে এবং ভোক্তাদের স্বার্থ রক্ষায় এই সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রণালয়।

গতকাল রবিবার রাজধানীর আগারগাঁওয়ের পর্যটন ভবনে এক সেমিনার শেষে সাংবাদিকদের এ কথা জানান কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক।

কৃষিমন্ত্রী বলেন, ‘পেঁয়াজ আমদানির বিষয়টি আমাদের জন্য উভয়সংকটের মতো।

পেঁয়াজ আমদানির অনুমতি দিলে দাম অনেক কমে যায়, কৃষক ক্ষতিগ্রস্ত হয়; পেঁয়াজ চাষে আগ্রহ হারিয়ে ফেলে। আর আমদানি না করলে দাম বেড়ে যায়, ভোক্তাদের কষ্ট হয়। সে জন্য সব সময়ই আমরা চাষি, উত্পাদক, ভোক্তাসহ সবার স্বার্থ বিবেচনা করেই আমদানির সিদ্ধান্ত নিয়ে থাকি।’কৃষি মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, পেঁয়াজে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে কাজ করছে কৃষি মন্ত্রণালয়।

দুই বছর আগে দেশে ২৫ লাখ টনের মতো পেঁয়াজ উপাদিত হতো। গত দুই বছরে দেশে পেঁয়াজের উৎপাদন বেড়েছে ১০ লাখ টন। ২০২১-২২ অর্থবছরে ৩৫ লাখ টন পেঁয়াজ উত্পাদিত হয়েছে। আর চলতি বছর উৎপাদিত হয়েছে ৩৪ লাখ টন।
ভোক্তা পর্যায়ে পৌঁছানো পর্যন্ত বিভিন্ন ধাপে অপচয় হয় ২৫ থেকে ৩০ শতাংশ পেঁয়াজ। এটি বাদে গত বছর উৎপাদন হয়েছে ২৪.৫৩ লাখ টন পেঁয়াজ। দেশে বছরে পেঁয়াজের চাহিদা ২৮ থেকে ৩০ লাখ টন।উল্লেখ্য, কৃষকের স্বার্থ রক্ষায় গত ১৫ মার্চ থেকে দেশে পেঁয়াজ আমদানি বন্ধ রেখেছে সরকার।

93
Spread the love


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর