শিরোনামঃ
মোদির সঙ্গে বৈঠকে ভবিষ্যৎ সম্পর্কের রূপরেখা ঘোষণা বাণিজ্য বাধা দূর করার আহ্বান প্রধানমন্ত্রীর সব বাড়ির মালিককে করের আওতায় আনতে নতুন পরিকল্পনা রেমিট্যান্সে ভর করে বাড়ল রিজার্ভ হাঁড়িভাঙা আম ও সবজি সংরক্ষণে দেশের প্রথম বিশেষায়িত হিমাগার হবে মিঠাপুকুরে ঢাকার সঙ্গে প্রতিরক্ষা ও নিরাপত্তা চুক্তিতে আগ্রহী রোম। সৌদিপ্রবাসীদের বৈধ পথে রেমিট্যান্স পাঠানোর আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর আওয়ামী লীগের নেতৃত্বে বাংলাদেশের সব অর্জন বদলে যাচ্ছে বিসিএস পরীক্ষা সলঙ্গায় মরহুম সেরাজুল ইসলাম ও আবু বক্কার চেয়ারম্যানের স্মৃতি স্বরণে ফুটবল টুর্নামেন্ট সলঙ্গার ধুবিল মেহমানশাহী উচ্চ বিদয়ালয়ে পরিক্ষার আগেই অর্থ বানিজ্যের অভিযোগ বিয়ে বাড়িতে উচ্চ আওয়াজে বক্স বাজাকে কেন্দ্র করে আহত-১০ বেনাপোলে ঈদের ছুটিতে ভারত ভ্রমণ, ফেরায় স্থল বন্দরে যাত্রীদের চাপ গরিবের বিচার নেই-গরিবের বিচার ভগবানই করবে! উল্লাপাড়ায় কৃষি মেলার উদ্বোধন সিলেট-সুনামগঞ্জে বন্যাদুর্গতদের পাশে আনসাররা কৃষিতে বকেয়া ভর্তুকি : ১০ হাজার কোটির বন্ড ইস্যু করছে সরকার ঈদকে ঘিরে রেমিট্যান্স বেড়েছে দেশে শেখ হাসিনার দিল্লি সফরের তিন প্রধান কারণ শার্শায় ট্রাকের ধাক্কায় ভ্যানচালক নিহত

অনলাইন ডেস্কঃ

আন্তর্জাতিক বাঙালি সম্মেলনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণ

কলমের বার্তা / ১২৬ বার পড়া হয়েছে।
সময় কাল : বুধবার, ১৩ মার্চ, ২০২৪

আন্তর্জাতিক বাঙালি সম্মেলনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের একটি প্রতিনিধি দল অংশগ্রহণ করেছেন। গত ৮ মার্চ থেকে শুরু হয়ে ১০ মার্চ পর্যন্ত চলা তৃতীয় আন্তর্জাতিক বাঙালি সম্মেলনে শিক্ষা, সংস্কৃতি, গবেষণা ও ঐতিহ্য বিনিময়ে বাংলাদেশ ও ভারতের মধ্যকার আন্তঃসম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছানোর বিষয়ে গুরুত্বারোপ করা হয়েছে।

বাংলা ওয়ার্ল্ডওয়াইডের উদ্যোগে কলকাতার বিধাননগরে সুরেশ নেওটিয়া সেন্টার অফ এক্সেলেন্স ফল লিডারশিপ মিলনায়তনে এই সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে দুই দেশের ঐতিহাসিক সম্পর্কের নতুন ক্ষেত্র চিহ্নিত করে তা আরও বেগবান করার বিষয়ে অঙ্গীকার ব্যক্ত করা হয়
এই সম্মেলনে। তিনদিন ব্যাপী আয়োজিত সম্মেলনে শিক্ষা বিষয়ক আলোচনার মধ্যে বিজ্ঞান মনস্কতা গঠনে ভাষার প্রভাব, দুই বাংলার শিক্ষা ব্যবস্থায় ঐহিত্য ও বর্তমান সময়, শিক্ষায় সৃজনশীলতার ও কৃত্রিম বুদ্ধিমত্তার প্রভাব ও বিশ্ববিদ্যালয় মুক্ত চিন্তার আধার শীর্ষক আলোচনা উল্লেখ্য স্থান পেয়েছে।

এই সম্মেলন উদ্বোধন করেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ভারতের সুপ্রিম কোর্টের বিচারপতি শ্রী অনিরুদ্ধ বসু। সম্মেলনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দলে ছিলেন বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, উপমহাদেশের বিশিষ্ট সংগীত শিল্পী ও বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক কার্যক্রম পরিচালনা সংক্রান্ত কমিটির অন্যতম সদস্য রেজওয়ানা চৌধুরী বন্যা, সংগীত শিল্পী শামা রহমান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেন, কারিকুলাম মূল্যায়ন ও উন্নয়ন কেন্দ্রের ডিন প্রফেসর ড. মো.মনিরুজ্জামান শাহীন, মানবসম্পদ উন্নয়ন ও শুদ্ধাচার দপ্তরের পরিচালক জয়ন্ত ভট্টাচার্য্য, সিন্ডিকেট সদস্য ও খুলনা ব্রজলাল কলেজের অধ্যক্ষ শরীফ আতিকুজ্জামান, বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউটের ৫জন গবেষক ও বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজের ৩জন শিক্ষার্থী।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ, বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশের ডেপুটি হাই কমিশনার আন্দালিব ইলিয়াস । অনুষ্ঠানে সাংস্কৃতিক কার্যক্রমে অংশ নেন রেজওয়ানা চৌধুরী বন্যা, শামা রহমান ও বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব দেবশঙ্কর হালদার।

সম্মেলনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষার্থী সংগীত পরিবেশনের ভূয়শী প্রশংসা করেন উপস্থিত বিশিষ্টজনেরা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলা ওয়ার্ল্ডওয়াইডের সভাপতি বিচারপতি চিত্ততোষ মুখার্জি। আরও উপস্থিত ছিলেন বাংলা ওয়ার্ল্ডওয়াইডের আহ্বায়ক সৌম্যব্রত দাস ।

151


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর