শনিবার, ২৫ জুন ২০২২, ০২:৫৪ অপরাহ্ন

ইউএনএস্কেপের ৪ পরিচালনা পরিষদে সদস্য নির্বাচিত হলো বাংলাদেশ

কলমের বার্তা ডেস্ক :
  • সময় কাল : শনিবার, ২৮ মে, ২০২২
  • ১৯ বার পড়া হয়েছে।

জাতিসংঘের এশিয়া ও প্রশান্ত অর্থনৈতিক ও সামাজিক কমিশন ইউএনএস্কেপের চারটি আঞ্চলিক প্রতিষ্ঠানের পরিচালনা পরিষদ নির্বাচনে ২০২২-২৫ মেয়াদে বাংলাদেশ নির্বাচিত হয়েছে। থাইল্যান্ডে চলমান ইউএনএস্কেপের ৭৮তম সভায় বাংলাদেশ এসব প্রতিষ্ঠানে নির্বাচিত হয়। শুক্রবার থাইল্যান্ডের বাংলাদেশ দূতাবাস এ তথ্য জানায়।

যে চারটি আঞ্চলিক প্রতিষ্ঠানের পরিচালনা পরিষদের গভর্নিং কাউন্সিলের নির্বাচনে বাংলাদেশ সদস্য নির্বাচিত হয়, সেগুলো হলোÑ জাপানের মাকুহারিতে অবস্থিত স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউট ফর এশিয়া প্যাসিফিক, দক্ষিণ কোরিয়ার এশিয়ান অ্যান্ড প্যাসিফিক ট্রেনিং সেন্টার ফর ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি ফর ডেভেলপমেন্ট, চীনের সাসটেইনেবল অ্যাগ্রিকালচার মেকানাইজেশন ও ইরানের এশিয়ান অ্যান্ড প্যাসিফিক সেন্টার ফর ডেভেলপমেন্ট অব ডিজাস্টার ইনফরমেশন ম্যানেজমেন্ট গভর্নিং কাউন্সিলসমূহের নির্বাচনে বাংলাদেশ নির্বাচিত হয়।

ভারত ছাড়া বাংলাদেশই একমাত্র দেশ যে ইউএনএস্কেপের চারটি আঞ্চলিক প্রতিষ্ঠানের পরিচালনা পরিষদেই নির্বাচিত হয়। থাইল্যান্ডের ইউনাইটেড নেশনস কনফারেন্স সেন্টারে এ নির্বাচন অনুষ্ঠিত হয়।

ইউএনএস্কেপের পাঁচটি আঞ্চলিক প্রতিষ্ঠান রয়েছে। প্রতিটি আঞ্চলিক ইনস্টিটিউটের একটি গভর্নিং কাউন্সিল থাকে। তারা প্রতিষ্ঠানের প্রশাসন ও আর্থিক অবস্থা পর্যালোচনা করার পাশাপাশি কর্মসূচি প্রণয়ন ও বাস্তবায়নে ইনস্টিটিউট পরিচালকদের প্রয়োজনীয় পরামর্শ দিয়ে থাকে।

থাইল্যান্ডের বাংলাদেশ দূতাবাস আরও জানায়, জাতিসংঘের এ বৃহত্তম সংস্থায় এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় নেতৃত্ব বাংলাদেশের নেতৃত্বকে যে কতটা মূল্যায়ন করে এ জয় তার এক উজ্জ্বল প্রমাণ। এ বিজয় বাংলাদেশের অগ্রযাত্রার ‘উন্নয়ন মডেল’ এর প্রতি অন্যান্য সদস্য রাষ্ট্রের আস্থার প্রতিফলন।

এ প্রতিষ্ঠানগুলোর পরিচালনা পরিষদে সদস্যপদ লাভের মাধ্যমে বাংলাদেশ প্রতিষ্ঠানসমূহের কর্মসূচি, অর্থ ও অন্যান্য প্রশাসনিক বিষয়ে পরামর্শ দেওয়ার সুযোগ সৃষ্টি হবে। আইসিটি, কৃষি, পরিসংখ্যান, বিজ্ঞান ও প্রযুক্তি এবং দুর্যোগ ব্যবস্থাপনার ক্ষেত্রে সক্ষমতা বৃদ্ধি, প্রযুক্তি বিনিময়, দক্ষতা উন্নয়নে বাংলাদেশের অংশগ্রহণ গুরুত্ব পাবে।

Spread the love

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এ বিভাগের আরও খবর
এই নিউজ পোর্টাল এর কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি ও দণ্ডনীয় অপরাধ ।  About Us | Contact Us | Terms & Conditions | Privacy Policy
Design & Developed by RJ Ranzit
themesba-lates1749691102