শিরোনামঃ
কাশিমপুর কারাগারে পাকিস্তানি কয়েদির মৃত্যু  যশোরের শার্শায় প্রেমের ঘটনায় প্রেমিকের চাচাকে পিটিয়ে হত্যা কাজিপুরে হেরোইনসহ মাদক সম্রাট বাদশা আটক কাজিপুরে প্রধান শিক্ষকের বিরুদ্ধে নিয়োগ বাণিজ্যের অভিযোগ গাজীপুরে অবৈধ গ্যাস সংযোগ বিছিন্ন, অর্থদন্ডসহ কারাদণ্ড বেনাপোলে সোনা চোরাচালান মামলার চার্জশিট, ভারতীয় নারী অভিযুক্ত কাজিপুরে দুনীতি বিরোধী বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত কালিয়াকৈরে মায়ের হাতে মেয়ে খুন  তুরাগ এক্সপ্রেস ট্রেন লাইনচ্যুত সিরাজগঞ্জে জেলা আওয়ামী মৎস্যজীবিলীগের উদ্যোগে ২১ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত তিন উপজেলার সব প্রার্থীকে টপকে সর্বোচ্চ ভোট সালমার কাজিপুরে উপ-স্বাস্থ্য কেন্দ্রে অগ্নিসংযোগ ও স্বাস্থ্য কর্মকর্তাকে মারধর ঘটনায়‌ প্রধান আসামি আটক বাসন থানা স্বেচ্ছাসেবক লীগের কমিটি গঠন নেশার টাকা না দেয়ায় স্ত্রীকে মধ্যযোগীয় কায়দায় নির্যাতন আপনাদের সেবক হিসেবে থাকতে চাই-এমপি সুজন বাসা ফাউন্ডেশনের উদ্যোগে বিশ্ব মৌমাছি দিবস ২০২৪ উদযাপিত কাজিপুরে ৩ দিনব্যাপী কৃষি মেলার শুরু আমবাড়ীতে আনারস প্রতীক গণসংযোগে চেয়ারম্যান প্রার্থী হাফিজুল ইসলাম উল্লাপাড়ার নাইমুড়িতে নির্বাচনী দায়িত্ব পালনকালে এক নারী আনসার সদস্যের মৃত্যু ! তথ্যপ্রযুক্তি খাতে করারোপ হচ্ছে না

ইউরোপে পণ্য পরিবহনে আরও তিন জাহাজ

কলমের বার্তা / ১৩০ বার পড়া হয়েছে।
সময় কাল : সোমবার, ২ মে, ২০২২

চলতি বছরের ফেব্রুয়ারিতে দুটি জাহাজে চট্টগ্রাম থেকে ইতালিতে সরাসরি কনটেইনারে পণ্য পরিবহন চালু হয়। আগের দুই জাহাজের সাফল্যের ধারাবাহিকতায় এই রুটে নতুন জাহাজ চালু করতে চায় সুইজারল্যান্ডের সরবরাহকারী প্রতিষ্ঠান কমোডিটি সাপ্লাইজ এজি। সব ঠিক থাকলে মে মাসেই ইউরোপের দেশ স্পেনের বার্সেলোনা ও নেদারল্যান্ডসের রটারড্যাম বন্দরে তিনটি জাহাজে করে সরাসরি পণ্য পরিবহনের পরিকল্পনা রয়েছে।

চট্টগ্রাম থেকে বার্সেলোনা ও রটারড্যাম বন্দরে এমভি স্পাইকা, এমবি এন্ড্রোমেডা জে ও এমভি মিউজিক সরাসরি পণ্য পরিবহন করবে। চট্টগ্রাম থেকে ইতালিতে সরাসরি কনটেইনার জাহাজে পণ্য পরিবহন সেবা চালু হয় গত ৭ ফেব্রুয়ারি। ইতালিসহ ইউরোপের কয়েকজন ক্রেতার আগ্রহেই ইতালির ফ্রেইট ফরোয়ার্ডার প্রতিষ্ঠান আরআইএফ লাইন এবং সহযোগী প্রতিষ্ঠান ক্যালিপসো কোম্পানিয়া ডি নেভিগেশন চট্টগ্রাম-ইতালি সরসারি জাহাজ চলাচলের এই সেবা চালু করে।  প্রতিষ্ঠানটি দুটি জাহাজে এ পর্যন্ত পাঁচবার আমদানি-রপ্তানি পণ্য আনা-নেয়া করেছে। এতে সময় লেগেছে ১৮ থেকে ২০ দিন।

পণ্য পরিবহনে এই দুটি জাহাজের সাফল্যে সুইজারল্যান্ডের কমোডিটি সাপ্লাইজ ইউরোপের আরও দুটি দেশে নতুন সেবা চালুর উদ্যোগ নিয়েছে। চট্টগ্রাম থেকে বার্সেলোনা ও রটারড্যাম বন্দরে এতদিন পণ্য পরিবহন করতে ৩৫-৪০ দিন লাগত। সিঙ্গাপুর, শ্রীলঙ্কা ও মালয়েশিয়ার ট্রান্সশিপমেন্ট বন্দর হয়ে পণ্য এসব বন্দরে যেতে সময় ও অর্থ বেশি লাগত।

সরাসরি জাহাজ চলাচল করলে পণ্য পরিবহনে সময় অর্ধেকে নেমে আসবে বলে জানিয়েছেন শিপিং এজেন্ট রিলায়েন্স শিপিং অ্যান্ড লজিস্টিকস লিমিটেডের চেয়ারম্যান মোহাম্মদ রাশেদ। ইউরোপ রুটে চালু হতে যাওয়া নতুন তিনটি জাহাজের স্থানীয় প্রতিনিধি হিসেবে রয়েছে প্রতিষ্ঠানটি।

মোহাম্মদ রাশেদ বলেন, ‘আগামী ২০ মে রপ্তানি পণ্য নিয়ে চট্টগ্রাম বন্দর থেকে জাহাজ চলাচল শুরু হবে। প্রতি ১৫ দিনে একটি জাহাজ যাত্রা করবে।’ বাংলাদেশের মোট পণ্য রপ্তানির ৪৫ শতাংশই যায় ইউরোপের ২৭টি দেশে। গত ২০২০-২১ অর্থবছরে এই ২৭টি দেশে ১ হাজার ৭৪৬ কোটি ডলার মূল্যের পণ্য রপ্তানি হয়েছে।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সর্বশেষ তথ্য অনুযায়ী, বাংলাদেশ থেকে সর্বোচ্চ পরিমাণ পণ্য আমদানির ক্ষেত্রে বর্তমানে স্পেন চতুর্থ ও নেদারল্যান্ডস অষ্টম স্থানে রয়েছে। চলতি ২০২১-২২ অর্থবছরের প্রথম ৯ মাসে (জুলাই–মার্চে) স্পেনে রপ্তানি হয়েছে ২৩৮ কোটি ডলারের পণ্য। একই সময়ে নেদারল্যান্ডসে রপ্তানি হয়েছে ১৩১ কোটি ডলারের পণ্য। ইউরোপে রপ্তানি হওয়া পণ্যের সিংহভাগই তৈরি পোশাক।

নতুন তিনটি জাহাজ সরাসরি চালু হলে অর্থ ও সময় দুটোই কমবে। এতে ইউরোপের প্রতিযোগিতামূলক বাজারে বাংলাদেশের তৈরি পোশাক খাত এগিয়ে থাকবে বলে মনে করছেন তৈরি পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমই) নেতারা।

বিজিএমইএর প্রথম সহসভাপতি সৈয়দ নজরুল ইসলাম বলেন, ‘স্পেন ও নেদারল্যান্ডসে সরাসরি কনটেইনারবাহী জাহাজ চালু হলে দেশের পোশাক খাত ইউরোপের বাজারে প্রতিযোগী দেশগুলোর চেয়ে অনেক এগিয়ে যাবে। সরাসরি জাহাজ চলাচলের সুফল হিসেবে আমাদের রপ্তানিকারকরা ভিয়েতনামের চেয়ে কম সময়ে ইউরোপের ক্রেতাদের হাতে পণ্য তুলে দিতে পারবেন।’

81


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর