শিরোনামঃ
আশা জাগাচ্ছে বায়ুবিদ্যুৎ ডিসেম্বরে ঘুরবে ট্রেনের চাকা মূল্যস্ফীতি হ্রাসে ব্যাংক থেকে ঋণ কমাতে চায় সরকার বদলে যাবে হাওরের কৃষি বাংলাদেশে নতুন জলবায়ু স্মার্ট প্রাণিসম্পদ প্রকল্প চালু যুক্তরাষ্ট্রের ‘তথ্য দেওয়ার জন্য বাংলাদেশ ব্যাংকে ৩ জন মুখপাত্র নিয়োগ দেওয়া হয়েছে’ অস্বস্তি কাটিয়ে যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সম্পর্কে নতুন মোড় এমপিদের শুল্কমুক্ত গাড়ি আমদানি সুবিধা উঠে যাচ্ছে ভূমি অধিগ্রহণ জটিলতা দূর ৫০০ একর খাসজমি বরাদ্দ স্বাধীনতাবিরোধীদের পদচিহ্নও থাকবে না: রাষ্ট্রপতি আজ জাতীয় এসএমই পণ্য মেলা উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী দশতলা বিল্ডিং এর ছাদ থেকে লাফ দিয়ে নারী পোশাক শ্রমিকের মৃত্যু বাগবাটি রাজিবপুর অটিস্টিক ও বুদ্ধি প্রতিবন্ধী স্কুলে হুইল চেয়ার বিতরণ সিরাজগঞ্জ পৌরকর্মচারী ইউনিয়নের দ্বি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত  কাজিপুর খাদ্য গুদামে অভ্যন্তরীণ বোরো -ধান চাউল সংগ্রহ এর উদ্বোধন আদিতমারীতে ধান-চাল ক্রয়ের আনুষ্ঠানিক উদ্বোধন ঠাকুরগাঁওয়ে শিশু নিবির হত্যা মামলায় গ্রেফতার আরেক শিশু বেনাপোল সীমান্তের চোরা পথে ভারতে যাবার সময় মিয়ানমার নাগরিকসহ আটক-৪ বিয়েতে রাজি না হওয়ায় আত্নহত্যা, প্রতিপক্ষকে ফাঁসাতে হত্যা মামলা সিরাজগঞ্জে সাংবিধানিক ও আইনগত অধিকার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

কাজিপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান জেলায় শ্রেষ্ঠ

কলমের বার্তা / ১১১ বার পড়া হয়েছে।
সময় কাল : মঙ্গলবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৩

সিরাজগঞ্জ জেলার শ্রেষ্ঠ উপজেলা পরিষদ চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন খলিলুর রহমান সিরাজী। প্রাথমিক শিক্ষার উন্নয়নে বিশেষ অবদান রাখায় তাকে এ সম্মান জানানো হয়।

১৯ সেপ্টেম্বর সিরাজগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের শ্রেষ্ঠ শিক্ষক-শিক্ষিকা কর্মকর্তা কর্মচারী ব্যক্তি ও প্রতিষ্ঠান বাছাই কমিটি তাকে শ্রেষ্ঠ উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষণা করেন। শ্রেষ্ঠ উপজেলা পরিষদ চেয়ারম্যান মূল্যায়ন ছকের প্রাথমিক শিক্ষার উন্নয়নে বিশেষ অবদানের নির্ধারিত ১৬ টি সূচকে মূল্যায়নের মাধ্যমে শ্রেষ্ঠত্ব নির্বাচন করা হয়।

কাজিপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান কর্তৃক উপজেলার চল্লিশের টির অধিক প্রাথমিক বিদ্যালয়ে সাধিত উন্নয়নমূলক কার্যক্রমের মধ্যে রয়েছে: এডিপি (এনুয়াল ডেভলপমেন্ট প্রোগ্ৰাম)উপজেলা পরিষদের বরাদ্দ থেকে ৫ এর অধিক বিদ্যালয়ে গাইড ওয়াল, বাউন্ডারি নির্মাণ।

কাবিটা প্রকল্পের আওতায় ২০২২-২০২৩ অর্থবছরে ১০ টির অধিক বিদ্যালয়ে মাটি ভরাট ও টয়লেট, রাস্তা, ওয়াসব্লক স্থাপন, বিদ্যালয় মেরামত উল্লেখযোগ্য। উপজেলা পরিচালনা ও উন্নয়ন প্রকল্পের (জাইকা) আওতায় ৩ টি বিদ্যালয়ে বেঞ্চ সরবরাহ। জেলা প্রশাসকের ঢেউটিন ও নগদ অর্থ বরাদ্দ। এছাড়াও ইউপি উন্নয়ন সহায়তা প্রকল্পের আওতায় গাইড ওয়াল নির্মাণ এবং ব্যক্তিগত সহায়তা উল্লেখযোগ্য।

সুচকগুলোর মধ্যে রয়েছে…
১। ব্যক্তিগত উদ্যোগে এবং নিবিড় তত্ত্বাবধান এর মাধ্যমে সংশ্লিষ্ট উপজেলায় প্রাথমিক বিদ্যালয়ের উল্লেখযোগ্য উন্নয়নের জন্য অবদান।

২। সংশ্লিষ্ট উপজেলার শিক্ষা প্রতিষ্ঠানে শিশুদের উপস্থিতি।

৩। শিশুদের ঝরে পড়া রোধ।

৪। ব্যক্তিগত দান, উপজেলা পরিষদের রাজস্ব তহবিল বা জনগণের সহযোগিতায় বিদ্যালয় ভবন, টয়লেট মেরামত এবং রং করার ব্যবস্থা গ্রহণ।

৫। ব্যক্তিগত দান, উপজেলা পরিষদের রাজস্ব তহবিল বা জনগণের সহযোগিতায় বিদ্যালয়ে শিশুদের জন্য বেঞ্চ, চেয়ার, টেবিল, খেলনা এবং আইসিটি উপকরণ সরবরাহ।

৬। শিক্ষা এবং প্রাথমিক শিক্ষা সংশ্লিষ্ট বিষয়ে তথ্যবহুল প্রবন্ধ/নিবন্ধন/বইং প্রকাশ।

৭। বিদ্যালয় কে আকর্ষণীয় করার জন্য সক্রিয় সহযোগিতা প্রদান।

৮। প্রাথমিক শিক্ষার উন্নয়ন ও সম্প্রসারণে রেডিও টেলিভিশনে বক্তব্য কথিকা আলোচনা অংশগ্রহণ।

৯। বিদ্যালয় পরিদর্শন করে উন্নয়নের ক্ষেত্র চিহ্নিত করে শিক্ষকদের প্রয়োজনীয় পরামর্শ ও নির্দেশনা প্রদান।

১০। শিক্ষার্থীদের ক্রীড়া ও সাংস্কৃতিক কার্যক্রমের উন্নয়নে পৃষ্ঠপোষকতা প্রদান।

১১। নির্ধারিত সময়ের মধ্যে উপজেলা পর্যায়ে বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট সফলভাবে আয়োজন এবং পৃষ্টষকতা প্রদান।

১২। জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ আরম্ভরপূর্ণ ভাবে উদযাপনে সংশ্লিষ্টদের সহযোগিতা প্রদান এবং উপজেলা পর্যায়ে পদক বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদানের ব্যবস্থা গ্রহণ।
১৩। উপজেলা প্রাথমিক শিক্ষা কমিটির নিয়মিত সভা আয়োজন,
১৪। অন্যান্য অবদান, ১৫। উদ্ভাবনী উদ্যোগ ও সৃজনশীল কর্মকাণ্ড বাস্তবায়ন এবং ১৬। সাক্ষাৎকার।

130


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর