• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০১:০৫ পূর্বাহ্ন
শিরোনামঃ
গাজীপুরে ৭ একর বনভূমি উদ্ধার যোগ্যতা ও উন্নয়ন দেখে ভোট দিন-খলিলুর রহমান; কাজিপুর উপজেলা পরিষদ নির্বাচন তীব্র তাপদাহ,গাজীপুরে এক দিনে ২৩ ডায়েরিয়া রোগি ভর্তি কালিয়াহরিপুর ইউনিয়নের পাটচাষীদের মাঝে বিনামূল্যে পাটবীজ ও সার বিতরণ ঠাকুরগাঁওয়ে ঐতিহ্যবাহী বৈশাখী মেলাকে আবদ্ধ করার প্রতিবাদে সংবাদ সম্মেলন এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার চালের বিকল্প হিসেবে গম আমদানি করছে সরকার বীর মুক্তিযোদ্ধা আয়নুল হক আর নেই এবার ৪৫ টাকা কেজিতে চাল ও ৩২ টাকায় ধান কিনবে সরকার উন্মুক্ত হতে পারে কুয়েতের শ্রমবাজার সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী সিরাজগঞ্জের শাহজাদপুরে গাছের সঙ্গে ধাক্কা খেয়ে উড়ে গেল বাসের ছাদ, নিহত ১ সিরাজগঞ্জে মাসব্যাপী বৈশাখী মেলা ও লোকজ সাংস্কৃতিক উৎসবের শুভ উদ্বোধন শাহজাদপুরে গাছের সঙ্গে ধাক্কা লেগে উড়ে গেল সি লাইন বাসের ছাদ, নিহত ১ জন আপিলে প্রার্থিতা ফিরে পেলেন উপজেলা চেয়ারম্যান প্রার্থী নাছিম এস.এম. রেজা নূর দিপু গাজীপুরে তিতাসের অভিযান,শতাধিক বাড়ীর অবৈধ গ্যাস সংযোগ বিছিন্ন  জেলা ছাত্রলীগের রাজনীতিতে নবজোয়ার আনতে সভাপতি পদে অভিঙ্গতা ও গ্রহনযোগ্যতায় এগিয়ে রাশেদ খান সলঙ্গা থানা যুবলীগের সভাপতি হতে চায় মাসুদ রানা খেলাধুলার মাধ্যমেই মেধা বিকাশের সুযোগ হবে মন্ত্রী-এমপির নিকটজনদের সরে দাঁড়ানোর নির্দেশ ওবায়দুল কাদেরের

নারী এমপিরা সংসদে যোগ দিচ্ছেন চলতি অধিবেশনেই

Kolomer Batra / ২২ বার পড়া হয়েছে।
সময় কাল : রবিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২৪

দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের সদস্যরা চলতি অধিবেশনেই যোগ দিচ্ছেন। ৫০টি আসনের বিপরীতে সমানসংখ্যক প্রার্থী থাকায় এরই মধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার বিষয়টি নিশ্চিত হয়ে গেছে। মনোনয়নপত্র প্রত্যাহারের সময় শেষে আজকালের মধ্যেই নির্বাচিত নারী সংসদ সদস্যদের গেজেট প্রকাশ হতে পারে। নির্বাচন কমিশন ও জাতীয় সংসদ সচিবালয় সূত্রে এমন আভাস পাওয়া গেছে।

সূত্র জানায়, আজ রোববার নারী আসনের জন্য জমা দেওয়া মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন। কোনো প্রার্থী মনোনয়ন প্রত্যাহার না করলে সবাইকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত বলে ঘোষণা করবে নির্বাচন কমিশন (ইসি)। যদিও নারী আসনে ভোটের জন্য ১৪ মার্চ দিনক্ষণ নির্ধারিত রয়েছে। তবে প্রার্থী সংখ্যা মোট আসনের সমান হওয়ায় ভোট গ্রহণের কোনো প্রয়োজন নেই। এরই মধ্যে সংরক্ষিত নারী আসনের ৫০ প্রার্থীর মনোনয়নই বৈধ বলে ঘোষণা করেছে ইসি। এ ছাড়া কোনো প্রার্থীর বিরুদ্ধে আনুষ্ঠানিক কোনো অভিযোগ বা আপিলও ইসিতে জমা পড়েনি। ফলে প্রত্যাহারের সময় শেষে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণার পরই গেজেটও প্রকাশ করা হবে।

নির্বাচন কমিশনের উপসচিব ও নারী আসনের রিটার্নিং কর্মকর্তা মো. মনিরুজ্জামান তালুকদার কালবেলাকে বলেন, ‘নারী আসনের জন্য জমা দেওয়া সবার মনোনয়নই বৈধ হয়েছে। তপশিল অনুযায়ী, মনোনয়ন প্রত্যাহারের জন্য আজ রোববার বিকেল ৪টা পর্যন্ত আমরা অপেক্ষা করব। এর পরই সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হবে।’

সংবিধান অনুযায়ী, জাতীয় সংসদের ৩০০ আসনে সরাসরি নির্বাচনের পাশাপাশি নারীদের জন্য ৫০টি আসন সংরক্ষিত রয়েছে। প্রতি ৬টি আসনের জন্য একজন নারী সংসদ সদস্য নির্বাচন করা হয়ে থাকে। সংসদের সরাসরি নির্বাচিত এমপিরাই নারী আসনে নির্বাচনের ভোটার।

গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায় ক্ষমতাসীন আওয়ামী লীগ। এতে নিজেদের ২২৪ আসন এবং জোটের দুটি ও স্বতন্ত্রদের ৬২টি আসনের সমর্থন নিয়ে সংসদে ৪৮টি নারী আসন পায় দলটি। বাকি দুটি আসন পেয়েছে বিরোধী দল জাতীয় পার্টি। ঘোষিত তপশিল অনুযায়ী, আগামী ১৪ মার্চ সংসদের নারী আসনের এ ভোট অনুষ্ঠিত হওয়ার কথা। তার আগে ১৮ ফেব্রুয়ারি ছিল মনোনয়নপত্র জমা দেওয়ার তারিখ। ওইদিনই আওয়ামী লীগ ৪৮টি ও জাতীয় পার্টি দুটি আসনে তাদের প্রার্থী তালিকা নির্বাচন কমিশনে জমা দেয়। গত ১৯ ও ২০ ফেব্রুয়ারি এসব মনোনয়নপত্র বাছাই শেষে সব প্রার্থীরই মনোনয়ন বৈধ বলে ঘোষণা দেয় কমিশন। আজ রোববার মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন। ভোটের কথা থাকলেও রেওয়াজ অনুযায়ী দল যাদের মনোনয়ন দেয়, শেষ পর্যন্ত তারাই সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়ে থাকেন। সেজন্য বলা যায়, মনোনয়ন পাওয়া এ ৪৮ জনই দ্বাদশ সংসদে আওয়ামী লীগের নারী এমপি হতে যাচ্ছেন। আর রেওয়াজ অনুযায়ী, কারও মনোনয়ন বাতিল বা প্রত্যাহার না হলে মনোনয়ন প্রত্যাহারের দিন অথবা পরদিনই সাধারণত গেজেট প্রকাশ হয়ে থাকে। সেজন্য গেজেট প্রকাশ ও শপথের পর চলতি সংসদের প্রথম অধিবেশনেই যোগ দেবেন এসব এমপি। গত ৩০ জানুয়ারি শুরু হওয়া দ্বাদশ সংসদের প্রথম অধিবেশন আগামী ৫ মার্চ পর্যন্ত চলতে পারে বলে জানা গেছে।

29


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর