মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ০৬:৫৩ অপরাহ্ন

ঢাকা-কলকাতা রুটে আবার সরাসরি বাস

কলমের বার্তা ডেস্ক :
  • সময় কাল : শনিবার, ১১ জুন, ২০২২
  • ১১ বার পড়া হয়েছে।

ঢাকা-কলকাতা রুটে সরাসরি ট্রেন সার্ভিসের পর এবার চালু হলো বাস পরিষেবাও। গতকাল সকাল ৭টায় শ্যামলী এন আর ট্রাভেলসের বাস রাজধানীর কমলাপুর থেকে ছেড়ে কলকাতার উদ্দেশে যায়। এর মধ্য দিয়ে করোনাকালে বন্ধ হয়ে যাওয়া জনপ্রিয় এ আন্তঃদেশীয় বাস সার্ভিসটি আবারও শুরু হলো।

এটি ১০ ঘণ্টার যাত্রাপথ অতিক্রম করে কলকাতায় গিয়ে পৌঁছায় বিকাল ৫টার পর। প্রথম যাত্রায় গতকাল যাত্রী ছিলেন ২৪ জন।  ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন জানায়, আগরতলা-আখাউড়া ও হরিদাসপুর-বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে আন্তঃসীমান্ত বাস সার্ভিস শুক্রবার সকালে পুনরায় শুরু হয়েছে। কভিড মহামারির কারণে এ বাস সার্ভিস প্রায় দুই বছর ধরে স্থগিত ছিল যা আবার চালু হওয়ায় পর্যটন বৃদ্ধি পাবে এবং মানুষে মানুষে সম্পর্ক জোরাল হবে।

ভারত ও বাংলাদেশ সরকারের কাছ থেকে প্রয়োজনীয় ছাড়পত্র পাওয়া গেলে ডাউকি-তামাবিল চেকপোস্ট দিয়ে যথাসময়ে বাস চলাচল শুরু হবে। বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) নিয়ন্ত্রণাধীন শ্যামলী এন আর ট্রাভেলসের এ সার্ভিস দুটি রুটে চলবে। ভারত থেকে প্রতিদিন সকাল ৭টায় সল্ট লেকের করুণাময়ীর কাউন্টার থেকে বাস ছাড়বে। অন্যদিকে ঢাকা থেকেও একই সময় ছাড়বে বাস। কলকাতা থেকে শ্যামলী পরিবহনের বাস সোম, বুধ ও শুক্রবার চলবে।

আর ঢাকা থেকে মঙ্গল, বৃহস্পতি ও শনিবার কলকাতার উদ্দেশে বাস ছাড়বে। কলকাতা থেকে বাকি তিন দিন মঙ্গল, বৃহস্পতি ও শনিবার এ পথে বাস চালাবে বাংলাদেশ সড়ক পরিবহন সংস্থা (বিআরটিসি)। রবিবার কোনো দেশেরই বাস চলবে না। অন্যদিকে সপ্তাহের তিন দিন কলকাতা-ঢাকা-আগরতলা রুটেও বাস চলবে। কলকাতা থেকে দুপুর ১২টায় ছাড়বে আগরতলার বাস। আর আগরতলা থেকে বিকাল ৪টায় ছাড়বে কলকাতার উদ্দেশে। এ উপলক্ষে গতকাল বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) মতিঝিল আন্তর্জাতিক ডিপোতে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত সচিব এবং বিআরটিসির চেয়ারম্যান মো. তাজুল ইসলাম।

বিশেষ অতিথি ছিলেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব নীলিমা আক্তার এবং যুগ্মসচিব মো. আনিসুর রহমান। উল্লেখ্য, ১৯৯৯ সালের ১৯ জুন কলকাতা-ঢাকার মধ্যে প্রথম যাত্রীবাহী বাস চলাচল শুরু হয়। আগরতলা-কলকাতা রুটে বাস চলাচল শুরু হয় ২০১৫ সাল থেকে। এদিকে সকাল ৭টায় ঢাকার কমলাপুর বিআরটিসি বাস ডিপো থেকে যাত্রা শুরু করা বাসটি দুপুর সাড়ে ৩টার দিকে বেনাপোল চেকপোস্টে আন্তর্জাতিক বাস টার্মিনালে পৌঁছায়। বহরের দ্বিতীয় বাসটি রাতে ছেড়ে ১১ জুন সকালে বেনাপোল এসে পৌঁছাবে বলে শ্যামলী এন্টারপ্রাইজের বেনাপোল  অফিসের ম্যানেজার বাবু রহমান জানান। এ সময় যাত্রীদের ফুল দিয়ে অভ্যর্থনা জানান, শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তা, বেনাপোল বন্দরের উপপরিচালক, পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ও শার্শা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ বিভিন্ন সরকারি দফতরের কর্মকর্তারা।

Spread the love

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এ বিভাগের আরও খবর
এই নিউজ পোর্টাল এর কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি ও দণ্ডনীয় অপরাধ ।  About Us | Contact Us | Terms & Conditions | Privacy Policy
Design & Developed by RJ Ranzit
themesba-lates1749691102