মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ০৫:৪৮ অপরাহ্ন
শিরোনাম :
পদ্মা সেতুর জন্য সরকারের দেওয়া ঋণ শোধ হবে ৩৫ বছরে পদ্মা সেতুতে নিরাপত্তা জোরদার, জলেস্থলে গোয়েন্দা নজরদারি সিংড়ায় মাসুদ রানার জ্বালানি তেল ছাড়াই সেচপাম্প তৈরি উন্নত যোগাযোগ ব্যবস্থা শিল্পায়নকে ত্বরান্বিত করে: প্রধানমন্ত্রী চাঁপাইনবাবগঞ্জ গোমস্তাপুরে মেহেরুল হত্যা মামলার আসামি গ্রেফতার জয়পুরহাটে মিথ্যা অভিযোগে মানববন্ধনের বিরুদ্ধে সংবাদ সম্মেলন বেলকুচিতে মাদকদ্রব্যের অপব্যবহার রোধকল্পে সাময়িক আইন গড়ে তুলতে দিনব্যাপী কর্মশালা অশ্রুজলে বিদায় ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আবুল কাসেম গাজীপুরে বিমান বিক্রি করতে চায় ১৪ লাখ টাকা  সলঙ্গার রামকৃষ্ণপুরে পুকুর খননের হিড়িক, কমে যাচ্ছে তিন ফসলি জমি

দিল্লি যাচ্ছেন প্রধানমন্ত্রী মোদির সঙ্গে বৈঠক

কলমের বার্তা ডেস্ক :
  • সময় কাল : বৃহস্পতিবার, ২৩ জুন, ২০২২
  • ৭ বার পড়া হয়েছে।

তিন দিনের সফরে আগামী ৬ সেপ্টেম্বর নয়াদিল্লি যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে তিনি এ সফরে যাচ্ছেন। প্রধানমন্ত্রীর সফরের প্রস্তুতি হিসেবে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সর্বশেষ ভারত সফরে এই দিনক্ষণ চূড়ান্ত হয়। এখন সফরসূচি চূড়ান্ত করার কাজ করছে ঢাকা ও দিল্লির কর্মকর্তারা। সংশ্লিষ্ট কূটনৈতিক সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, বাংলাদেশ ও ভারতের মধ্যে যৌথ পরামর্শক কমিশন-জেসিসি বৈঠক গত রবিবার নয়াদিল্লিতে অনুষ্ঠিত হয়। বৈঠকে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীরা যোগ দেন। সেখানেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর নিয়ে আলোচনা হয়। এখানেই ৬, ৭ ও ৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর সফরের সম্ভাব্য দিনক্ষণ চূড়ান্ত করা হয়। জেসিসি বৈঠক শেষে ফিরে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন মঙ্গলবার ঢাকায় সাংবাদিকদের জানান, প্রধানমন্ত্রীর ভারত সফরের তারিখ ঠিক করেছি, সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে।

পরবর্তীতে তিনি আবার জাতিসংঘে যাবেন। আগস্টে তো যাওয়া যাবে না। আর মাত্র জুলাই আছে। আমরা মনে করি, সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ বা ওই সময়টায় প্রথম ১০ দিন কনভিনিয়েন্ট টাইম (সুবিধাজনক সময়)। তারাও (ভারত) সেভাবে একটা তারিখ দিয়েছে, ওয়ার্কিং ডেট দিয়েছে। এখন প্রধানমন্ত্রীর দফতর যদি সেটায় রাজি হয়, তাহলে তা পালন করা হবে। প্রধানমন্ত্রীর ভারত সফর ঘিরে বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানান মোমেন। আর সেগুলো নিয়ে জেসিসিতে আলাপও হয়েছে জানিয়ে মোমেন বলেন, প্রধানমন্ত্রীর ভারত সফরের আগে আমরা অনেক সিদ্ধান্ত নিয়েছি। সেগুলো বাস্তবায়ন করব।

সেটার আলাপ আমরা জেসিসিতে করেছি। সূত্র জানায়, প্রধানমন্ত্রীর সফরে বেশ কয়েকটি চুক্তি স্বাক্ষরের প্রস্তুতি নিচ্ছে দুই দেশের কর্মকর্তারা। এর মধ্যে অভিন্ন নদীগুলোর বিষয়ে সিদ্ধান্ত নিতে প্রধানমন্ত্রীর সফরের আগে জেআরসি বৈঠকের চিন্তাও করা হচ্ছে। পাশাপাশি নতুন বাণিজ্য চুক্তি নিয়েও আলোচনা চলছে দুই দেশের। এসব বিষয়ে সিদ্ধান্ত নিতে শীর্ষ সফরের আগে সচিব পর্যায়ের বেশ কয়েকটি সফর বিনিময়েও কথাও জানিয়েছেন কূটনৈতিক সূত্রগুলো। প্রধানমন্ত্রী তার সফরে ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করবেন। পাশাপাশি তিনি ভারতের নতুন রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

Spread the love

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এ বিভাগের আরও খবর
এই নিউজ পোর্টাল এর কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি ও দণ্ডনীয় অপরাধ ।  About Us | Contact Us | Terms & Conditions | Privacy Policy
Design & Developed by RJ Ranzit
themesba-lates1749691102