মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১২:০৩ অপরাহ্ন

পদ্মা সেতু প্রকল্পের সবার সঙ্গে ছবি তুলবেন প্রধানমন্ত্রী

কলমের বার্তা ডেস্ক :
  • সময় কাল : বুধবার, ১৫ জুন, ২০২২
  • ৯ বার পড়া হয়েছে।

পদ্মা সেতু নির্মাণের সঙ্গে জড়িত শ্রমিক থেকে শুরু করে মন্ত্রী পর্যায়ের সবার সঙ্গে গ্রুপ ছবি তোলার ইচ্ছা পোষণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেতুর পশ্চিম প্রান্তে একটি জাদুঘর নির্মাণ করে সেসব ছবি ও পদ্মা সেতু প্রকল্পের ব্যবহৃত উপকরণ সংরক্ষণের নির্দেশ দিয়েছেন তিনি।

গতকাল জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রীর এ নির্দেশনার কথা জানান পরিকল্পনা প্রতিমন্ত্রী অধ্যাপক শামসুল আলম। বৈঠক-পরবর্তী সংবাদ সম্মেলনে তিনি বলেন, পদ্মা সেতু উদ্বোধনের দিন সেতুর নির্মাণকাজে জড়িত শ্রমিক থেকে মন্ত্রী সবার সঙ্গে ছবি তুলবেন প্রধানমন্ত্রী। গ্রুপ ছবি হিসেবে এগুলো জাদুঘরে সংরক্ষিত থাকবে। ওই জাদুঘরে প্রকল্পে ব্যবহৃত উপকরণ, যন্ত্রাংশ এমনকি একটি কোদালও সংরক্ষিত থাকবে। সেতু মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, পদ্মা সেতু নির্মাণ করতে গিয়ে নানা সময়ে যেসব প্রকৌশলগত চ্যালেঞ্জ মোকাবিলা করতে হয়েছে তার ছবি, ভিডিও এবং ওই এলাকার জীববৈচিত্র্যও জাদুঘরে সংরক্ষিত থাকবে। শুরু থেকেই এসবের নমুনা সংগ্রহ করে রাখা হয়েছে।

২৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষিণ জনপদের স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন করবেন। এ উপলক্ষে দেশের ৬৪ জেলায় উৎসবের আয়োজন চলছে।

১০ প্রকল্প অনুমোদন : গতকাল একনেক সভায় ১০ হাজার ৮৫৫ কোটি ৬০ লাখ টাকার মোট ১০টি উন্নয়ন প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পগুলো হলো- ‘নলকা-সিরাজগঞ্জ-সয়দাবাদ আঞ্চলিক মহাসড়কের সিরাজগঞ্জ শহর অংশ ৪ লেনে উন্নীতকরণ ও অবশিষ্ট অংশ ২ লেনে উন্নীতকরণ (১ম সংশোধিত)’ প্রকল্প; ‘বগুড়া শহর থেকে মেডিকেল কলেজ পর্যন্ত সংযোগ সড়ক নির্মাণ (এন-৫১৯) (১ম সংশোধিত)’ প্রকল্প; ‘কিশোরগঞ্জ সড়ক বিভাগাধীন গৌরীপুর-আনন্দগঞ্জ-মধুপুর-দেওয়ানগঞ্জ বাজার-হোসেনপুর জেলা মহাসড়ক যথাযথমানে উন্নীতকরণ’ প্রকল্প; ‘বরিশাল (দিনারেরপুল)-লক্ষীপাশা-দুমকী জেলা মহাসড়কের ১৪তম কিলোমিটারে রাঙামাটি নদীর ওপর গোমা সেতু নির্মাণ (১ম সংশোধিত)’ প্রকল্প; ‘মদনপুর-দিরাই-শাল্লা-জলসুখা-আজমিরীগঞ্জ জেলা মহাসড়কের দিরাই শাল্লা অংশ পুনর্নির্মাণ’ প্রকল্প; ‘দেশের গুরুত্বপূর্ণ ২৫টি (সংশোধিত ৪৬টি) উপজেলা সদর/স্থানে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন স্থাপন (৩য় সংশোধিত)’ প্রকল্প; ‘মর্ডানাইজেশন অব পাওয়ার ডিস্ট্রিবিউশন-স্মার্ট গ্রিডস ফেজ ১’ প্রকল্প ও ‘মর্ডানাইজেশন অ্যান্ড পাওয়ার এনহেনসমেন্ট অব বিআরইবি নেটওয়ার্ক (ঢাকা-ময়মনসিংহ বিভাগ)’ প্রকল্প; ‘মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম (৬ষ্ঠ পর্যায়)’ প্রকল্প; এবং ‘রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় (আরএমইউ) স্থাপন’ প্রকল্প। পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম বলেন, মোট ব্যয়ের মধ্যে সরকারি তহবিল থেকে ৫ হাজার ১৪৩ কোটি টাকা, সংস্থার নিজস্ব তহবিল থেকে ৭৫৬ কোটি টাকা এবং বাকি ৪ হাজার ৯৫৭ কোটি টাকা প্রকল্প সহায়তা হিসেবে বিদেশি ঋণ থেকে জোগান দেওয়া হবে। তিনি বলেন, প্রধানমন্ত্রী হাওর অঞ্চলে কালভার্টের পরিবর্তে উঁচু সেতু এবং সড়কের পরিবর্তে এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণের নির্দেশ দিয়েছেন। ঘূর্ণিঝড়প্রবণ এলাকায় বিদ্যুৎ সঞ্চালনে ভূগর্ভস্থ লাইন করার নির্দেশনা দিয়েছেন।

Spread the love

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এ বিভাগের আরও খবর
এই নিউজ পোর্টাল এর কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি ও দণ্ডনীয় অপরাধ ।  About Us | Contact Us | Terms & Conditions | Privacy Policy
Design & Developed by RJ Ranzit
themesba-lates1749691102