• রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:৩১ অপরাহ্ন
শিরোনামঃ
সলঙ্গায় যুবককে কুপিয়ে ইজিবাইক ছিনতাই, ৩৬ ঘন্টা পর উদ্ধার আটক ১ নারী এমপিরা সংসদে যোগ দিচ্ছেন চলতি অধিবেশনেই টোলের আওতায় আসছে দেশের সাত মহাসড়ক আলোচনায় মন্ত্রিসভা সম্প্রসারণ পর্যটক টানতে কুয়াকাটায় হচ্ছে বিমানবন্দর ‘বাংলা ভাষা অসাম্প্রদায়িক জাতীয়তাবাদী আন্দোলনের ফসল’ ভূমির অপরিকল্পিত ব্যবহার বন্ধে আইন হচ্ছে কূটনৈ‌তিক সম্পর্ক জোরদারে ঢাকায় ৩ মা‌র্কিন কর্মকর্তা সাঁড়াশি অভিযান ।। কিশোর গ্যাংয়ের বিরুদ্ধে ব্লক ইট তৈরিতে উদ্যোক্তাদের প্রণোদনা ‘বঙ্গবন্ধু অ্যাপ’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী সিরাজগঞ্জ সয়দাবাদ উচ্চ বিদ্যালয় বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত রহমতগঞ্জ বালিকা উচ্চবিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা, সংবর্ধনা পুরস্কার বিতরণী অনুষ্ঠিত দেশপ্রেমিক দক্ষ জনগোষ্ঠী তৈরিতে জাতীয় বিশ্ববিদ্যালয় বদ্ধপরিকর-উপাচার্য ড.মশিউর রহমান উখিয়ার ক্যাম্প থেকে অস্ত্রসহ আরসার ৪ সন্ত্রাসী আটক রিজার্ভ ফের ছাড়াল ২০ বিলিয়ন ডলার পাইপলাইনে জ্বালানি তেলপরিবহন শুরু বৃহস্পতিবার রমজানে দ্রব্যমূল্য বাড়ালে কঠোর ব্যবস্থা শ্রমবাজার: দক্ষিণ কোরিয়া যেতে আগ্রহ বাড়ছে তরুণদের ‘৩৪৬৮ ইউনিয়ন ও পৌর ভূমি অফিসে নৈশপ্রহরী নিয়োগ দেওয়া হবে’

পাবনায় এই প্রথম অ্যামেচার রেডিও’র লাইসেন্স পেল গোলাম রাব্বি

কলমের বার্তা / ৩৯ বার পড়া হয়েছে।
সময় কাল : বৃহস্পতিবার, ৩০ নভেম্বর, ২০২৩

মোঃ আব্দুল আজিজ,ভাঙ্গুড়া (পাবনা) প্রতিনিধি:

পাবনায় এই প্রথম বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) থেকে অ্যামেচার রেডিও লাইসেন্স পেলেন ভাঙ্গুড়ার মো: গোলাম রাব্বি (২৬)। ২০১৮ সালের ২৭ ডিসেম্বর অনুষ্ঠিত অ্যামেচার রেডিও লাইসেন্স এর লিখিত পরীক্ষার রেজাল্টে উত্তীর্ণ হওয়ায় তাকে চলতি বছরের ৩০ নভেম্বর S21GRP কলসাইন প্রদান করে অ্যামেচার রেডিও লাইসেন্স ইস্যু করে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এর ফলে গোলাম রাব্বি নির্দিষ্ট বেতার তরঙ্গ ব্যবহার করে ওয়াকিটকি সেট এবং বেইজ সেট ব্যবহার করতে পারবেন।

মূলত প্রাকৃতিক দুর্যোগকালে ভেঙে পড়া যোগাযোগ ব্যবস্থাকে রেডিও যন্ত্রপাতি ও বেতার তরঙ্গের সাহায্যে পুন:স্থাপনের মাধ্যমে মানুষ ও প্রকৃতিকে সাহায্য করাই অ্যামেচার রেডিও বা হ্যাম রেডিওর মূল উদ্দেশ্য। সারা বিশ্বে বর্তমানে প্রায় ৩০ লাখ শৌখিন অ্যামেচার রেডিও অপারেটর (এআরও) আছেন। তারা বেতার তরঙ্গ, রেডিও যন্ত্রপাতি, ইলেকট্রনিক্স ইত্যাদি নিয়ে নিয়মিত গবেষণা, যোগাযোগ চর্চা, নভোচারীদের সাথে যোগাযোগ ও মানবতার সেবা করে থাকেন। অ্যামেচার রেডিও অপারেটর প্রত্যেকের আছে আলাদা এবং স্বতন্ত্র কল সাইন। বাংলাদেশে এমন অ্যামেচার রেডিও অপারেটরের সংখ্যা বর্তমানে প্রায় এক হাজার।

১৯৯৭ সালে পাবনা জেলার ভাঙ্গুড়া উপজেলা পৌর সদরের ভাঙ্গুড়া বাজার এলাকার ৫ নং ওয়ার্ডে এক সম্ভান্ত মুসলিম পরিবারে গোলাম রাব্বির জন্ম। গোলাম রাব্বি ভাঙ্গুড়ার বিশিষ্ঠ পরিবহন ব্যবসায়ি ও ভাঙ্গুড়া বাস টার্মিনালের সাধারণ সম্পাদক মো: মাসুদ রানার বড় ছেলে। সে সরকারি ভাঙ্গুড়া ইউনিয়ন উচ্চ বিদ্যালয় ও কলেজে বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি ও এইচএসসি পাস করেন। পরবর্তীতে তিনি পাবনা সরকারি এডওয়ার্ড কলেজে ড্রিগ্রি এ অধ্যায়নরত আছেন। সেই সাথে তিনি চলনবিলের আলো পত্রিকার সহ-বার্তা সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করছেন।

জানা যায়, অ্যামেচার রেডিও ব্যবহারকারী ‘হ্যাম’ নামে পরিচিত। থাইল্যান্ডের রাজা ভূমিপাল, সৌদি যুবরাজ তালাল, স্পেনের রাজা হুয়ান কার্লোস, জর্ডানের বাদশা হুসেন, তাঁর স্ত্রী নুর, অভিনেতা মারলন ব্রান্ডো, ডলবি সাউন্ড সিস্টেমের উদ্ভাবক টনি ডলবির মতো অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তিও হ্যাম। ভারতের প্রয়াত প্রধানমন্ত্রী রাজীব গান্ধী ছিলেন হ্যামদের কাছে খুব জনপ্রিয়। তাঁর স্ত্রী সোনিয়া গান্ধীও হ্যাম। সোনিয়া গান্ধী এখনো হ্যামদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখেন। রাজীব গান্ধী নিহত হওয়ার পর তাঁর আততায়ীরা জঙ্গলে কোনো বেতারযন্ত্র ব্যবহার করছে কি না, তা পরীক্ষার জন্য ভারতীয় পুলিশ সেই সময় হ্যামদের সহায়তা নিয়েছিল। ১৯৯২ সাল পর্যন্ত বাংলাদেশে হ্যাম রেডিও নিষিদ্ধ ছিল। ১৯৯২ সাল থেকে একটি পরীক্ষার মাধ্যমে হ্যাম লাইসেন্সে প্রদান শুরু হয়।

আরো জানা যায়, একজন অ্যামেচার রেডিও লাইসেন্স অপারেটর হতে হলে বাংলাদেশের আইন অনুযায়ী বয়স অন্তত ১৮ বছর হতে হবে (যদিও বিশ্বের অন্যান্য দেশে ১২ বছরের নাগরিকদের লাইসেন্স প্রদানের নিয়ম আছে)। ন্যূনতম এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। বাংলাদেশের নাগরিক হতে হবে। বিটিআরসির অ্যামেচার রেডিও সার্ভিস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে লাইসেন্স এবং কলসাইন পেতে হবে। লাইসেন্সপ্রাপ্ত একজন অ্যামেচার রেডিও অপারেটর নির্ধারিত তরঙ্গে সারা বিশ্বসহ মহাশূন্যের নভোচারীদের সঙ্গে বেতার যোগাযোগ, উপগ্রহের মাধ্যমে বেতার যোগাযোগ ও গবেষণা, রেডিওর মাধ্যমে ছবি আদান–প্রদান, আবহাওয়া উপগ্রহ থেকে ডেটা সংগ্রহ করে আবহাওয়া বিশ্লেষণ এবং রেডিও নিয়ে গবেষণা করতে পারেন।

46
Spread the love


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর