• সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ১১:৩৮ অপরাহ্ন
শিরোনামঃ
ভাঙ্গুড়ায় জাতীয় প্রাথমিক শিক্ষা পদক প্রতিযোগিতা অনুষ্টিত আগামী চার মাসে প্রাথমিকে নিয়োগ হবে ১০ হাজার শিক্ষক স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সরকার সঠিক পথেই এগিয়ে যাচ্ছে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও উন্নয়ন অনেক দেশের অনুপ্রেরণা ২৪ দিনে দেশে রেমিট্যান্স এলো ১৮ হাজার কোটি টাকা বস্ত্রখাতে বিশেষ অবদান, সম্মাননা পাচ্ছে ১১ সংগঠন ও প্রতিষ্ঠান সম্পর্কের নতুন অধ্যায় শুরু করতে আগ্রহী বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সংরক্ষিত ৫০ নারী আসনে সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী সম্মানী ভাতা বাড়ল কাউন্সিলরদের ‘শেখ হাসিনার বাংলাদেশে প্রাণিজ প্রোটিনের অভাব হবে না’ বঙ্গবন্ধুর সমাধিতে জাতীয় ও আগরতলা প্রেসক্লাবের নেতাদের শ্রদ্ধা সিরবজগঞ্জে চালক-হেলপার হত্যা,মৃত্যুদন্ড পলাতক আসামি গ্রেফতার সিরাজগঞ্জে জেলা পর্যায়ে প্র‌শিক্ষণ প্রাপ্ত ইমাম সম্মেলন অনুষ্ঠিত সিরাজগঞ্জে কৈশোর মেলা অনুষ্ঠিত গাজীপুরে পূর্ব বিরোধের জেরে যুবক খুন সলঙ্গায় যুবককে কুপিয়ে ইজিবাইক ছিনতাই, ৩৬ ঘন্টা পর উদ্ধার আটক ১ নারী এমপিরা সংসদে যোগ দিচ্ছেন চলতি অধিবেশনেই টোলের আওতায় আসছে দেশের সাত মহাসড়ক আলোচনায় মন্ত্রিসভা সম্প্রসারণ পর্যটক টানতে কুয়াকাটায় হচ্ছে বিমানবন্দর

প্রধানমন্ত্রী গণভবনে ডাকলেন স্বতন্ত্র সংসদ সদস্যদের

Kolomer Batra / ১৫ বার পড়া হয়েছে।
সময় কাল : বৃহস্পতিবার, ২৫ জানুয়ারী, ২০২৪

দ্বাদশ জাতীয় নির্বাচনে জয়ী স্বতন্ত্র সংসদ সদস্যদের গণভবনে আমন্ত্রণ জানিয়েছেন আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল বুধবার এ তথ্য নিশ্চিত করেছেন দলটির দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া।

দপ্তর সম্পাদক জানান, আগামী ২৮ জানুয়ারি সন্ধ্যা সাড়ে ৬টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে দ্বাদশ সংসদের সব স্বতন্ত্র এমপিকে আমন্ত্রণ জানিয়েছেন সরকারপ্রধান। সেদিন স্বতন্ত্রদের শুভেচ্ছা গ্রহণ করবেন আওয়ামী লীগ সভাপতি।
এ নির্বাচনে ৩০০ আসনের মধ্যে ২২৩টিতে জয় পেয়েছে আওয়ামী লীগ। একাদশ সংসদের বিরোধী দল জাতীয় পার্টিকে পেছনে ফেলে স্বতন্ত্র হয়ে নির্বাচিত হয়েছেন ৬২ জন, যাদের ৫৯ জনই আওয়ামী লীগের নেতা। দুটি আসনে নৌকাকে স্বতন্ত্র প্রার্থী হয়ে যারা হারিয়েছেন তাদের একজন বিএনপির নির্বাহী কমিটি থেকে পদত্যাগ করে ভোটে অংশ নেন। অন্য জন সিলেটের একটি ধর্মভিত্তিক দলের নেতা। কিন্তু তার দলের নিবন্ধন না থাকায় তাকে ভোটে অংশ নিতে হয় স্বতন্ত্র প্রার্থী হিসেবে। জাতীয় পার্টির মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হয়ে লাঙ্গল প্রতীকের প্রার্থীকে হারিয়েছেন বাকি একজন।

আওয়ামী লীগের একাধিক সূত্র জানায়, সংসদে স্বতন্ত্র সংসদ সদস্য, বিশেষ করে দলীয় নেতা যারা স্বতন্ত্রভাবে নির্বাচিত হয়েছেন, তাদের ভূমিকা কী হবে, তাদের আসনের বিপরীতে সংরক্ষিত নারী আসন কীভাবে বা কাদের বণ্টন করা হবে—এসব বিষয়ে প্রধানমন্ত্রী দিকনির্দেশনা দিতে পারেন।

রেকর্ডসংখ্যক স্বতন্ত্র প্রার্থীর জয় এবং সংসদে দ্বিতীয় বৃহত্তম দল জাতীয় পার্টির আসন সংখ্যা ১১টিতে নামার পর সংসদে বিরোধী দল কারা হবে, এ নিয়েও দেখা দেয় প্রশ্ন। সংবিধান

বিশেষজ্ঞরা জানিয়েছিলেন, স্বতন্ত্র প্রার্থীরা জোট করে নিজেদের নেতা নির্বাচন করলে তারাও বিরোধী দলে বসতে পারবেন। তবে বিরোধী দলে বসার বিষয়ে আগ্রহ দেখাচ্ছেন না স্বতন্ত্র প্রার্থী হয়ে জয় পাওয়া আওয়ামী লীগ নেতারা। দুই সপ্তাহ ধোঁয়াশায় রাখার পর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানিয়েছেন, জাতীয় পার্টিই বিরোধী দল হতে যাচ্ছে।

জাতীয় সংসদে সংখ্যানুপাতিক হারে সংরক্ষিত নারী আসন বণ্টন করা হয়। ৬২ জন স্বতন্ত্র সংসদ সদস্য সবাই একসঙ্গে স্বতন্ত্র জোট করে নির্বাচন কমিশনকে চিঠি দিলে তারা ১০টি সংরক্ষিত আসন পাবেন। আর ছয়জন মিলে জোট করে একটি করে আসনও তারা নিতে পারেন বা সংসদে প্রতিনিধিত্বকারী কোনো দলের সঙ্গেও জোট করতে পারেন।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, সংরক্ষিত নারী আসনের বিষয়ে অবস্থান জানতে চেয়ে স্বতন্ত্র সংসদ সদস্যদের ইতোমধ্যে চিঠি দেওয়া হয়েছে। আইন অনুযায়ী, আগামী ৬ ফেব্রুয়ারির মধ্যে জোট গঠনের বিষয়টি জানাতে হবে। এ ক্ষেত্রে স্বতন্ত্র সদস্য কোনো জোটে না গেলে তাদের নিয়ে আলাদা স্বতন্ত্র জোট গঠন করা হয়েছে বলে বিবেচিত হবে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, স্বতন্ত্র সংসদ সদস্যরা সংরক্ষিত নারী আসন নিয়ে নিজেদের মধ্যে আলোচনা করছেন। তবে আগামী রোববারের বৈঠকে প্রধানমন্ত্রীর কাছ থেকে কোনো নির্দেশনা আসে কি না, তা দেখার অপেক্ষায় আছেন স্বতন্ত্র সংসদ সদস্যরা।

21

Spread the love


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর