শিরোনামঃ
বন্দির জন্য মোবাইল ফোন এনে বরখাস্ত হলেন কারারক্ষী আগুনে ঘর পুড়ে ছাই, খোলা আকাশের নিচে ৫ পরিবার পাইপলাইনে তেল খালাসের যুগে বাংলাদেশ কৃষকদের ‘শিক্ষিত’ করতে ৬৫০ কোটির প্রকল্প দুর্বল ব্যাংক একীভূত আগামী বছর এক কার্ডেই মিলবে রোগীর সব তথ্য, মার্চের মধ্যে শুরু রাজাকারের পূর্ণাঙ্গ তালিকা মার্চেই নতুন মন্ত্রীদের শপথ আজ, বিবেচনায় তিনটি বিষয় বিমা ব্যবসায় নামছে পাঁচ ব্যাংক অপরাধের নতুন ধরন মোকাবিলায় পুলিশকে প্রস্তুতি নিতে হবে: শেখ হাসিনা বেইলি রোডে আগুনের ঘটনায় প্রধানমন্ত্রীর শোক ভাঙ্গুড়ায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব ফুটবল কাপ টুর্নামেন্ট অনুষ্ঠিত সিরাজগঞ্জে ইআরসিসিপি প্রকল্পের উপকার ভোগীদের আয়বৃদ্ধিমূলক কার্যক্রমের আর্থিক সহায়তা প্রদান উল্লাপাড়ায় ইট ভাটা ও হাইওয়ে রেষ্টুরেন্টকে ৬০ হাজার টাকা জরিমানা ভাঙ্গুড়ায় অষ্টমনিষা ইউনিয়ন আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কমিটি গঠন গাজীপুরে মাদ্রাসা সুপার ও সভাপতির দূর্ণীতির প্রতিবাদে মানববন্ধন পতেঙ্গা কন্টেনার টার্মিনাল চালু হচ্ছে এপ্রিলে স্বাস্থ্য অধিদপ্তরের অভিযানে দুদিনে বন্ধ ২০ হাসপাতাল শিক্ষাপ্রতিষ্ঠানের গভর্নিং বডিতে স্থান পাবেন না ঋণখেলাপিরা ৭ মাসে রেমিট্যান্স এসেছে এক লাখ ৪২ হাজার কোটি টাকা

বঙ্গবন্ধু শিল্পনগরীতে ভারতীয় ইজেড উন্নয়নে যুক্ত হলো আদানি পোর্টস

কলমের বার্তা / ১২৭ বার পড়া হয়েছে।
সময় কাল : শনিবার, ২ এপ্রিল, ২০২২

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরীর সাব জোন ১৯-এ প্রায় ৮৫৭ একর জমির উপর ভারতীয় অর্থনৈতিক অঞ্চল (ইজেড) গড়ে তোলা হবে। এই ইজেডের অবকাঠামো উন্নয়নে যুক্ত হলো ভারতের আদানি পোর্টস অ্যান্ড এসইজেড লিমিটেড। এ অবকাঠামো উন্নয়নে সম্প্রতি ভারতের মুম্বাইতে বেজা ও আদানি গ্রুপের মধ্যে একটি চুক্তি হয়েছে। শুক্রবার বেজার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বেজার নির্বাহী সদস্য (পরিকল্পনা ও উন্নয়ন) মোহাম্মদ ইরফান শরীফ এবং আদানী পোর্টস অ্যান্ড এসইজেডের প্রেসিডেন্ট ক্যাপ্টেন সন্দ্বীপ মেহতা চুক্তিতে সই করেন।

চুক্তিতে সই অনুষ্ঠানে উপস্থিত থেকে বেজার নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন বলেন, ‘এ উদ্যোগ এক বিশাল কর্মযজ্ঞের সূচনামাত্র এবং একটি পরিকল্পিত ভারতীয় অর্থনৈতিক অঞ্চল তৈরির মাধ্যমে তার সফল পরিসমাপ্তি ঘটবে। ভারতীয় অর্থনৈতিক অঞ্চল স্থাপনের জন্য এই চুক্তি স্বাক্ষরের মাধ্যমে বেজার অর্জনে যুক্ত হচ্ছে আরও একটি মাইলফলক।’

বেজার বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘মিরসরাইয়ে ভারতীয় অর্থনৈতিক অঞ্চল স্থাপন’ সংক্রান্ত একটি প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। একটি পৃথক অঞ্চল প্রতিষ্ঠা করে ভারতীয় বিনিয়োগকারীদের আকর্ষণ করাই এ প্রকল্পের উদ্দেশ্য। প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৯৬৪ কোটি ৮৫ লাখ টাকা। এই অঞ্চল পরিচালনার জন্য ইতোমধ্যে কোম্পানি গঠনসহ অন্যান্য প্রক্রিয়াও চলছে।’

এ অর্থনৈতিক অঞ্চল স্থাপনে বাংলাদেশ ও ভারত সরকারের মধ্যে ২০১৫ সালের জুনে সমঝোতা স্মারক সই হয়েছিল। এখন আদানি পোর্টস অ্যান্ড এসইজেড ভারত সরকারের নির্বাচিত ডেভেলপার প্রতিষ্ঠান হিসেবে এ ইজেডের উন্নয়নে যুক্ত হলো।

আদানি গ্রুপ ইজেডটিতে ভূমি উন্নয়ন, সংযোগ সড়ক, প্রশাসনিক ভবন, নিরাপত্তা ব্যবস্থা, পানি সরবরাহ ব্যবস্থা, টেলিকমিউনিকেশন, ওয়াটার ট্রিটমেন্ট প্লান্টসহ বিনিয়োগের জন্য প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ করবে। ইতোমধ্যে পরামর্শক প্রতিষ্ঠান ও জনবল নিয়োগও সম্পন্ন হয়েছে।

বাংলাদেশ-জাপান দ্বিপাক্ষিক সম্পর্কের ৫০ বছর পূর্তিতে গত ১৬ মার্চ জাপানিজ অর্থনৈতিক অঞ্চল স্থাপনে আরেকটি উন্নয়ন চুক্তি সই করেছিল বেজা।

নারায়ণগঞ্জের আড়াইহাজারে এক হাজার একর জমির ওপর জাপানি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার জন্য নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) সঙ্গে চুক্তি করে নবগঠিত বাংলাদেশ স্পেশাল ইকোনমিক জোন লিমিটেড (বিএসইজেড)।

চট্টগ্রাম জেলার মিরসরাই ও ফেনী জেলার সোনাগাজী উপজেলায় প্রায় ৩০ হাজার একর জমির উপর ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরী’ নামে একটি পূর্ণাঙ্গ শিল্প শহর নির্মাণের কাজ চলছে। এ অঞ্চলটি ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক থেকে ১০ কিলোমিটার এবং চট্টগ্রাম থেকে ৬৫ কিলোমিটার দূরে অবস্থিত। বেজা বলছে, বিনিয়োগের জন্য এ শিল্প নগরে বিশ্বমানের সব সুবিধা থাকবে।

74
Spread the love


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর