শনিবার, ২৫ জুন ২০২২, ০২:৩১ অপরাহ্ন

বাংলাদেশ-ভারত ট্রেন সার্ভিস ফের চালু

কলমের বার্তা ডেস্ক :
  • সময় কাল : সোমবার, ৩০ মে, ২০২২
  • ১৫ বার পড়া হয়েছে।

করোনা মহামারির কারণে দুই বছরের বেশি সময় বন্ধ থাকার পর ঢাকা-কলকাতা ট্রেন সার্ভিস আবার চালু হলো। গতকাল রবিবার সকাল সোয়া ৮টায় মৈত্রী এক্সপ্রেস ট্রেনটি ১৭০ যাত্রী নিয়ে ঢাকার ক্যান্টনমেন্ট স্টেশন থেকে কলকাতার উদ্দেশে ছেড়ে যায়। ট্রেন চলাচল উদ্বোধন করেন রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার। মৈত্রী এক্সপ্রেস ট্রেনে ৪৫৬টি আসন থাকলেও টিকেট বিক্রি হয়েছে ১৭০টি। এর মধ্যে ভারতীয় যাত্রী ১৬ জন, ইন্দোনেশিয়ার একজন।

রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ জানান, এখন থেকে ট্রেনটি সপ্তাহে পাঁচদিন চলাচল করবে। দেশে করোনা ভাইরাস সংক্রমণের পর ২০২০ সালের ১৫ মার্চ থেকে মৈত্রী ও বন্ধন এক্সপ্রেস বন্ধ হয়ে যায়।

ঢাকা ক্যান্টনমেন্ট রেলস্টেশনের ম্যানেজার লিটন চন্দ্র দে জানান, বিকাল ৪টায় কলকাতা স্টেশনে পৌঁছাবে মৈত্রী এক্সপ্রেস। আজ সোমবার কলকাতা থেকে যাত্রী নিয়ে একই দিন বিকাল ৪টায় ঢাকা ফিরবে ট্রেনটি। করোনা মহামারি পরবর্তী সময়ে ট্রেনে যাত্রী কিছুটা কম থাকলেও ক্রমান্বয়ে বাড়বে বলে তিনি আশা প্রকাশ করেন।

একই কারণে দীর্ঘ ২৬ মাস বন্ধ ছিল কলকাতা ও খুলনার মধ্যে চলাচলকারী ট্রেন ‘বন্ধন এক্সপ্রেস’। গতকাল রবিবার আবার ট্রেনটির চলাচল শুরু হলো। ভারতীয় স্থানীয় সময় সকাল ৭টা ১০ মিনিটে কলকাতার পুরনো চিৎপুরের আন্তর্জাতিক রেলস্টেশন থেকে ‘বন্ধন এক্সপ্রেস’ খুলনার উদ্দেশে রওনা দেয়। বেনাপোল-পেট্রাপোল সীমান্ত হয়ে দুপুর সাড়ে ১২টার দিকে বন্ধন এক্সপ্রেস ট্রেনটি খুলনায় পৌঁছানোর কথা। ১৯ জন যাত্রী ছিল ট্রেনটিতে।

গতকাল সকালে কলকাতা থেকে বন্ধন এক্সপ্রেস ছেড়ে যাওয়ার সময় স্টেশনে উপস্থিত ছিলেন ভারতীয় রেলের (পূর্ব) শিয়ালদহ বিভাগের সহকারী কমার্শিয়াল ম্যানেজার হরি নারায়ণ গঙ্গোপাধ্যায়। তিনি সাংবাদিকদের বলেন, দীর্ঘদিন পর ট্রেনটি চালু হলো। তবে ট্রেনটি চালুর ব্যাপারে তেমন প্রচার ছিল না। তাই যাত্রী কম। মাত্র ১৯ জন যাত্রী নিয়ে ট্রেনটি ছাড়া হয়েছে।

হরি নারায়ণ গঙ্গোপাধ্যায় জানান, কলকাতা থেকে খুলনা গন্তব্যের ক্ষেত্রে ট্রেনের এসি চেয়ারের ভাড়া ৮০০ রুপি। এসি এক্সিকিউটিভ শ্রেণির ভাড়া ১ হাজার ২০০ রুপি।বন্ধন এক্সপ্রেস প্রতি রবিবার ও বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৭টা ১০ মিনিটে কলকাতা থেকে খুলনার উদ্দেশে ছাড়বে। আর একই দিন খুলনা থেকে কলকাতার উদ্দেশে ছাড়বে বেলা ৩টায়।

এ ছাড়া আগামী ১ জুন নিউ জলপাইগুড়ি-ঢাকার মধ্যে ‘মিতালী এক্সপ্রেস’ ট্রেনটি চলাচল শুরু করবে।

Spread the love

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এ বিভাগের আরও খবর
এই নিউজ পোর্টাল এর কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি ও দণ্ডনীয় অপরাধ ।  About Us | Contact Us | Terms & Conditions | Privacy Policy
Design & Developed by RJ Ranzit
themesba-lates1749691102