শিরোনামঃ
কাশিমপুর কারাগারে পাকিস্তানি কয়েদির মৃত্যু  যশোরের শার্শায় প্রেমের ঘটনায় প্রেমিকের চাচাকে পিটিয়ে হত্যা কাজিপুরে হেরোইনসহ মাদক সম্রাট বাদশা আটক কাজিপুরে প্রধান শিক্ষকের বিরুদ্ধে নিয়োগ বাণিজ্যের অভিযোগ গাজীপুরে অবৈধ গ্যাস সংযোগ বিছিন্ন, অর্থদন্ডসহ কারাদণ্ড বেনাপোলে সোনা চোরাচালান মামলার চার্জশিট, ভারতীয় নারী অভিযুক্ত কাজিপুরে দুনীতি বিরোধী বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত কালিয়াকৈরে মায়ের হাতে মেয়ে খুন  তুরাগ এক্সপ্রেস ট্রেন লাইনচ্যুত সিরাজগঞ্জে জেলা আওয়ামী মৎস্যজীবিলীগের উদ্যোগে ২১ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত তিন উপজেলার সব প্রার্থীকে টপকে সর্বোচ্চ ভোট সালমার কাজিপুরে উপ-স্বাস্থ্য কেন্দ্রে অগ্নিসংযোগ ও স্বাস্থ্য কর্মকর্তাকে মারধর ঘটনায়‌ প্রধান আসামি আটক বাসন থানা স্বেচ্ছাসেবক লীগের কমিটি গঠন নেশার টাকা না দেয়ায় স্ত্রীকে মধ্যযোগীয় কায়দায় নির্যাতন আপনাদের সেবক হিসেবে থাকতে চাই-এমপি সুজন বাসা ফাউন্ডেশনের উদ্যোগে বিশ্ব মৌমাছি দিবস ২০২৪ উদযাপিত কাজিপুরে ৩ দিনব্যাপী কৃষি মেলার শুরু আমবাড়ীতে আনারস প্রতীক গণসংযোগে চেয়ারম্যান প্রার্থী হাফিজুল ইসলাম উল্লাপাড়ার নাইমুড়িতে নির্বাচনী দায়িত্ব পালনকালে এক নারী আনসার সদস্যের মৃত্যু ! তথ্যপ্রযুক্তি খাতে করারোপ হচ্ছে না

নিজস্ব প্রতিবেদক, গাজীপুরঃ

বালাইনাশকের যথাযথ ব্যবহার বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

কলমের বার্তা / ১১২ বার পড়া হয়েছে।
সময় কাল : বুধবার, ৮ নভেম্বর, ২০২৩

নিরাপদ খাদ্য উৎপাদনে বালাইনাশকের যথাযথ ব্যবহার বিষয়ক দিনব্যাপী কৃষক প্রশিক্ষণ কর্মশালা আজ ৭ নভেম্বর ২০২৩, মঙ্গলবার সকাল ১০:০০ ঘটিকায় বহিরাঙ্গন কার্যক্রমের আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল কমপ্লেক্সে অনুষ্ঠিত হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ গিয়াসউদ্দীন মিয়া এবং বিশেষ অতিথি বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর তোফায়েল আহমেদ উপস্থিত ছিলেন। ভাইস-চ্যান্সেলর তাঁর উদ্বোধনী বক্তৃতায় বলেন, সাধারণত যেসকল কীটনাশক ও বালাইনাশক ব্যবহার করা হয় তা অতি মাত্রায় বিষাক্ত এবং পরিবেশের জন্য বিপদজনক। এর সঠিক ব্যবহার ও এর যথাযথ প্রয়োগবিধি না জানলে আমাদের নানবিধ ক্ষতির সম্ভাবনা রয়েছে। তাই কীটনাশক ব্যবহারের সময় যথাযথ সতর্কতা অবলম্বন করা অত্যন্ত জরুরী। তিনি বালাইনাশক ব্যবহারের পরিবর্তে প্রাকৃতিক উপাদান ব্যবহার করে পোকামাকড় দমনের প্রতি বিশেষ গুরুত্বারোপ করেন।

বিশ্ববিদ্যালয়ের পরিচালক (বহিরাঙ্গন কার্যক্রম) প্রফেসর ড. ইমরুল কায়েসের সভাপতিত্বে অনুষ্ঠিত কৃষক প্রশিক্ষণ কর্মশালায় ফসলের অনিষ্টকারী পতঙ্গের নিরাপদ দমন ব্যবস্থাপনা বিষয়ে বক্তব্য প্রদান করেন কীটতত্ত¡ বিভাগের প্রফেসর ড. মোঃ রমিজ উদ্দিন মিঞা, ভৌত ও কৃষিতাত্তি¡ক ব্যবস্থাপনার মাধ্যমে গাছের রোগ দমন বিষয়ে বক্তব্য প্রদান করেন উদ্ভিদ রোগতত্ত¡ বিভাগের প্রফেসর ড. মোঃ আবু আশরাফ খান, খাদ্য উৎপাদনে রাসায়নিক রোগ নাশকের যৌক্তিক ব্যবহার বিষয়ে বক্তব্য প্রদান করেন একই বিভাগের প্রফেসর ড. মোঃ মাহিদুল ইসলাম মাসুম এবং বালাইনাশকের যৌক্তিক ব্যবহার ও মানব স্বাস্থ্যের ঝুঁকি হ্রাসকরণ বিষয়ে বক্তব্য প্রদান করেন কীটতত্ত¡ বিভাগের সহযোগী প্রফেসর ড. মোঃ শামীম হোসেন। উদ্বোধনী অনুষ্ঠানে অত্র বিশ্ববিদ্যালয়ের অনুষদীয় ডীন, পরিচালক প্রক্টরসহ গাজীপুরের কাউলতিয়া, কাপাসিয়া ও মার্তা (শ্রীপুর) গ্রাম হতে আগত ৪০ জন প্রশিক্ষণার্থী এ প্রশিক্ষণে অংশ গ্রহণ করেন।

এছাড়া আজ বিকাল ৩.০০ ঘটিকায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে আন্ত:অনুষদীয় ফুটবল ফাইনাল প্রতিযোগিতা শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. গিয়াসউদ্দীন মিয়া। পরিচালক (ছাত্র-কল্যাণ) প্রফেসর ড. মো. মাহবুবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত আন্ত:অনুষদীয় চূড়ান্ত ফুটবল প্রতিযোগিতায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ট্রেজারার প্রফেসর তোফায়েল আহমেদ। এসময় বিশ্ববিদ্যালয়ের পরিচালক, প্রক্টর, ছাত্র-ছাত্রী, শিক্ষক কর্মকর্তা ও কর্মচারী উপস্থিত ছিলেন।

 

138


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর